Home নির্বাচিত খবর যুক্তরাষ্ট্রে বাংলাদেশি শিক্ষার্থীদের সংখ্যা এখন সর্বোচ্চ, জানিয়েছে মার্কিন দূতাবাস

যুক্তরাষ্ট্রে বাংলাদেশি শিক্ষার্থীদের সংখ্যা এখন সর্বোচ্চ, জানিয়েছে মার্কিন দূতাবাস

দখিনের সময় ডেস্ক:
যুক্তরাষ্ট্রে অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থীদের সংখ্যা এখন সর্বকালের মধ্যে সর্বোচ্চ। ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে শিক্ষার জন্য যুক্তরাষ্ট্রকে বেছে নিয়েছেন মোট ১৩ হাজার ৫৬৩ জন বাংলাদেশি শিক্ষার্থী। মঙ্গলবার (১৪ নভেম্বর) নিজস্ব ওয়েবসাইটে এক বার্তায় এ তথ্য জানিয়েছে ঢাকার মার্কিন দূতাবাস।
যুক্তরাষ্ট্রে বিশ্বের বিভিন্ন দেশের শিক্ষার্থীদের সংখ্যা দশ লাখ ছাড়িয়েছে। এছাড়া মোট শিক্ষার্থীর সংখ্যা করোনা মহামারির আগের পর্যায়ের কাছাকাছি পৌঁছেছে। ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে যুক্তরাষ্ট্রে পড়তে আসা আন্তর্জাতিক শিক্ষার্থীদের দ্রুততম বৃদ্ধির হার গত চার দশকের মধ্যে সর্বোচ্চ।
মার্কিন দূতাবাসের  ওয়েবসাইটে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রে অধ্যয়নরত আন্তর্জাতিক শিক্ষার্থীদের নিয়ে প্রকাশিত সাম্প্রতিক প্রতিবেদন ওপেন ডোরস রিপোর্ট অন ইন্টারন্যাশনাল এডুকেশনাল এক্সচেঞ্জের বরাতে এ কথা ঘোষণা করতে পেরে যুক্তরাষ্ট্র দূতাবাস আনন্দিত যে, ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে শিক্ষার জন্য আমেরিকাকে বেছে নিয়েছেন ১৩ হাজার ৫৬৩ জন বাংলাদেশি শিক্ষার্থী। চলতি বছর যুক্তরাষ্ট্রে বাংলাদেশি শিক্ষার্থীদের অধ্যয়নের এই সংখ্যা আগের শিক্ষাবর্ষের (২০২১-২০২২) চেয়ে ২৮ শতাংশ বেশি। আর সামগ্রিকভাবে বৃদ্ধির ক্ষেত্রে বিশ্বের মধ্যে অন্যতম সর্বোচ্চ।
দূতাবাস জানায়, আন্ডারগ্রাজুয়েট বা স্নাতক পর্যায়ের বাংলাদেশি শিক্ষার্থীর সংখ্যাও ৫০ শতাংশের বেশি বেড়েছে। দেশটিতে আন্ডারগ্রাজুয়েটে (স্নাতক এবং সংশ্লিষ্ট ডিগ্রি) ভর্তি হয়েছেন মোট দুই হাজার ৫০০ শিক্ষার্থী। মার্কিন শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে অধ্যয়ন করছেন প্রায় ১০ হাজার বাংলাদেশি। এতে করে যুক্তরাষ্ট্রে স্নাতক শ্রেণিতে ভর্তির ক্ষেত্রে বিশ্বের মধ্যে সপ্তম স্থানে রয়েছে বাংলাদেশ।
গত এক দশকে যুক্তরাষ্ট্রে বাংলাদেশি শিক্ষার্থীর সংখ্যা বেড়েছে ৩০০ শতাংশ। ২০১১-২০১২ শিক্ষাবর্ষের তিন হাজার ৩১৪ জন শিক্ষার্থী থেকে বেড়ে ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে শিক্ষার্থীর সংখ্যা দাঁড়িয়েছে ১৩ হাজার ৫৬৩ জনে।
এ প্রসঙ্গে মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস বলেন, আরও বেশি সংখ্যক বাংলাদেশি শিক্ষার্থী উচ্চশিক্ষার জন্য যুক্তরাষ্ট্রকে বেছে নেওয়ায় আমরা উচ্ছ্বসিত। বাংলাদেশি শিক্ষার্থীরা যুগান্তকারী গবেষণায় জড়িত হওয়া থেকে শুরু করে সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে ক্যাম্পাসের জীবনকে সমৃদ্ধ করার পাশাপাশি যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসগুলো জুড়ে দুর্দান্ত সাফল্য অর্জন করে চলেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

বিআরইউ’র সভাপতি আনিসুর, সম্পাদক খালিদ

নিজস্ব প্রতিবেদক : বরিশাল রিপোর্টার্স ইউনিটির (বিআরইউ) সভাপতি আনিসুর রহমান খান স্বপন (নিউ এইজ / ঢাকা ট্রিবিউন) আর সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন খালিদ সাইফুল্লাহ (নয়া...

চিরনিদ্রায় শায়িত হলেন গণপিটুনিতে নিহত তোফাজ্জল

দখিনের সময় ডেস্ক: ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) শিক্ষার্থীদের গণপিটুনিতে নিহত মাসুদ কামাল তোফাজ্জলের জানাজা শেষে বরগুনার পাথরঘাটায় পারিবারিক কবরস্থানে দাফন সম্পন্ন করা হয়েছে। শুক্রবার (২০ সেপ্টেম্বর) সকালে...

অতিরিক্ত ডিআইজি মশিউর গ্রেফতার

দখিনের সময় ডেস্ক: চট্টগ্রাম থেকে বাংলাদেশ পুলিশের চট্টগ্রাম রেঞ্জের অতিরিক্ত ডিআইজি মশিউর রহমান গ্রেফতার হয়েছেন। গতকাল বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) তাকে আটক করা হয়। নিউমার্কেট থানার...

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্র-শিক্ষক রাজনীতি নিষিদ্ধ

দখিনের সময় ডেস্ক: ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ছাত্র, শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীদের সব ধরনের রাজনৈতিক কর্মকাণ্ড বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। আজ বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতি-নির্ধারণী ফোরাম...

Recent Comments