Home লাইফস্টাইল বস অল্পতেই রেগে যান? যেভাবে সামলে নেবেন

বস অল্পতেই রেগে যান? যেভাবে সামলে নেবেন

দখিনের সময় ডেস্ক:
রাগী বসের সঙ্গে কাজ করাটা চ্যালেঞ্জিং অভিজ্ঞতা হতে পারে। তার হঠাৎ রেগে যাওয়া এবং অপ্রত্যাশিত আচরণ অফিসে চাপ এবং উত্তেজনাপূর্ণ পরিবেশ তৈরি করতে পারে। এমন পরিবেশে কাজ করতে স্বাচ্ছন্দ্য বোধ না করাই স্বাভাবিক। তবে এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে প্রত্যেকেরই নিজস্ব শক্তি এবং দুর্বলতা রয়েছে। পরিস্থিতি মানিয়ে নেওয়া এবং পরিচালনা করার ক্ষমতা আপনার পেশাদারিত্ব বৃদ্ধিতে সাহায্য করবে।
শান্ত থাকুন: হঠাতই মেজাজ হারিয়ে ফেলেন এমন বসের সঙ্গে কাজ করা বা কথা বলা আপনার জন্য কঠিন হতে পারে, তবে এমন পরিস্থিতিতে নিজের সংযম বজায় রাখা গুরুত্বপূর্ণ। যখন আপনার বস মেজাজ হারিয়ে ফেলেন, তখন শান্ত থাকার চেষ্টা করুন। রাগ বা হতাশার প্রতিক্রিয়া দেখালে সমস্যাটি আরও বাড়বে। গভীর শ্বাস নিন, মনে মনে এক থেকে দশ পর্যন্ত গণনা করুন এবং পেশাদার আচরণ বজায় রাখুন। মনে রাখবেন যে আপনার বসের রাগ বেশিরভাগ ক্ষেত্রেই আপনার ওপর নয় বরং তাদের নিজস্ব চাপ বা সমস্যার ফলাফল। কঠিন পরিস্থিতি শান্তভাবে পরিচালনা করার গুণ আপনার সম্মান ও বিশ্বস্ততা বাড়িয়ে দেবে।
মনোযোগ দিয়ে শুনুন: বসের সঙ্গে কাজ করার সময় তার কথা মনোযোগ দিয়ে শোনা অত্যন্ত গুরুত্বপূর্ণ। যখন তিনি হতাশা বা রাগ প্রকাশ করেন, তখন যা বলছেন তা ভালোভাবে শোনা গুরুত্বপূর্ণ। তার বার্তার বিষয়বস্তু এবং এর পেছনের আবেগের দিকে মনোযোগ দিন। বাধা দেওয়া বা তর্ক করা এড়িয়ে চলুন, কারণ এটি তাকে আরও বিরক্ত করতে পারে। তার বলা শেষ হলে আপনি যে সবকিছু মন দিয়ে শুনেছেন তা বুঝিয়ে বলুন।
পরে কথা বলুন: রাগী বসের সঙ্গে কোনো উদ্বেগ বা সমস্যার সমাধান করতে চাইলে সঠিক সময় এবং স্থান বেছে নেওয়াই উপযুক্ত। যখন তিনি উত্তেজিত বা অন্য কারো সাথে উত্তপ্ত কথোপকথনে রয়েছেন তার মাঝখানে কথা বলতে যাবেন না। এর পরিবর্তে পরিস্থিতি শান্ত হওয়ার জন্য অপেক্ষা করুন যখন আপনি নিজের কথাগুলো বলতে পারেন। আপনার কথাগুলো সুন্দরভাবে উপস্থাপন করুন।
সমাধান দিতে চেষ্টা করুন: সম্ভাব্য সমাধান ছাড়াই সমস্যা নিয়ে উপস্থাপিত হলে বস হতাশ হয়ে পড়বেন। তাদের সঙ্গে আরও ভালোভাবে কাজ করার জন্য সমাধান করতে শিখুন। আপনি যখন কোনো সমস্যার সম্মুখীন হন, তখন সম্ভাব্য সমাধান বা উন্নতির কথা ভেবে রাখুন। আপনার বসকে এটি দেখান যে আপনি কেবল সমস্যাগুলোই তুলে ধরছেন না বরং সেগুলোর সমাধান করার চেষ্টাও করছেন।
স্বাভাবিক থাকার চেষ্টা করুন: বসের কোনো আচরণে কষ্ট পেলে আপনার আবেগপূর্ণ প্রতিক্রিয়া চলে আসা স্বাভাবিক, তবে তা নিয়ন্ত্রণ করাটাই হবে বুদ্ধিমানের কাজ। তাদের আচরণ ব্যক্তিগতভাবে নিয়ে কষ্ট পাওয়া থেকে বিরত থাকুন। মনে রাখবেন, বসের সঙ্গে আপনার ব্যক্তিগত কোনো দ্বন্দ্ব নেই। তাই অফিসে পেশাদারিত্ব বজায় রাখার চেষ্টা করুন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

বিআরইউ’র সভাপতি আনিসুর, সম্পাদক খালিদ

নিজস্ব প্রতিবেদক : বরিশাল রিপোর্টার্স ইউনিটির (বিআরইউ) সভাপতি আনিসুর রহমান খান স্বপন (নিউ এইজ / ঢাকা ট্রিবিউন) আর সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন খালিদ সাইফুল্লাহ (নয়া...

চিরনিদ্রায় শায়িত হলেন গণপিটুনিতে নিহত তোফাজ্জল

দখিনের সময় ডেস্ক: ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) শিক্ষার্থীদের গণপিটুনিতে নিহত মাসুদ কামাল তোফাজ্জলের জানাজা শেষে বরগুনার পাথরঘাটায় পারিবারিক কবরস্থানে দাফন সম্পন্ন করা হয়েছে। শুক্রবার (২০ সেপ্টেম্বর) সকালে...

অতিরিক্ত ডিআইজি মশিউর গ্রেফতার

দখিনের সময় ডেস্ক: চট্টগ্রাম থেকে বাংলাদেশ পুলিশের চট্টগ্রাম রেঞ্জের অতিরিক্ত ডিআইজি মশিউর রহমান গ্রেফতার হয়েছেন। গতকাল বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) তাকে আটক করা হয়। নিউমার্কেট থানার...

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্র-শিক্ষক রাজনীতি নিষিদ্ধ

দখিনের সময় ডেস্ক: ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ছাত্র, শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীদের সব ধরনের রাজনৈতিক কর্মকাণ্ড বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। আজ বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতি-নির্ধারণী ফোরাম...

Recent Comments