Home প্রযুক্তি বছরজুড়ে আলোচনায় সেরা ৫ এআই

বছরজুড়ে আলোচনায় সেরা ৫ এআই

দখিনের সময় ডেস্ক:
২০২৩ সালকে অনেকে কৃত্রিম বুদ্ধিমত্তা (আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স-এআই) বছর বলে থাকেন। কেননা বছরটিতে এই প্রযুক্তিটির অকল্পনীয় উন্নতি হয়েছে। সেইসঙ্গে বিশ্বজুড়ে এটিকে ঘিরে তৈরি হয়েছে নানা উদ্বেগ-উৎকণ্ঠা। বিশেষ করে চাকরিক্ষেত্রে মানুষের জায়গা দখল করে দিচ্ছে এই কৃত্রিম মেধা। তবে এই সব উদ্বেগ-উৎকণ্ঠার মাঝে থেমে নেই গবেষণা এবং উদ্ভাবনের কাজ।
বছরজুড়ে একাধিক এআই টুল লঞ্চ হয়েছে বাজারে। যার মধ্যে রয়েছে গুগল, টুইটার (বর্তমানে এক্স) মাইক্রোসফট ইত্যাদি। প্রত্যেকটি সংস্থাই নতুন নতুন চমক নিয়ে হাজির হয়েছে মানুষের কাছে। ব্যক্তিগত স্তরে এবং ব্যবসায়িক ক্ষেত্রে একাধিক সুবিধা দিতে চলেছে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স।
চলুন দেখে নেওয়া যাক ২০২৩ সালে লঞ্চ হওয়া সেরা ৫টি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স
গুগল বার্ড ও জেমিনি: জেনারেটিভ এআই-এর ব্যবহার বাড়তে শুরু করলে গুগল নিয়ে আসে নতুন চ্যাটবট – বার্ড। পরীক্ষা-নিরীক্ষা অনেকদিন ধরে চললেও, চলতি বছর শেষের দিকে লঞ্চ হয় বার্ড। ফিচারে ঠাসা এই চ্যাটবটের নতুন চমক জেমিনি। এটি একটি শক্তিশালী ল্যাঙ্গুয়েজ মডেল। যার মাধ্যমে বার্ডকে দিয়ে একাধিক শক্ত কাজ করাতে পারবেন ইউজাররা।
বিং চ্যাট: বার্ড আসতেই নড়ে চড়ে বসে মাইক্রোসফট। চলতি বছরে সংস্থা নিয়ে আসে তাদের নিজস্ব এআই চ্যাটবট বিং চ্যাট। এতেও রয়েছে একাধিক সুবিধা। তবে উল্লেখযোগ্য বিষয় হল, এতে চ্যাটজিপিটির জিপিটি-৪ ল্যাঙ্গুয়েজ মডেল এবং এআই ছবি জেনারেটর ওপেন এআই ডাল-ই এর সাপোর্টও দেয়। তাই অনেকের কাছেই গ্রহণযোগ্য হয়ে উঠেছে এই প্রযুক্তি।
জিপিটি-৪: এটি একটি ল্যাঙ্গুয়েজ মডেল। যা জিপিটি ৩.৫-কে প্রতিস্থাপন করেছে। মানুষের মতো কাজ করতে পারে এই ল্যাঙ্গুয়েজ মডেল, দাবি সংস্থার। প্রফেশনাল কাজের পাশাপাশি অ্যাকাডেমিক ক্ষেত্রেও সমান দক্ষ এই মডেল। যে কারণে বিশ্বজুড়ে দ্রুত বাড়ছে চ্যাটজিপিটি-৪ এর ব্যবহারকারীর সংখ্যা।
ডাল-ই ৩: যে সংস্থা চ্যাটজিপিটি তৈরি করেছে অর্থাৎ ওপেনএআই। তারাই নিয়ে এসেছে টেক্স-টু-ইমেজ সফটওয়্যার ডাল-ই ৩। সংস্থার কথায়, ডাল-ই ৩ এবার থেকে চ্যাটজিপিটির সঙ্গে কাজ করবে। অর্থাৎ এই টুলে প্রম্পট দিয়েও ছবি তৈরি করতে পারবেন ইউজাররা। তবে এটি ব্যবহার করার জন্য চ্যাটজিপিটি প্লাস সাবস্ক্রিপশন নিতে হবে।
গ্রুক এআই: গুগল, মাইক্রোসফটের পাল্লায় সামিল হয়েছেন প্রযুক্তি উদ্যোক্তা হিসেবে বিশ্বজুড়ে পরিচিত ইলন মাস্ক। ২০২৩ সালের শেষের দিকে তিনি লঞ্চ করেন। কৃত্রিম বুদ্ধিমত্তা সংস্থা এক্সএআই, যা গুগল এবং ওপেনএআইকে টেক্কা দেবে বলে দাবি করেছেন তিনি। টুইটার (বর্তমানে এক্স) প্ল্যাটফর্মে ডেটা বিশ্লেষণ করে রিয়েল টাইম রেজাল্ট দেবে গ্রুক এআই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

কঠিন বাস্তবতায় বিএনপি

বাঁচতে হলে পানি পান করতেই হবে। এটি সব প্রাণীর জন্য সত্য। জীবজগৎ পানিনির্ভর। পানি ছাড়া পৃথিবী অচল। পানির প্রয়োজন সবার। তবে এ প্রয়োজনের মাত্রা...

মানবিক মুখোশের আড়ালে দানব মিল্টন, অসহায় মানুষের অঙ্গপ্রত্যঙ্গ বিক্রি

দখিনের সময় ডেস্ক: মানবিক মুখোশের আড়ালে নানা অপকর্মের অভিযোগে ‘চাইল্ড অ্যান্ড ওল্ড এইজ কেয়ার’ আশ্রমের চেয়ারম্যান মিল্টন সমাদ্দারকে গ্রেপ্তার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা (ডিবি) পুলিশ।...

চীনে অ্যাপ স্টোর থেকে হোয়াটসঅ্যাপ সরিয়ে নিল অ্যাপল

দখিনের সময় ডেস্ক: মার্কিন টেক জায়ান্ট অ্যাপল সম্প্রতি তাদের নিজস্ব অ্যাপ্লিকেশন ডাউনলোড সাইট অ্যাপ স্টোর থেকে মেটার মালিকানাধীন দুটি জনপ্রিয় প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ এবং থ্রেডস অ্যাপ...

ফ্রিতে এআই ব্যবহার করে ছবি-ভিডিও এডিট করবেন যেভাবে

দখিনের সময় ডেস্ক: কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) প্রযুক্তি বেশ দাপটের সাথে রাজত্ব করেছে প্রযুক্তিবিশ্বে। যেকোনো জায়গায় যেকোনো কাজে মানুষের প্রতিদ্বন্দ্বী হয়ে উঠছে এই...

Recent Comments