Home চাকরির খবর হোম অফিসে উৎপাদনশীলতা কমে, ইলন-জাকারবার্গের কথাই কি ঠিক

হোম অফিসে উৎপাদনশীলতা কমে, ইলন-জাকারবার্গের কথাই কি ঠিক

দখিনের সময় ডেস্ক:
করোনা মহামারির সময় হোম অফিস (রিমোট ওয়ার্ক) বেশ জনপ্রিয়তা পেয়েছিল। এরপর বিশ্বের অনেকেই হোম অফিস ব্যবস্থা চালু রাখার পক্ষে মত দিয়ে আসছিল। আবার অনেক প্রতিষ্ঠান কর্মীদের সশরীর অফিসে ফিরতে বাধ্যও করেছে। এবার এই হোম অফিস নিয়ে নতুন তথ্য জানা গেল। গবেষকেরা বলছেন, হোম অফিসে কাজ করা কর্মীরা কম উৎপাদনশীল।
ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির (এমআইটি) অর্থনীতিবিদ ডেভ অ্যাটকিন ও অ্যান্টোনেতে স্কোয়ার এবং লস অ্যাঞ্জেলেসের ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ার সুমিত শিন্ডের লেখা একটি গবেষণা কার্যপত্রে এ তথ্য জানানো হয়েছে। ন্যাশনাল ব্যুরো অব ইকোনমিক রিসার্চ (এনবিইআর) এ কার্যপত্র প্রচার করেছে।
গবেষকেরা ভারতের চেন্নাইয়ে ডেটা এন্ট্রি কর্মীদের পর্যবেক্ষণ করেছেন। এই কর্মীরা হোম অফিস করছিলেন। তাঁরা অফিসে সশরীর কাজ করা কর্মীদের তুলনায় ১৮ শতাংশ কম উৎপাদনশীল। কাজ শুরুর প্রথম দিন থেকেই এই উৎপাদনশীলতার পার্থক্যের বেশির ভাগই স্পষ্ট ছিল। তবে তাঁরা লিখেছেন, বাসায় থেকে কাজ করা কর্মীদের এ বিষয়ে কেবল দুই মাস ধীরগতির প্রশিক্ষণ দেওয়ার ফল এটা।
গবেষকেরা আরও একটি পর্যবেক্ষণ দিয়েছেন। তাঁরা বলেছেন, যে কর্মীরা বাড়ি থেকে কাজ করতে পছন্দ করেন, তাঁরা অফিসে থাকার তুলনায় বাড়িতে যথেষ্ট পরিমাণে (২৭ শতাংশ) কম উৎপাদনশীল ছিলেন। যে কর্মীরা অফিসে থাকতে পছন্দ করেন, তাঁদের জন্য উৎপাদনশীলতার পার্থক্য ছিল মাত্র ১৩ শতাংশ।
মহাকাশযান নির্মাতা প্রতিষ্ঠান স্পেসএক্সের প্রতিষ্ঠাতা ও সিইও, বৈদ্যুতিক গাড়ি প্রস্তুতকারক টেসলা ইনকরপোরেটেডের সিইও এবং টুইটারের মালিক ও চেয়ারম্যান ইলন মাস্ক রিমোট কর্মীদের প্রসঙ্গে বলেছিলেন, ‘তাঁরা মূলত কাজের ভান করছেন।’ আবার যুক্তরাষ্ট্রের বহুজাতিক বিনিয়োগ ব্যবস্থাপনা ও আর্থিক সেবাদাতা কোম্পানি ব্যাংক মরগ্যান স্ট্যানলির প্রধান নির্বাহী (সিইও) জেমস গরম্যান রিমোট কাজের উৎপাদনশীলতা নিয়ে বেশ উদ্বিগ্ন।
বিশ্বের অন্যতম শীর্ষ ধনী ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটার প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গ পরামর্শ দিয়েছেন, নতুন নিয়োগের ক্ষেত্রে সপ্তাহে তিন দিন সহকর্মীদের সঙ্গে আর বাকি তিন দিন ব্যক্তিগতভাবে কাজ করার ফল ভালো হয়। মার্কিন সফটওয়্যার কোম্পানি সেলসফোর্সের সিইও মার্ক বেনিওফ বলেছেন, নতুন নিয়োগের ক্ষেত্রে কর্মীদের অফিসে সশরীর রাখলে ভালো হবে।
তবে সর্বশেষ গবেষণার তথ্য এবার প্রতিষ্ঠানের কর্তাদের পক্ষে গেছে। ব্যবসা-বাণিজ্যসংক্রান্ত মার্কিন সাময়িকী ‘ফরচুনে’ অ্যাটকিন ব্যাখ্যা দিয়ে বলেছেন, ‘কাজের দিনে যাঁদের বাড়ির আশপাশে থাকা দরকার, তাঁরাই সেদিন বাড়ি থেকে কাজ করে সবচেয়ে বেশি বিভ্রান্ত হন। বাড়ি ও অফিসের মধ্যে সুবিধার পার্থক্য, যাতায়াতের চ্যালেঞ্জ, বাড়ির আকার বা প্রতিটি দেশের শিশুযত্নের সুবিধার ওপর ভিত্তি করে এই বিভ্রান্ত হওয়ার বিষয়টি কমবেশি হতে পারে।’
সশরীর অফিস কি এর সমাধান: গবেষণার এ তথ্যের অর্থ এই নয় যে হোম অফিস থেকে সশরীর অফিস করাই এর একমাত্র সমাধান। কারণ, গবেষণাটি শুধু চেন্নাইয়ের কর্মীদের ওপর ভিত্তি করে করা। সেখানে ভিন্ন ব্যবস্থাপনা ও সাংস্কৃতিক নিয়মও অন্যান্য দেশ থেকে ভিন্ন। উন্নয়নশীল দেশগুলোতে বাড়িগুলো ছোট আকারের হয়। এখানে গরম ও শব্দদূষণের প্রবণতাও আছে।
অ্যাটকিন আরও বলেন, যুক্তরাষ্ট্রে আইটি ও কল সেন্টারের কর্মীদের নিয়ে সাম্প্রতিক গবেষণাতেও একই সিদ্ধান্ত এসেছে। এই ফলাফলগুলো [ভারতের জন্য] অনন্য নয়। রিমোট ওয়ার্কের গুরু নিক ব্লুম সাম্প্রতিক গবেষণায় বলেছেন, রিমোট কাজে উৎপাদনশীলতা ১০ থেকে ২০ শতাংশ কম হয়।অ্যাটকিন, স্কোয়ার ও শিন্ডে সাধারণত পর্যবেক্ষণের জন্য উদ্দেশ্যমূলকভাবে এমন কাজ বেছে নিয়েছিলেন, যা সহজেই পরিমাপযোগ্য। এ ছাড়া ওই সব কাজের কর্মীদের দলগতভাবে কাজ করাও খুব একটা জরুরি নয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

চিরনিদ্রায় শায়িত হলেন গণপিটুনিতে নিহত তোফাজ্জল

দখিনের সময় ডেস্ক: ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) শিক্ষার্থীদের গণপিটুনিতে নিহত মাসুদ কামাল তোফাজ্জলের জানাজা শেষে বরগুনার পাথরঘাটায় পারিবারিক কবরস্থানে দাফন সম্পন্ন করা হয়েছে। শুক্রবার (২০ সেপ্টেম্বর) সকালে...

অতিরিক্ত ডিআইজি মশিউর গ্রেফতার

দখিনের সময় ডেস্ক: চট্টগ্রাম থেকে বাংলাদেশ পুলিশের চট্টগ্রাম রেঞ্জের অতিরিক্ত ডিআইজি মশিউর রহমান গ্রেফতার হয়েছেন। গতকাল বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) তাকে আটক করা হয়। নিউমার্কেট থানার...

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্র-শিক্ষক রাজনীতি নিষিদ্ধ

দখিনের সময় ডেস্ক: ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ছাত্র, শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীদের সব ধরনের রাজনৈতিক কর্মকাণ্ড বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। আজ বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতি-নির্ধারণী ফোরাম...

মানহানির মামলায় খালাস পেলেন তারেক রহমান

দখিনের সময় ডেস্ক: বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান হবিগঞ্জে মানহানির একটি মামলা থেকে খালাস পেয়েছেন । বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) সকালে সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আবদুল আলীম...

Recent Comments