Home সারাদেশ ২০২২ সালকে “জাতীয় শিশু ও যুব বর্ষ” ঘোষনার জন্য  আই ওয়াই সিএম...

২০২২ সালকে “জাতীয় শিশু ও যুব বর্ষ” ঘোষনার জন্য  আই ওয়াই সিএম এর স্মারকলিপি প্রদান

নিজস্ব প্রতিবেদক 

২০২২ সালকে জাতীয় শিশু ও যুব দিবস ঘোষনার জন্য প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করেন ইন্টারন্যাশনার ইয়ুথ চেঞ্জ মেকার (আই ওয়াই সিএম)। আজ বেলা ১২  টায় আই ওয়াই সিএম এর বিভিন্ন জেলা কমিটির প্রধান ও সদস্যবৃন্দ তাদের নিজ নিজ জেলা প্রশাসকের কাছে এই  স্মারকলিপি হস্তান্তর করেন।

তারই ধারাবাহিকতায়  জেলা প্রশাসক, বরিশাল এর কাছে স্মারকলিপি হস্তান্তর করেন আই ওয়াই সিএম এর বরিশাল জেলা কমিটির সদস্যরা।জেলা প্রশাসক, বরিশাল মহোদয়ের পক্ষে স্মারক লিপি গ্রহণ করেন অতিরিক্ত জেলা প্রশাসক ( সার্বিক), বরিশাল ।

দেশের শিশু ও যুব সমাজের সুরক্ষার জন্য এই উদ্যোগ গ্রহণ করেছেন বলে জানা যায়।

ইন্টারন্যাশনাল ইয়ুথ চেঞ্জ(আইওয়াইসিএম)

মেকার একটি অলাভজনক-অরাজনৈতিক সেচ্ছাসেবী প্রতিষ্ঠান।২০১৬থেকে সংগঠনটি বিভিন্ন সামাজিক গঠনমূলক ও উন্নয়নমূলক কাজ করে আসছে। এর ১৩ টি জেলা কমিটি রয়েছে এবং দেশের প্রায় ২০,০০০ এর বেশি তরুণ সেচ্ছাসেবী এর সাথে যুক্ত আছেন। পাশাপাশি বিশ্বের ৭০ টিরও বেশি দেশে আইওয়াইসিএম এর প্রতিনিধি যুক্ত আছেন।

২০২০ সাল থেকে শুরু হওয়া মহামারীতে সামাজিক সুরক্ষা এবং জনসচেতনতা সৃষ্টিতে ভূমিকা রেখেছে দেশের যুবসমাজ। ইমার্জেন্সি রেসপন্স টিমের মতো বিভিন্ন স্থানে ছুটে গেছেন অক্সিজেন সেবা নিয়ে।জীবনের ঝুঁকি নিয়েও কাজ করেছেন জনগণের জন্য।রক্তদানের মতো মহৎ কাজেও যুক্ত দেশের যুব’রা।

গত কয়েক মাসে দেশে শিশুদের প্রতি সহিংসতা দেখা গেছে প্রকটভাবে। পাশাপাশি জলবায়ু পরিবর্তনের ফলে বাংলাদেশে বন্যা ও ঘূর্ণিঝড়ের মতো বিভিন্ন দুর্যোগের প্রবনতা বৃদ্ধি পেয়েছে। এ রকম পরিস্থিতিতে শিশু শ্রম, পাচার ও বাল্যবিয়ে বৃদ্ধি পেতে দেখা যায়। এরূপ পরিস্থিতিতে আশ্রয়কেন্দ্রে ধর্ষণসহ অন্যান্য হয়রানির ঝুঁকি বাড়ে তাদের। এছাড়া করোনা মহামারীর সময়ে অন্যান্য অপরাধের পাশাপাশি বৃদ্ধি পেয়েছে শিশু নির্যাতনের মত ঘৃণ্য অপরাধের হারও। পুলিশ সদর দপ্তরের তথ্যমতে, ২০২০ সালে শিশু নির্যাতনের ঘটনা ছিল আড়াই হাজারের বেশি। ২০১৯ সালে এই সংখ্যা ছিল ২ হাজার ৩৬৩। (সূত্রঃপ্রথমআলো)

এই পরিস্থিতি পরিবর্তন ও শিশুর জন্য একটি সুন্দর শৈশব তৈরিতে শিশু সুরক্ষার আইন প্রয়োগ এবং সর্বক্ষেত্রে এ বিষয়ে সচেতনতা বৃদ্ধি প্রয়োজন। যুবসমাজের প্রতি দেশের আন্তরিকতা প্রকাশ ও শিশুর প্রতি সহিংসতা রোধে ইন্টারন্যাশনাল ইয়ুথ চেঞ্জ (আইওয়াইসিএম) মেকার ২০২২ সালকে “জাতীয় শিশু ও যুব বর্ষ” ঘোষনার নিমিত্তে এই পদক্ষেপ নিয়েছে বলে জানা যায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

কোথাও সরকারিভাবে ইন্টারনেট বন্ধ করা হয়নি, দেশকে অশান্ত করার ষড়যন্ত্র চলছে

দখিনের সময় ডেস্ক: সরকারিভাবে ইন্টারনেট বন্ধ করা হয়নি জানিয়ে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের উপদেষ্টা মো. নাহিদ ইসলাম। তিনি বলেন, দেশের পাহাড়ি এলাকাতেও বহুমুখী ষড়যন্ত্র থেমে...

দ্রুত প্রণয়ন করা হবে বিচারক নিয়োগ নীতিমালা: প্রধান বিচারপতি

দখিনের সময় ডেস্ক: প্রধান বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ বলেছেন, সুপ্রিম কোর্টে বিচারক নিয়োগে নীতিমালা দ্রুত প্রণয়ন করা হবে। একই সঙ্গে সুনির্দিষ্ট আইনও করা হবে বলে...

গায়েবি মামলার কালচার থেকে বেরিয়ে আসতে হবে: আসিফ নজরুল

দখিনের সময় ডেস্ক: অন্তর্বর্তী সরকারের আইন উপদেষ্টা ড. আসিফ নজরুল বলেছেন, বিচার বিভাগ ব্যবহার করে মানুষকে হয়রানি করার সংস্কৃতি থেকে বের হয়ে আসতে হবে। বিগত...

ইসরায়েলে মশাবাহিত ‘ওয়েস্ট নাইল’ ভাইরাসে নিহত ৭০, আক্রান্ত ৯১৩

দখিনের সময় ডেস্ক: মধ্যপ্রাচ্যের দু’টি দেশ লেবানন ও ফিলিস্তিনে দাপিয়ে বেড়াচ্ছে ইসরায়েল। গাজায় যুদ্ধ শেষ করতে না করতেই, দেশটি নতুনভাবে লেবাননে যুদ্ধ শুরু করেছে। এদিকে, মশাবাহিত...

Recent Comments