এ নিয়ে কোনো দ্বিমত নেই, মূল ক্ষমতা নিজ হাতে রেখে আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা শক্তভাবে দেশ চালাচ্ছেন। এরপরও প্রশ্ন আছে, প্রধানমন্ত্রী কাদের মাধ্যমে দেশ পরিচালনা করছেন? সংসদ ও রাজনীতিকদের মাধ্যমে? নাকি আমলাতন্ত্রের মাধ্যমে? জনশ্রুতি আছে, বর্তমান সরকারের ক্ষমতার ভিত্তি হচ্ছে বিভিন্ন কিসিমের আমলাতন্ত্র। আবার কারও মতে, আসলে রাজনীতিকদের হাতেই ক্ষমতা। এর কোনটি সত্য? আর কোন পর্যায়ের আমলাদের হাতে ক্ষমতা বিরাজমান? এ বিষয়ে নানান মত আছে, আছে প্রশ্নও। তবে প্রশ্ন তোলা সহজ, উত্তর মোটেই সরল রেখায় নেই। এরপরও প্রশ্নের প্লাবন! এ প্রসঙ্গে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের কবিতার এই পঙ্ক্তি বহুল শ্রুত।
“পথ ভাবে আমি দেব রথ ভাবে আমি,
মূর্তি ভাবে আমি দেব- হাসে অন্তর্যামী।”
বাংলাদেশের বাস্তবতায় এই অন্তর্যামী কে! রবিঠাকুরের কবিতার গভীর দোতনাকে পাশ কাটিয়ে একটি কথা এখানে- সেখানে, কারণে-অকারণে অহরহ বলা হয়- ‘সব ক্ষমতা আমলাদের হাতে।’ কিন্তু আসলেই কি তাই? এ নিয়ে ফুটপাত থেকে মহান জাতীয় সংসদে অনেক কথাবার্তা হয়েছে। তবে সংসদে এ আলোচনার ধারায় ক্লান্তি এসেছে বলে অবস্থাদৃষ্টে মনে হয়। কিন্তু দেশব্যাপী আমজনতার মধ্যে এ আলোচনা তুঙ্গে উঠেছে বলে মনে করেন অনেকে। বর্তমান সময়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়ার দায়িত্বভার আরও বেশি করে ন্যস্ত হচ্ছে সেসব শীর্ষ আমলার হাতে, যাদের ক্ষমতার কেন্দ্রে থাকা প্রধানমন্ত্রীর কাছে যাওয়ার সুযোগ বেশি। প্রচলিত ধারণা, গত বেশ কয়েক বছর ধরে প্রধানমন্ত্রী তাঁর রাজনৈতিক সহকর্মীদের চেয়ে আমলাদের ওপর বেশি ভরসা করে আসছেন। এদিকে সংসদের ভূমিকা সংকুচিত হতে হতে কেবল আত্মপ্রশংসা এবং বিদেশ ভরসায় বিভ্রান্ত বিএনপির তীব্র সমালোচনায় কেন্দ্রীভূত।
সার্বিক নীতিমালা প্রণয়ন বা দেশের দৈনন্দিন দেখভালের প্রক্রিয়ার দিকে নজর রাখার ক্ষেত্রে আমাদের সংসদ সদস্যদের ভূমিকা প্রায় তলানিতে বলে অনেকেরই ধারণা। ফলে মাননীয় সংসদ সদস্যরা মহান সংসদে যে কথাবার্তা বলেন, তাতে জনগণের আগ্রহ তেমন একটা থাকে না। মোদ্দা কথা, ক্ষমতাসীন দল কিংবা বিরোধী দলের রাজনীতিবিদরা সবাই যেন জনমনোযোগ আকর্ষণের মাপকাঠিতে প্রশ্নবিদ্ধ হয়ে আছে বহু আগে থেকেই। তা হোক সংসদে অথবা সংসদের বাইরে। তবে এক্ষেত্রে পংজ তথা পদ্মফুল হয়ে আছেন ব্যারিস্টার সুমন। কিন্তু সবেধন মণি কতদূর কী করতে পারে!
# দৈনিক বাংলাদেশ প্রতিদিনে প্রকাশিত, ২২ এপ্রিল ২০২৪, শিরোনাম: “অধোগতির রাজনীতি এবং ক্ষয়িষ্ণু আমলাতন্ত্র”