Home চাকরির খবর নতুন চাকরি পেয়েছেন, জেনে নিন একগুচ্ছ টিপস

নতুন চাকরি পেয়েছেন, জেনে নিন একগুচ্ছ টিপস

দখিনের সময় ডেস্ক:
ছাত্রজীবনে পড়াশোনা শেষ করে অনেকেই হতাশায় ভোগেন একটা ভালো চাকরির আশায়। তবে আপনি যদি যোগ্যতা সম্পন্ন হন তাহলে চাকুরির অভাব হবে না। কিন্তু আপনি ভালো চাকরি পেলেন কিন্তু কর্মক্ষেত্রে নিজের যোগ্যতা প্রমাণ করতে পারলেন না, তাহলে আপনি চাকরি হারাতে পারেন আবার চাকরি হারানোর ঝুঁকিতেও থাকতে পারেন।
বিশেষ করে ফ্রেশাররা এ সমস্যার মুখোমুখি হতে পারেন। তাই শুধু ভালো চাকরি পেলেই হবে না পাশাপাশি নিজেকে যোগ্যতা সম্পন্ন কর্মী হিসেবে গড়তে হবে। এক্ষেত্রে নতুন চাকরিজীবীদের বেশ কিছু বিষয় মাথায় রেখে কাজ করতে হবে। নিম্নে সেসব বিষয় তুলে ধরা হলো:
১. কোম্পানি যেমন আপনার কাজ দেখে কনফারমেশন এর জন্য ৩/৬ মাস সময় নেয়, ঠিক আপনিও কোম্পানির কাজ বোঝার জন্য কিছু সময় নেন, তারপর গ্রাজুয়ালি সবার সঙ্গে সম্পর্ক তৈরি করেন। প্রথম কয়েকদিনেই সহকর্মীদের বন্ধু বানিয়ে ফেলবেন না। মনে রাখতে হবে, কর্মক্ষত্রে কেউ আপনার বন্ধু না, শুভাকাঙ্ক্ষি হতে পারে।
২. নতুন জয়েন করার পর এক্সসাইটমেন্টে সব কাজ একেবারে একদিনেই করে ফেলার চেষ্টা করবেন না, সময় নিয়ে বুঝে ভালোভাবে শিখে তারপর করবেন।
৩. কাজ ডেডলাইনের মধ্যে দেয়ার চেষ্টা করবেন।
৪. কথায় কথায় এক্সকিউজ দেখাবেন না। ভুল হলে ভুল স্বীকার করবেন, আমরা তো মানুষ, ফেরেস্তা তো নই যে, ভুল হবে না তাই ভুল হলে ভুল থেকে শিক্ষাগ্রহণ করুন এবং দ্বিতীয়বার একই ভুল রিপিট যেন না হয় সেই চেষ্টাই করবেন।
৫. কাজ না জানলে অন্যদের কাছ থেকে শেখার মন-মানসিকতা রাখতে হবে। বয়সে ছোটদের থেকেও কাজ শেখা যায়, এতে লজ্জার কিছু নাই। আপনি সবজান্তা-শমসের নন। তাই সব আপনার জানা বা শেখা থাকতে হবে এটা জরুরি নয়।
পাশাপাশি জ্ঞান শেয়ার করবেন আপনি যা জানেন অন্যকেও শেখানোর চেষ্টা করবেন, জ্ঞান এমন একটা সম্পদ যা বিতরণে কখনোই শেষ হয় না তবে উলুবনে মুক্ত ছড়াতে যাবেন না, যেখানে প্রয়োজন নাই সেখানে কোনো জ্ঞান না দেয়াই ভালো।
৬. সহকর্মী বা সাবঅর্ডিনেটদের কখনো আরেকজনের সামনে খাটো করে কথা বলবেন না। কারণ যার সামনে অন্যকে ছোট করছেন আপনিও তার চোখে ছোট হবেন আপনার আচরণের জন্য।
৭. কারো নামে আরেকজনের বদনাম করবেন না এবং শুনবেনও না। কারণ পৃথিবীটা যেমন গোল, ঠিক তেমনি কথাগুলো ঘুরে ঘুরে বড় হয়ে যার নামে বলছেন, তার কাছে পৌঁছে যাবে। তাতে করে আপনার সঙ্গে সেই ব্যক্তির সম্পর্ক খারাপ হতে পারে।
৮. কেউ কিছু বললে সেই কথা ধরে বসে থাকবেন না। মাথায় বেশি চাপ দিবেন না সেটা ভুলে যাওয়ার চেষ্টা করবেন। অন্যথায় বিভিন্ন ধরণের মানসিক সমস্যার তৈরি হতে পারে। সেগুলো ভালোভাবে মোকাবেলা করতে হবে।
৯. আপনার বস বকা দিলে মন খারাপ না করে সেটা কী কারণে বকা দিলো ব্যাপারটি পজিটিভলি নিয়ে কাজের উন্নয়ন করার চেষ্টা করবেন। ব্যাপারটিকে চ্যালেঞ্জ হিসাবে নিন এবং ভালো করার চেষ্টা করেন।
১০.কোম্পানিতে আপনার ভ্যালু অ্যাড করার চেষ্টা করেন। কখনো আপনি না থাকলেও যেন মানুষ আপনাকে মনে রাখেন।
লেখক: লায়লা নাজনীন, হেড অব এইচআর এবং অ্যাডমিন, ষ্টার সিনেপ্লেক্স

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

চিরনিদ্রায় শায়িত হলেন গণপিটুনিতে নিহত তোফাজ্জল

দখিনের সময় ডেস্ক: ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) শিক্ষার্থীদের গণপিটুনিতে নিহত মাসুদ কামাল তোফাজ্জলের জানাজা শেষে বরগুনার পাথরঘাটায় পারিবারিক কবরস্থানে দাফন সম্পন্ন করা হয়েছে। শুক্রবার (২০ সেপ্টেম্বর) সকালে...

অতিরিক্ত ডিআইজি মশিউর গ্রেফতার

দখিনের সময় ডেস্ক: চট্টগ্রাম থেকে বাংলাদেশ পুলিশের চট্টগ্রাম রেঞ্জের অতিরিক্ত ডিআইজি মশিউর রহমান গ্রেফতার হয়েছেন। গতকাল বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) তাকে আটক করা হয়। নিউমার্কেট থানার...

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্র-শিক্ষক রাজনীতি নিষিদ্ধ

দখিনের সময় ডেস্ক: ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ছাত্র, শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীদের সব ধরনের রাজনৈতিক কর্মকাণ্ড বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। আজ বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতি-নির্ধারণী ফোরাম...

মানহানির মামলায় খালাস পেলেন তারেক রহমান

দখিনের সময় ডেস্ক: বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান হবিগঞ্জে মানহানির একটি মামলা থেকে খালাস পেয়েছেন । বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) সকালে সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আবদুল আলীম...

Recent Comments