Home আন্তর্জাতিক কোন পথে ভারত-কানাডার সম্পর্ক?

কোন পথে ভারত-কানাডার সম্পর্ক?

দখিনের সময় ডেস্ক:

ভারত এবং কানাডার দ্বিপাক্ষিক সম্পর্ক তলানিতে ঠেকেছে। সোভিয়েত ইউনিয়নের পতনের পর আর কোনও পশ্চিমা দেশের সঙ্গে ভারতের সম্পর্ক এতটা খারাপ হয়নি। স্নায়ু যুদ্ধের পর ভারত মার্কিন নেতৃত্বাধীন পশ্চিমা দেশগুলোর সঙ্গে সম্পর্কের উন্নতি ঘটিয়েছে। ভারতের লক্ষ্য ধীরে ধীরে পূর্ণাঙ্গ বাজার অর্থনীতিতে পরিণত হওয়ার। জি-৭ ও ন্যাটোভুক্ত দেশগুলোর সঙ্গে অর্থনৈতিক, বাণিজ্যিক ও রাজনৈতিক সম্পর্ক উন্নয়নেরও চেষ্টা করেছে ভারত।

খালিস্তানপন্থী স্বাধীনতাকামী শিখ নেতা হরদীপ সিং নিজ্জর হত্যা মামলাকে কেন্দ্র করে ভারত ও কানাডার মধ্যে সম্পর্কের আরও অবনতি ঘটছে। কানাডায় নিযুক্ত ভারতীয় কূটনীতিকদের সোমবার দেশে ফিরিয়ে নেওয়ার ঘোষণা দেওয়া হয়েছে। এই তালিকায় ভারতীয় হাইকমিশনার সঞ্জয় ভার্মাও রয়েছেন। একই সঙ্গে কানাডার ছয়জন কূটনীতিককে বহিষ্কার করেছে ভারত।

অন্যদিকে, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো রাজধানী অটোয়ায় আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে দাবি করেছেন, তার সরকার কানাডা থেকে ছয়জন ভারতীয় কূটনীতিককে বহিষ্কার করেছে। হরদীপ সিং নিজ্জর হত্যাকাণ্ডের তদন্তে সহযোগিতা না করার জন্য ভারত সরকারকে দায়ী করেছেন কানাডার প্রধানমন্ত্রী। একই সঙ্গে ভারতের উদ্দেশ্যে কড়া সুরে বার্তা দিয়েছেন তিনি।

সেই বার্তায় ভারতকে ওই হত্যা মামলার তদন্তে যোগ দেওয়ার অনুরোধ জানানোর পাশাপাশি ‘বিভ্রান্তিকর’ বক্তব্য বন্ধ করার কথা বলেছেন ট্রুডো। তিনি দাবি করেছেন, কানাডার মাটিতে ঘটা সহিংসতামূলক কর্মকাণ্ডে ভারত সরকারের এজেন্টদের জড়িত থাকার যে অভিযোগ রয়েছে, তার তদন্তে সহযোগিতা করতে অস্বীকার করেছে দিল্লি। তিনি বলেছেন, ‘‘কানাডার মাটিতে কানাডিয়ানদের বিরুদ্ধে অপরাধমূলক কর্মকাণ্ডে জড়িত থাকতে পারে—এই ভাবনা থেকেই ভারত একটা মৌলিক ভুল করেছে।’’ ভারতের বিরুদ্ধে কানাডার পুলিশ রয়্যাল কানাডিয়ান মাউন্টেড পুলিশের (আরসিএমপি) প্রধান মাইক ডুহমের তোলা অভিযোগের পরই সাংবাদিক সম্মেলন করেন জাস্টিন ট্রুডো। আরসিএমপি প্রধান মাইক ডুহমে সোমবার অভিযোগ করেন, কানাডায় হত্যাসহ ‘বড় সহিংসতার’ ঘটনায় ভারতের ভূমিকা রয়েছে; যা সে দেশের সাধারণ মানুষের নিরাপত্তার জন্য গুরুতর ঝুঁকির সামিল।

গত বছর কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো অভিযোগ করে বলেছিলেন, শিখ বিচ্ছিন্নতাবাদী নেতা হরদীপ সিং নিজ্জরের হত্যাকাণ্ডে ভারতীয় এজেন্টদের জড়িত থাকার প্রমাণ আছে তাদের কাছে। ভারত এই অভিযোগ অস্বীকার করেছে। এরপর থেকেই দুই দেশের সম্পর্কের অবনতি হতে থাকে। কিন্তু সোমবার ভারতের বিরুদ্ধে ব্যাপক অপরাধমূলক অভিযান চালানোর অভিযোগ তুলেছে কানাডা। ভারতের সঙ্গে একটি ‘ডিপ্লোম্যাটিক কমিউনিকেশন’ মারফৎ কানাডায় ভারতীয় হাই কমিশনার সঞ্জয় কুমার ভার্মা এবং অন্যান্য কূটনীতিকদের বিরুদ্ধে ওই হত্যা মামলায় জড়িত থাকার অভিযোগ তোলা হয়েছে।

কানাডার অভিযোগ নস্যাৎ করে ভারত পাল্টা দাবি করেছে, কানাডা থেকে হাইকমিশনার সঞ্জয় কুমার ভার্মা ও অন্যান্য কূটনীতিকদের ফিরিয়ে আনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শুধু তাই নয়, কানাডার ছয় কূটনীতিককে বহিষ্কারের সিদ্ধান্তও নিয়েছে ভারত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

নতুন মামলায় গ্রেপ্তার সালমান-মামুন-জিয়াউল

দখিনের সময় ডেস্ক: পরিবহন শ্রমিক সোহেলকে হত্যাচেষ্টা মামলায় সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপদেষ্টা সালমান এফ রহমান ও পুলিশের সাবেক আইজিপি চৌধুরী আব্দুল্লাহ আল মামুনকে গ্রেপ্তার...

আট জাতীয় দিবস বাতিল হচ্ছে

দখিনের সময় ডেস্ক: ঐতিহাসিক ৭ মার্চ, ১৭ মার্চ, ১৫ আগস্টসহ আটটি জাতীয় দিবস বাতিল করতে যাচ্ছে অন্তর্র্বতী সরকার। আজ বুধবার অন্তর্র্বতী সরকারের প্রধান উপদেষ্টার ভেরিফায়েড...

পরিচয় নিশ্চিতে কবর থেকে দেহাবশেষ উত্তোলন

দখিনের সময় ডেস্ক: সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার রাজনৈতিক সচিব ও আলোচিত বিএনপি নেতা আবুল হারিছ চৌধুরীর মৃত্যু নিয়ে ধুম্রজাল রয়েই গেছে। মৃত্যুর বিষয়টি নিশ্চিত হতে...

স্ত্রীর প্রাণ গেল স্বামীকে বাঁচাতে গিয়ে।

দখিনের সময় ডেস্ক: লক্ষ্মীপুরে নিজ বাড়িতে দূর্বৃত্তদের হামলা থেকে স্বামীকে বাঁচাতে গিয়ে প্রাণ গেল তার স্ত্রী জেসমিন আক্তারের। তার স্বামী ইটভাটার মাঝি হারুনুর রশিদও গুরুতর...

Recent Comments