Home জাতীয় উদ্বোধনের অপেক্ষায় পায়রা সেতু

উদ্বোধনের অপেক্ষায় পায়রা সেতু

দুমকি (পটুয়াখালী) প্রতিনিধিঃ

দক্ষিণের শেষ প্রান্তের জেলা পটুয়াখালীতে অবস্থিত অন্যতম পর্যটন কেন্দ্র কুয়াকাটার সাথে রাজধানী ঢাকা ও বরিশালের যাতায়াত আরও সহজতর হচ্ছে। বরিশাল-কুয়াকাটা মহাসড়কের দুমকী উপজেলার লেবুখালী ‘পায়রা সেতু’র নির্মাণকাজ প্রায় সম্পন্ন হয়েছে। সবকিছু ঠিক থাকলে আগামী মাসে এই সেতুর উপর দিয়ে যান চলাচল শুরু হওয়ার আশা করছে কর্তৃপক্ষ।

চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান লং জিয়াং রোড অ্যান্ড ব্রিজ কনস্ট্রাকশন আন্তর্জাতিক দরপত্রে অংশ নিয়ে সেতুটি নির্মাণের দায়িত্ব পায়। কুয়েত ফান্ড ফর আরব ইকোনমিক ডেভেলপমেন্ট, ওপেক ফান্ড ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট এবং বাংলাদেশ সরকারের যৌথ বিনিয়োগে ‘কর্ণফুলী সেতু’র আদলে দেশে দ্বিতীয়বারের মতো নির্মিত হচ্ছে ‘এক্সট্রা ডোজ প্রি-স্ট্রেসড বক্স গার্ডার’ টাইপের এই সেতু। এটি নির্মাণে ব্যয় হচ্ছে এক হাজার ৪৪৭ কোটি ২৪ লাখ টাকা।

এদিকে সেতুটি সর্বসাধারনের জন্য উন্মুক্ত করে দেয়া হলে ফেরি পারাপারের চিরাচরিত দুর্ভোগ ঘুচে যাবে। সেতুটিকে কেন্দ্র করে পর্যটন শিল্পের অপার সম্ভাবনার দ্বারও খুলে যাবে বলছেন প্রকল্প সংশ্লিষ্টরা। স্থানীয় একাধিক সূত্র জানায়, বারবার সেতুর নির্মাণ ব্যয় ও সময় বৃদ্ধির তিন দফা আবেদন এবং বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ এবং সবশেষ কোভিড-১৯ মহামারির কারণে নির্ধারিত সময়ে কাজ শেষ করতে পারে নি চীনা ঠিকাদারি প্রতিষ্ঠান। নির্ধারিত সময়ের প্রায় এক বছরেরও অধিক সময় লেগে যায় সেতুর কাজ সম্পন্ন হতে।

সেতুটির প্রকল্প পরিচালক আবদুল হালিম সাংবাদিকদের বলেন, দ্বিতীয় কর্ণফুলী সেতুর আদলেই নির্মাণ করা হয়েছে ফোর লেন বিশিষ্ট লেবুখালীর পায়রা সেতু। পায়রা নদীর মূল অংশের ৬৩০ মিটার ‘বক্স গার্ডার’ চারটি স্প্যানের উপর নির্মিত হয়েছে, যার মূল অংশ ২০০ মিটার করে দু’টি স্প্যান ১৮.৩০ মিটার ভার্টিক্যাল ক্লিয়ারেন্স রাখা হয়েছে পায়রা সমুদ্রবন্দরে উপকূলীয় পণ্য ও জ্বালানিবাহী নৌযান চলাচলের জন্য। তিনি আরও বলেন, মূল সেতুটি বিভিন্ন মাপের ৫৫টি টেস্ট পাইলসহ ১০টি পিয়ার, পাইল ও পিয়ার ক্যাপের উপর নির্মিত হয়েছে। এ ছাড়া ১৬৭টি বক্স গার্ডার সেগমেন্ট রয়েছে সেতুতে। যার ফলে দূর থেকে সেতুটিকে মনে হবে ঝুলে আছে। এ ছাড়া পায়রা নদীতে জোয়ারের সময় নদী থেকে সেতু ১৮.৩০ মিটার উঁচু থাকবে। এতে নদীতে বড় বড় জাহাজ চলাচলে কোনো সমস্যা হবে না বলে জানান তিনি।

প্রকল্প পরিচালক আরও জানান, খরস্রোতা পায়রা নদীর ভাঙন থেকে লেবুখালী সেতু রক্ষায় পটুয়াখালী প্রান্তে এক হাজার ৪৭৫ মিটার নদী শাসন কাজ চলছে। সেতুর ভবিষ্যৎ নিরাপত্তা নিশ্চিত করতে বরিশাল প্রান্তেও নদী শাসনের প্রয়োজন। প্রকল্পের আওতায় বরিশালে একটি প্রশাসনিক ভবনও নির্মাণ করা হচ্ছে। সৌর বিদ্যুতের আলোয় আলোকিত হবে পায়রা সেতু। এদিকে সেতুর টোল আদায়ের জন্য পটুয়াখালী প্রান্তে নির্মিত হচ্ছে টোল প্লাজা। ডিজিটাল পদ্ধতিতে এ সেতুতে টোল আদায় করা হবে।

দুমকি প্রেসক্লাবের সভাপতি মো. জাকির হোসেন হাওলাদার বলেন, এটি আমাদের স্বপ্নের সেতু। বরিশাল, পটুয়াখালী ও বরগুনা জেলার লক্ষ লক্ষ মানুষের ভাগ্য জড়িয়ে আছে এই সেতুকে কেন্দ্র করে।সেতুটি উন্মুক্ত করা হলে পদ্মার এ পারের ১১ জেলার সাথে সড়ক যোগাযোগ সহজ হবে। পদ্মা সেতু খুলে দিলে পর্যটন শিল্পের প্রসার ঘটবে। বরিশাল থেকে পায়রা সমুদ্রবন্দর, তাপবিদ্যুৎ কেন্দ্র ও কুয়াকাটা যেতে সময় লাগবে মাত্র দুই থেকে আড়াই ঘণ্টা। ঢাকা থেকে কুয়াকাটায় যেতে সময় লাগবে মাত্র সাত ঘণ্টা। সেতুটি বাস্তবায়ন করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন তিনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

বরিশাল বিশ্ববিদ্যালয়ে প্রফেশনাল এমবিএ প্রোগ্রাম চালু

কাজী হাফিজ: বর্তমান বিশ্বে মাস্টার্স অব বিজনেস এডমিনিস্ট্রেশন (এমবিএ) প্রোগ্রামকে ব্যবসা এবং ব্যবস্থাপনার সর্বোচ্চ মর্যাদাসম্পন্ন কোর্স হিসেবে বিবেচনা করা হচ্ছে। এ বিষয়ে শিক্ষার্থীদের চাহিদার কথা...

গাড়িতে আসার বিষয়ে ব্যাখ্যা দিলেন রনোভাই

প্রায় দুই দশক আগে এসটিভি ইউএস নামে একটি টেলিভিশন আমেরিকা থেকে সম্প্রচারিত হতো। কিন্তু কার্যক্রম পরিচালিত হতো বাংলাদেশ থেকে। এতে মুখোমুখি নামে একটি টকশো...

মাছ ধরার সময় শ্বাসনালিতে বাইন মাছ

দখিনের সময় ডেস্ক: ঝুঁকিপূর্ণ দেখে তিন ঘণ্টার চেষ্টায় শ্বাসনালি কেটে বাইন মাছটি বের করা হয়। এরপর রোগী সুস্থ হলে ৭-৮ দিন পর তার শ্বাসনালিতে বসানো...

অধ্যক্ষের রুমে ঢুকে শিক্ষক পেটানো সেই ছাত্রলীগ নেতা বহিষ্কার

দখিনের সময় ডেস্ক: কলেজে অধ্যক্ষের রুমে ঢুকে শিক্ষক পেটানো ছাত্রলীগ নেতাকে বহিষ্কার করেছে কেন্দ্রীয় ছাত্রলীগ। শিক্ষককে পেটানো বহিষ্কৃত এ ছাত্রলীগ নেতা হলেন মো. সাফাতুন নুর...

Recent Comments