Home চাকরির খবর ৫৯তম বিএমএ : সেনাবাহিনীর ক্যাপ্টেন হওয়ার সুযোগ

৫৯তম বিএমএ : সেনাবাহিনীর ক্যাপ্টেন হওয়ার সুযোগ

দখিনের সময় ডেস্ক:
বাংলাদেশ সেনাবাহিনীতে ৫৯তম বিএমএ স্পেশাল (সিগন্যালস্/ইএমই/এইসি), ৫২তম ডিএসএসসি (আরভিএন্ডএফসি) এবং ৩৬তম ডিএসএসসি (জেএজি)-এর আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে। বাছাই পরীক্ষা শেষে চূড়ান্তভাবে নির্বাচিত প্রার্থীদের অফিসার ক্যাডেট বা ট্রেইনি অফিসার হিসেবে বাংলাদেশ মিলিটারি একাডেমিতে (বিএমএ) ১ বছরের প্রশিক্ষণ দেওয়া হবে। সফল প্রশিক্ষণ শেষে সিগন্যালস ও ইএমই কোরের কর্মকর্তাদের ক্যাপ্টেন পদে কমিশন দেবে বাংলাদেশ সেনাবাহিনী। সবগুলো কোরেই পুরুষ ও মহিলা প্রার্থীরা আবেদনের সুযোগ পাবেন।আগ্রহী প্রার্থীদের আবেদন করতে হবে অনলাইনে (https://joinbangladesharmy.army.mil.bd) ৪ আগস্ট ২০২৩ তারিখের মধ্যে।
শিক্ষাগত যোগ্যতা (ন্যুনতম)
ক। সিগন্যালস্ কোর : এসএসসি এবং এইচএসসি উভয় পরীক্ষায় ন্যুনতম জিপিএ-৪.৫০ এবং কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ে (সিএসই) বিএসসি ইঞ্জিনিয়ারিং পরীক্ষায় ন্যূনতম সিজিপিএ-৩.০০ থাকতে হবে (৪.০০-এর মধ্যে)।
খ।ইলেকট্রিক্যাল এন্ড মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং (ইএমই) কোর: এসএসসি এবং এইচএসসি উভয় পরীক্ষায় ন্যুনতম জিপিএ-৪.৫০ এবং মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং (এমই) ওপর বিএসসি ইঞ্জিনিয়ারিংয়ে ন্যুনতম সিজিপিএ-৩.০০ থাকতে হবে (৪.০০-এর মধ্যে)।
গ। আর্মি এডুকেশন কোর (এইসি): এসএসসি এবং এইচএসসি উভয় পরীক্ষায় ন্যুনতম জিপিএ-৪.০০ এবং স্নাতকে (সম্মান) ইংরেজি, গণিত, পদার্থ, রসায়ন ও ইতিহাস বিষয়ে সিজিপিএ-৩.০০ (৪.০০-এর মধ্যে) থাকতে হবে।
ঘ।আরভিঅ্যান্ডএফসি কোর: এসএসসি এবং এইচএসসি উভয় পরীক্ষায় ন্যুনতম জিপিএ-৪.৫০ এবং সংশ্লিষ্ট বিষয়ে সিজিপিএ-৩.০০ (৪.০০-এর মধ্যে)।
ন্যূনতম শারীরিক যোগ্যতা
উচ্চতা : পুরুষ প্রার্থীদের ক্ষেত্রে    ৫ ফুট ৪ ইঞ্চি, মহিলা প্রার্থীদের ক্ষেত্রে ৫ ফুট ২ ইঞ্চি।ওজন : পুরুষ প্রার্থীদের ৫৭ কেজি ও মহিলা প্রার্থীদের    ৪৯ কেজি। বুক : পুরুষ প্রার্থীদের ক্ষেত্রে স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি, প্রসারণ ৩২ ইঞ্চি। মহিলা প্রার্থীদের ক্ষেত্রে স্বাভাবিক অবস্থায় ২৮ ইঞ্চি, প্রসারণ ৩০ ইঞ্চি।উল্লেখ্য, উচ্চতা ও বয়স অনুসারে সশস্ত্র বাহিনীর জন্য নির্ধারিত স্কেলের অতিরিক্ত ওজন হলে অযোগ্য বিবেচিত হবে।বয়স : ১ জানুয়ারি ২০২৪ তারিখে প্রার্থীর বয়স হতে হবে অনুর্ধ্ব ২৮ বছর।
নিয়োগ বিজ্ঞপ্তি পাওয়া যাবে এই লিংকে: https://joinbangladesharmy.army.mil.bd

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্ট অনুড়া কুমারা দিশানায়েকে

দখিনের সময় ডেস্ক: শ্রীলঙ্কার প্রেসিডেন্ট নির্বাচনে দ্বিতীয়বারের মতো ভোট গণনায় জনতা বিমুক্তি পেরামুনা (জেভিপি) দলের নেতা ও ন্যাশনাল পিপলস পাওয়ার (এনপিপি) জোটের প্রার্থী অনুড়া দিশনায়েকে...

সাবেক পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক শামিম গ্রেপ্তার

দখিনের সময় ডেস্ক: সাবেক পানিসম্পদ প্রতিমন্ত্রী কর্নেল (অব.) জাহিদ ফারুক শামিমকে গ্রেপ্তার করা হয়েছে। তিনি বরিশাল- ৫ আসনের সংসদ সদস্য ছিলেন। রোববার (২২ সেপ্টেম্বর) সন্ধ্যায় রাজধানীর...

ডেঙ্গুতে আরও ৬ জনের মৃত্যু, হাসপাতালে নতুন ভর্তি ৯২৬

দখিনের সময় ডেস্ক: বর্ষা মৌসুম শুরুর পর থেকেই এডিস মশাবাহিত রোগটিতে আক্রান্তের হার বৃদ্ধির সঙ্গে তাল মিলিয়ে বাড়ছে মৃত্যুর ঘটনাও।গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আরও ৬...

বরিশালে দুই যুবককে কুপিয়ে হত্যা চেষ্টার অভিযোগ!

দখিনের সময় ডেস্ক: বরিশাল নগরীর ৬ নং ওয়ার্ড গগন গলি এলাকায় ইসমাইল শিকদারের ছেলে সোহাগ মাহমুদ সিকদার ও তার ছোট ভাই প্রিন্স মাহমুদ সোহেল কে নির্মমভাবে কুপিয়ে...

Recent Comments