Home অন্যান্য অপরাধ ও দূর্নীতি জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের নাম ব্যবহার করে প্রতারণা

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের নাম ব্যবহার করে প্রতারণা

দখিনের সময় ডেস্ক ‍॥
অর্থ হাতিয়ে নিচ্ছে কথিত ‘ক্রেতা-ভোক্তা অধিকার সংরক্ষণ ফাউন্ডেশন’। নকল করা হয়েছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের নাম ও লগো। বানানো হয়েছে ‘বাংলাদেশ ক্রেতা-ভোক্তা অধিকার সংরক্ষণ ফাউন্ডেশন’। কথিত এই ফাউন্ডেশনই বিভিন্ন প্রতিষ্ঠানের বিরুদ্ধে তুলছে নিম্নমানের খাদ্যসামগ্রী তৈরি ও বিক্রির অভিযোগ। জরিমানার টাকা চেয়ে, পুলিশের ভয় দেখিয়ে লিগ্যাল নোটিশও পাঠানো হচ্ছে ব্যবসা প্রতিষ্ঠানে।

৬ই সেপ্টেম্বর কিশোরগঞ্জের অষ্টগ্রামের এক মিষ্টি ব্যবসায়ীকে লিগ্যাল নোটিশ পাঠায় ‘বাংলাদেশ ক্রেতা-ভোক্তা অধিকার সংরক্ষণ ফাউন্ডেশন’। নাম ও লগোতে মিল থাকায় ভোক্তা অধিকার সংরক্ষণ ফাউন্ডেশনকে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের অধীনস্থ প্রতিষ্ঠান ভাবেন ওই ব্যবসায়ী। নোটিশে ওই ব্যবসায়ীর বিরুদ্ধে  নিম্নমানের খাদ্যসামগ্রী তৈরি ও বিক্রির অভিযোগের কথা উল্লেখ করে জরিমানা দাবি করা হয় পনের হাজার টাকা। ভয় দেখানো হয় পুলিশের।

আকাশ সুইটমিটের পরিচালক আকাশ ঘোষ বলেন, আপনার আমাদের অফিসে আসতে হবে না। আপনি ১৫ হাজার টাকা আমাদেরকে পাঠিয়ে দিলেই হবে। পরে আমি তাদের বলি, টাকা দিব কিন্তু আমাকে ডকুমেন্ট দিতে হবে। এসময় সে আমাকে হুমকি দিয়ে বলে যখন পুলিশ ধরে নিয়ে যাবে তখন ডকুমেন্ট পাবা।

লিগ্যাল নোটিশে  রাজধানীর ৪/৪-বি, পুরানা পল্টনের সুমন প্লাজা নামে একটি ভবনকে প্রতিষ্ঠানের প্রধান কার্যালয় হিসেবে উল্লেখ করা হয়। অনেক খোঁজোখুজির পরও পাওয়া যায়নি এই ভোক্তা অধিকার সংরক্ষণ ফাউন্ডেশনের অফিস। পুরানা পল্টনের বাসিন্দার বলছেন, এই সুমন প্লাজা নামে পল্টনে কোনো ভবন নেই।  ৪/৪-বি ঠিকানাটিও বানানো। স্থানীয়রা বলছেন, প্রতারিত হয়ে অনেকেই কথিত এই প্রতিষ্ঠানের খোঁজে আসে। বন্ধ লিগ্যাল নোটিশে দেয়া আইনজীবী কামরুল ইসলাম কাজলের ফোন নাম্বারটি।

প্রতারণা থেকে বাঁচতে ব্যবসায়ী ও ভোক্তা সবাইকে সর্তক থাকার আহ্বান জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক বাবলু কুমার সাহার। তিনি বলেন, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর একমাত্র সরকারি প্রতিষ্ঠান। এটির সিলমোহর ছাড়া যদি অন্য কোন জায়গা থেকে কোন ব্যবসায়ীর কাছে নোটিশ যায়,তাহলে তাদের ডাকে সাড়া দিবেন না।

প্রতারিতদের আইনের আশ্রয় নেয়ার পাশাপশি এসব অপরাধ দমনে তথ্য দিয়ে আইন-শৃংখলা বাহিনীকে সহযোগিতার পরামর্শ পুলিশের। ঢাকা মেট্রোপলিটন পুলিশের উপ-পুলিশ কমিশনার মশিউর রহমান বলেন,ভোক্তা অধিকারের নামে যে প্রতারণার কথা বলা হচ্ছে তা আমাদের কাছে অভিনব মনে হচ্ছে।জনস্বার্থে অবশ্যই আমাদের এটি তদন্ত করতে হবে। কেউ যদি এসব বিষয়ে টাকা চায় তাহলে বুঝতে হবে সে প্রতারক।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

কোথাও সরকারিভাবে ইন্টারনেট বন্ধ করা হয়নি, দেশকে অশান্ত করার ষড়যন্ত্র চলছে

দখিনের সময় ডেস্ক: সরকারিভাবে ইন্টারনেট বন্ধ করা হয়নি জানিয়ে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের উপদেষ্টা মো. নাহিদ ইসলাম। তিনি বলেন, দেশের পাহাড়ি এলাকাতেও বহুমুখী ষড়যন্ত্র থেমে...

দ্রুত প্রণয়ন করা হবে বিচারক নিয়োগ নীতিমালা: প্রধান বিচারপতি

দখিনের সময় ডেস্ক: প্রধান বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ বলেছেন, সুপ্রিম কোর্টে বিচারক নিয়োগে নীতিমালা দ্রুত প্রণয়ন করা হবে। একই সঙ্গে সুনির্দিষ্ট আইনও করা হবে বলে...

গায়েবি মামলার কালচার থেকে বেরিয়ে আসতে হবে: আসিফ নজরুল

দখিনের সময় ডেস্ক: অন্তর্বর্তী সরকারের আইন উপদেষ্টা ড. আসিফ নজরুল বলেছেন, বিচার বিভাগ ব্যবহার করে মানুষকে হয়রানি করার সংস্কৃতি থেকে বের হয়ে আসতে হবে। বিগত...

ইসরায়েলে মশাবাহিত ‘ওয়েস্ট নাইল’ ভাইরাসে নিহত ৭০, আক্রান্ত ৯১৩

দখিনের সময় ডেস্ক: মধ্যপ্রাচ্যের দু’টি দেশ লেবানন ও ফিলিস্তিনে দাপিয়ে বেড়াচ্ছে ইসরায়েল। গাজায় যুদ্ধ শেষ করতে না করতেই, দেশটি নতুনভাবে লেবাননে যুদ্ধ শুরু করেছে। এদিকে, মশাবাহিত...

Recent Comments