Home আন্তর্জাতিক ভারতের দুই মন্ত্রীকে নিয়ে সড়কে জরুরি অবতরণ করবে বিমান

ভারতের দুই মন্ত্রীকে নিয়ে সড়কে জরুরি অবতরণ করবে বিমান

দখিনের সময় ডেস্ক : 

ভারতের প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং, সড়ক পরিবহন ও হাইওয়ে মন্ত্রী নীতিন গড়করীকে নিয়ে জরুরি অবতরণের মক ড্রিলিং করবে ভারতীয় বিমান বাহিনীর একটি বিমান। চলতি সপ্তাহেই দেশটির রাজস্থানের বারমারের একটি জাতীয় সড়কে এই জরুরি অবতরণ করা হবে। খবর ইন্ডিয়া টাইমসের।

সূত্রের খবরে দাবি করা হয়েছে, চলতি সপ্তাহেই দু’জন মন্ত্রী বারমারের ন্যাশনাল হাইওয়েতে সাড়ে ৩ কিলোমিটার দৈর্ঘ্য এয়ার স্ট্রিপ উদ্বোধন করবেন। আইএএফ-এর ফাইটার জেট এবং অন্যান্য বিমানের জরুরি অবতরণের জন্য এ রাস্তা তৈরি করা হয়েছে। এটিই ভারতের প্রথম ন্যাশনাল হাইওয়ে যেটি ভারতীয় বিমানবাহিনীর বিমানগুলির জরুরি অবতরণের জন্য ব্যবহার করা হবে।

নানা কারণে যে কোনও বিমানকে জরুরি ল্যান্ডিং করা লাগতে পারে। পাইলট অসুস্থ হয়ে পড়তে পারেন, বিমানে কোনও যান্ত্রিক গোলযোগও দেখা যেতে পারে অথবা কোনও যাত্রীর মারাত্মক শরীর খারাপও হতে পারে। এসব ক্ষেত্রে জরুরি ল্যান্ডিং করতে হতে পারে বিমানকে।

এর আগে ২০১৭ সালে আইএএফ-এর ফাইটার জেট ও ট্রান্সপোর্ট বিমান লখনৌ-আগ্রা এক্সপ্রেসওয়েতে অবতরণের মক ড্রিলিং করেছিল। এই মক ড্রিলিংয়ের মাধ্যমে দেখানো হয়, এই ধরনের হাইওয়েগুলিও আইএএফ-এর বিমানগুলি আপৎকালীন পরিস্থিতিতে অবতরণের জন্য ব্যবহার করতে পারে। এই লখনৌ-আগ্রা এক্সপ্রেসওয়ে উত্তর প্রদেশের মধ্যে পড়ে।

উল্লেখ্য, এর আগে কখনও এমন ভাবে মন্ত্রীদের নিয়ে মকড্রিলিং করেনি বিমানবাহিনীর বিশেষ বিমান। ব্যাপারটা অনেকটা হলিউডের কাহিনীর মতো শোনালেও এবার তেমনটাই সত্যিই হতে চলেছে বলে সূত্রের খবর।

সূত্রের রিপোর্টে উল্লেখ করা হয়েছে, ন্যাশনাল হাইওয়েজ অথরিটি অব ইন্ডিয়ার কর্মকর্তারা ভারতীয় বিমানবাহিনীর কর্মকর্তাদের সঙ্গে আলাপ আলোচনার মাধ্যমে একযোগে রাজস্থানের বারমারের ন্যাশনাল হাইওয়েতে এই এয়ার স্ট্রিপ তৈরি করেছেন। ইন্ডিয়া টাইমস জানায়, বারমার ছাড়াও সারা দেশে কমপক্ষে এমন ১২টি হাইওয়ে তৈরি করা হচ্ছে, যেগুলিকে জরুরি প্রয়োজনে আইএএফ আইএএফ (ইন্ডিয়ান এয়ার ফোর্স) এয়ারস্ট্রিপ হিসাবে ব্যবহার করতে পারে।

প্রসঙ্গত, সম্প্রতি বাংলাদেশের একটি বিমানের পাইলট মাঝ আকাশে আচমকাই অসুস্থ হয়ে পড়েন। তড়িঘড়ি জরুরি অবতরণ করানো হয় ভারতের ছত্তিশগড়ের রায়পুরে। নাগপুরে এমারজেন্সি ল্যান্ডিং করানো হয় বিমানটির। জানা গিয়েছে, এই বিমানটি বাংলাদেশের। মাসকট থেকে ঢাকা যাচ্ছিল সেটি। গুরুতর অসুস্থ ওই পাইলটকে পরে হাসপাতালে ভর্তি করা হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

শিবিরের ঢাবি শাখার পূর্ণাঙ্গ কমিটির ঘোষণা শিগগিরই: শিবির সভাপতি

দখিনের সময় ডেস্ক ইসলামী ছাত্রশিবিরের সভাপতি মঞ্জুরুল ইসলাম বলেছেন, দু-একদিনের মধ্যে সেক্রেটারিসহ ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) শাখার পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হবে। গতকাল শনিবার রাতে গণমাধ্যমকে...

সাবেক অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মেহেদী হাসান গ্রেপ্তার

দখিনের সময় ডেস্ক সাবেক অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার মেহেদী হাসান চৌধুরীকে রাজধানীর আদাবর থানার একটি হত্যা মামলায় গ্রেপ্তার দেখানোর আদেশ দিয়েছেন আদালত। আজ রবিবার রাজধানীর...

শিশুর বস্তাবন্দি লাশ উদ্ধার

দখিনের সময় ডেস্ক: কক্সবাজারের টেকনাফ শাহপরীর দ্বীপে বাড়ির সামনে থেকে তাহমিনা আক্তারের (৭) নামে এক শিশুর বস্তাবন্দি লাশ উদ্ধার করা হয়েছে। শনিবার (২১ সেপ্টেম্বর) রাত...

স্ত্রীকে কুপিয়ে হত্যা, থানায় এসে স্বামীর আত্মসমর্পণ

দখিনের সময় ডেস্ক: রাজধানীর পল্লবীতে শামসুন্নাহার (৫২) নামের এক নারীকে নিজ হাতে বটি দিয়ে কুপিয়ে হত্যা করেছেন তার স্বামী। ঘাতক স্বামীর নাম মোখলেছুর রহমান (৫২)।...

Recent Comments