Home সারাদেশ মৃত্যুপথযাত্রী বড়ভাইকে কিডনি দিলেন ছোটভাই

মৃত্যুপথযাত্রী বড়ভাইকে কিডনি দিলেন ছোটভাই

দখিনের সময় ডেস্ক  : 

মৌলভীবাজারের বড়লেখায় নিজের একটি কিডনি দিয়ে মৃত্যুপথযাত্রী বড় ভাইয়ের প্রতি ভালোবাসার বিরল দৃষ্টান্ত স্থাপন করলেন এক ছোটভাই। ছোটভাই ছয়ফুল হোসেনের (২৮) দেওয়া কিডনি পেয়ে নতুন জীবন পেয়েছেন বড়ভাই বদরুল হোসেন (৩৩)।

শুক্রবার ঢাকার শ্যামলীর সিকেডি অ্যান্ড ইউরোলজি হাসপাতালে ছয়ফুল হোসেনের দেওয়া কিডনি বদরুল হোসেনের দেহে সফলভাবে প্রতিস্থাপন করেছেন চিকিৎসকরা। তারা উপজেলার দক্ষিণভাগ উত্তর (কাঁঠালতলী) ইউপির দক্ষিণ মুছেগুল গ্রামের আব্দুল হামিদের ছেলে।

জানা গেছে, বদরুল হোসেন প্রায় ৮ বছর ধরে সংযুক্ত আরব-আমিরাতে ছিলেন। সেখানে তিনি একটি দোকানে সেলসম্যানের কাজ করতেন। ২০১৯ সালে ৩০ ডিসেম্বর হঠাৎ বদরুলের শারীরিক অসুস্থতা দেখা দেয়। চিকিৎসকের কাছে গেলে তারা পরীক্ষা-নিরীক্ষা করে জানান তার দুটি কিডনি একেবারেই নষ্ট। এরপর ২০২০ সালের ২ জানুয়ারি বদরুল দেশে ফেরে আসেন।

দেশে ফিরে চিকিৎসকের পরামর্শে ঢাকার শ্যামলীর সিকেডি অ্যান্ড ইউরোলজি হাসপাতালে তার কিডনি ডায়ালাইসিস শুরু করেন। এতেও বদরুলের অবস্থার উন্নতি হয়নি। এ সময় চিকিৎসকরা তাকে জানান বাঁচতে হলে অন্তত একটি কিডনি প্রতিস্থাপন করতে হবে। এজন্য প্রয়োজন পড়বে ২৫ লাখ টাকা।

এরই মধ্যে বদরুলের চিকিৎসার পেছনে যাবতীয় সহায়-সম্বল ব্যয় করে অনেকটা নিঃস্ব হয়ে পড়ে তার পরিবার। এ অবস্থায় বদরুল ও তার পরিবারে অন্ধকার নেমে আসে। কারণ একদিকে ২৫ লাখ টাকা অন্যদিকে একটি কিডনি কে দেবে বদরুলকে! এ অবস্থায় নিজের জীবনের কথা না ভেবে বড় ভাইয়ের জীবন বাঁচাতে এগিয়ে আসেন বদরুলের ছোটভাই ছয়ফুল হোসেন। তিনি নিজের একটি কিডনি দেওয়ার সিদ্ধান্ত নেন।

এদিকে বদরুলের চিকিৎসায় পাশে দাঁড়ায় শিক্ষা ও সেবা ফাউন্ডেশন কাঁঠালতলী। তারা তার চিকিৎসার জন্য তহবিল গঠন করে অর্থ সংগ্রহ শুরু করে। পাশাপাশি চলে ফেসবুকে প্রচারণা। হাত বাড়িয়ে দেন দেশ-বিদেশের বিভিন্ন ব্যক্তি-সংগঠন। ফলে অল্প দিনেই চিকিৎসার জন্য প্রায় ৩৫ লাখ টাকা সংগ্রহ হয়।

গত বছরের জুলাইয়ে বদরুলের দেহে কিডনি প্রতিস্থাপনের কথা থাকলেও শরীরে প্রাণঘাতী হেপাটাইটিস-সি ও যক্ষ্মা বাসা বাঁধায় তা আর হয়ে উঠেনি। এদিকে প্রায় ১৪ মাস পর সুস্থ হয়ে ওঠেন বদরুল। এরপর শুক্রবার ঢাকার শ্যামলীর সিকেডি অ্যান্ড ইউরোলজি হাসপাতালে কিডনি বিশেষজ্ঞ অধ্যাপক ডা. কামরুল ইসলামের তত্ত্বাবধানে ছয়ফুল হোসেনের দেওয়া কিডনি বদরুল হোসেনের দেহে সফলভাবে প্রতিস্থাপন করা হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

বিআরইউ’র সভাপতি আনিসুর, সম্পাদক খালিদ

নিজস্ব প্রতিবেদক : বরিশাল রিপোর্টার্স ইউনিটির (বিআরইউ) সভাপতি আনিসুর রহমান খান স্বপন (নিউ এইজ / ঢাকা ট্রিবিউন) আর সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন খালিদ সাইফুল্লাহ (নয়া...

চিরনিদ্রায় শায়িত হলেন গণপিটুনিতে নিহত তোফাজ্জল

দখিনের সময় ডেস্ক: ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) শিক্ষার্থীদের গণপিটুনিতে নিহত মাসুদ কামাল তোফাজ্জলের জানাজা শেষে বরগুনার পাথরঘাটায় পারিবারিক কবরস্থানে দাফন সম্পন্ন করা হয়েছে। শুক্রবার (২০ সেপ্টেম্বর) সকালে...

অতিরিক্ত ডিআইজি মশিউর গ্রেফতার

দখিনের সময় ডেস্ক: চট্টগ্রাম থেকে বাংলাদেশ পুলিশের চট্টগ্রাম রেঞ্জের অতিরিক্ত ডিআইজি মশিউর রহমান গ্রেফতার হয়েছেন। গতকাল বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) তাকে আটক করা হয়। নিউমার্কেট থানার...

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্র-শিক্ষক রাজনীতি নিষিদ্ধ

দখিনের সময় ডেস্ক: ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ছাত্র, শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীদের সব ধরনের রাজনৈতিক কর্মকাণ্ড বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। আজ বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতি-নির্ধারণী ফোরাম...

Recent Comments