Home বরিশাল  প্রো-এক্টিভ পুলিশিং জোরদার করে সুস্থ  সমাজ উপহার দেয়া সম্ভব : পুলিশ কমিশনার...

 প্রো-এক্টিভ পুলিশিং জোরদার করে সুস্থ  সমাজ উপহার দেয়া সম্ভব : পুলিশ কমিশনার বিএমপি।

দখিনের সময় ডেস্ক : 

“প্রো-এক্টিভ পুলিশিং একার পক্ষে সম্ভব নয়, সমাজের প্রতি দায়বদ্ধতাবোধ সম্পন্ন সুনাগরিকদের অংশগ্রহণে প্রো-এক্টিভ পুলিশিং জোরদার করে সুস্থ  সমাজ উপহার দেয়া সম্ভব।” ১০ অক্টোবর ২০২১ খ্রিষ্টাব্দ বেলা  ১১:০০ ঘটিকায় বিএমপি’র এয়ারপোর্ট  থানা  চত্বরে আয়োজিত ওপেন হাউজ ডে তে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন, পুলিশ কমিশনার বিএমপি  মোঃ শাহাবুদ্দিন খান বিপিএম-বার ।

অনুষ্ঠানের শুরুতে  যথারীতি  বিগত ওপেন হাউজ ডে তে আগত ভুক্তভোগী জনসাধারণের উত্থাপিত বিভিন্ন ধরনের সমস্যা সমাধানকল্পে এয়ারপোর্ট থানা তথা থানার দায়িত্বপ্রাপ্ত সংশ্লিষ্ট অফিসারগনকে জনগণের মুখোমুখি দাঁড় করিয়ে সমস্যা সমাধান কল্পে  কি কি ধরনের পদক্ষেপ গ্রহণ করেছে, সমস্যার কতটুকু সমাধান করেছে সেই সংক্রান্তে পুঙ্খানুপুঙ্খ ভাবে  একটি জবাবদিহিতামূলক বিবরণী (মিউনিট) আগত সর্বসাধারণের  সামনে পাঠ করে শোনানো হয়।

অতঃপর উপস্থিত ভুক্তভোগীগণ  পুলিশ কমিশনারের  নিকট  নানান বিষয়ে তাদের সমস্যা  তুলে ধরেন। পুলিশ কমিশনার  তাদের উত্থাপিত সমস্যার সমাধান কল্পে সংশ্লিষ্ট পুলিশ কর্মকর্তাদের  বিভিন্ন দিক-নির্দেশনা প্রদান করেন, যাহার  বাস্তবায়ন  পরবর্তী মাসে অনুষ্ঠিতব্য ওপেন হাউজ ডে তে আগত সর্বসাধারণের সামনে  পর্যালোচনা করা হবে।
প্রধান অতিথি বলেন, থানা হলো মূল সেবা কেন্দ্র, আমরা থানাকে ক্ষুদ্র ক্ষুদ্র এলাকায় ভাগ করে  বিট অফিসার নিয়োগ করা হয়েছে,  বিট পুলিশিং হলো একটি নির্ভেজাল সেবা মাধ্যম। সেবার মান আরও বাড়াতে বিট পুলিশিং, কমিউনিটি পুলিশিং আরও জোরদার করতে হবে।
স্থানীয়দের কাছের মানুষ হয়ে, ঘরের পুলিশ হয়ে, জনবান্ধব পুলিশ হয়ে দ্বারে দ্বারে ঘুরে সাধারণ মানুষের কথা শুনে মানবাধিকার সমুন্নত রেখে সমাজের যাবতীয় অপরাধ দানাবাঁধার আগে তা নিয়ন্ত্রণে করা বিট অফিসারের কাজ।

তিনি আরও বলেন, বিট অফিসার শুধুমাত্র একজন পুলিশ অফিসারই নন বরং তিনি তার বিট এলাকার একজন সামাজিক নেতা, প্রতিটি মানুষের অত্যন্ত আপনজন। বিট অফিসাররা  বিট পুলিশিং,  কমিউনিটি পুলিশিং এর মাধ্যমে সামাজিক শক্তি ব্যবহার করে সমাজকে ভারসাম্যপূর্ণ করে সমাজের  প্রতিটি  ঘরে ঘরে  যেভাবে শান্তি স্থাপনে  মানবিক ভূমিকা রাখছেন।

সমাজে যাঁরা ব্যক্তিগত স্বার্থ হাসিলের জন্য সাইনবোর্ড লাগিয়ে ঘোরাঘুরি করে, সে সকল দুষ্ট লোকের কমিউনিটি পুলিশিং ফোরাম এ যায়গা নেই; সমাজের প্রতি দায়বদ্ধতা রয়েছে এমন সুনাগরিকদের অংশগ্রহণে আমাদের এই কমিউনিটি পুলিশিং ফোরাম।
ওপেন হাউজ ডে প্রো-অ্যাকটিভ পুলিশিং এর একটি বড় অংশ।এখানে তিন ধরনের আবেদন  গুরুত্ব সহকারে শুনে থাকি ; ভুক্তভোগীর কথা , সমাজের শৃঙ্খলা রক্ষায় সাধারণ জনগণের গঠনমূলক পরামর্শ শুনি এমনকি আমাদের কোন পুলিশের বিরুদ্ধে অভিযোগ, অনিয়ম রয়েছে কিনা তা সরাসরি আপনাদের কাছ থেকে শুনে ব্যবস্থা গ্রহণ করে থাকি।
পুলিশ একা কোন কাজ করতে পারেনা, বস্তুনিষ্ঠ তথ্যের ভিত্তিতে সংশ্লিষ্ট এলাকার জনগণের সম্পৃক্ততা, সহযোগিতা সম্মিলিত উদ্যোগে একটি নিরাপদ সমাজ গড়তে ও সুফল পেতে  নিজে ও অন্যকে এই প্রো-এক্টিভ পুলিশিং এ শরিক করার মাধ্যমে পুলিশ জনতা সম্পর্কের যায়গাটুকু বৃদ্ধি করার মাধ্যমে নিরাপদ নগরী উপহার দেয়া  সম্ভব মর্মে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্ট অনুড়া কুমারা দিশানায়েকে

দখিনের সময় ডেস্ক: শ্রীলঙ্কার প্রেসিডেন্ট নির্বাচনে দ্বিতীয়বারের মতো ভোট গণনায় জনতা বিমুক্তি পেরামুনা (জেভিপি) দলের নেতা ও ন্যাশনাল পিপলস পাওয়ার (এনপিপি) জোটের প্রার্থী অনুড়া দিশনায়েকে...

সাবেক পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক শামিম গ্রেপ্তার

দখিনের সময় ডেস্ক: সাবেক পানিসম্পদ প্রতিমন্ত্রী কর্নেল (অব.) জাহিদ ফারুক শামিমকে গ্রেপ্তার করা হয়েছে। তিনি বরিশাল- ৫ আসনের সংসদ সদস্য ছিলেন। রোববার (২২ সেপ্টেম্বর) সন্ধ্যায় রাজধানীর...

ডেঙ্গুতে আরও ৬ জনের মৃত্যু, হাসপাতালে নতুন ভর্তি ৯২৬

দখিনের সময় ডেস্ক: বর্ষা মৌসুম শুরুর পর থেকেই এডিস মশাবাহিত রোগটিতে আক্রান্তের হার বৃদ্ধির সঙ্গে তাল মিলিয়ে বাড়ছে মৃত্যুর ঘটনাও।গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আরও ৬...

বরিশালে দুই যুবককে কুপিয়ে হত্যা চেষ্টার অভিযোগ!

দখিনের সময় ডেস্ক: বরিশাল নগরীর ৬ নং ওয়ার্ড গগন গলি এলাকায় ইসমাইল শিকদারের ছেলে সোহাগ মাহমুদ সিকদার ও তার ছোট ভাই প্রিন্স মাহমুদ সোহেল কে নির্মমভাবে কুপিয়ে...

Recent Comments