Home বিশেষ প্রতিবেদন কোন অবস্থাতেই ধানের উৎপাদন কমানো যাবে না: কৃষি সচিব

কোন অবস্থাতেই ধানের উৎপাদন কমানো যাবে না: কৃষি সচিব

খালিদ সাইফুল্লাহ ॥
কৃষি সচিব মো: নাসিরুজ্জামান বলেছেন, কোন অবস্থাতেই ধানের উৎপাদন কমানো যাবে না। শনিবার (৩ অক্টোবর) সকালে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট বরিশাল অঞ্চল আয়োজিত কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে কৃষি সচিব এ কথা বলেন। তিনি বলেন, কৃষি উৎপাদনের বিষয়ে নিচ থেকে উদ্যোগী হতে হবে, উপর থেকে চাপিয়ে দেয়া পর্যন্ত অপেক্ষা করা যাবে না। উৎপাদনের লক্ষমাত্র‍া নির্ধারনের ক্ষেত্রে উচ্চাবিলাসী হবার পরামর্শ দেন কৃষি সচিব।
বরিশাল নগরীর সাগরদীস্থ ধান গবেষণা কেন্দ্রে অনুষ্ঠিত ‘বরিশাল অঞ্চলে চলমান রোপা আমন আবাদ পরিস্থিতি এবং আগামী বোরো ও রবি মওসুমের করনীয়’ শীর্ষক এ সেমিনারে সভাপতিত্ব করেন ব্রি’র মহাপরিচালক (চলতি দায়িত্ব) ড. মো: শাহজাহান কবীর। মূল নিবন্ধ উপস্থাপন করেন ব্রি’র বরিশাল অঞ্চলের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো: আলমগীর হোসেন। বক্তব্য রাখেন কৃষিবিদ ড. মো: নজরুল ইসলাম শিকদার, ড. এ কে এম মিজানুর রহমান, ড. মো: বাবুল আকতার, স্বপন কুমার হালদার প্রমুখ।

কর্মশালায় কৃষি সচিব মো: নাসিরুজ্জামান বলেন, হাইব্রিড জাতের ফসল উৎপাদনের উপর গুরুত্বারোপ করতে হবে। যে এলাকায় যে ফসল ভালো হয় সেই এলাকায় সেই ফসল উৎপাদনের উপর গুরুত্বারোপ করেন কৃষি সচিব। নিচ থেকে উদ্যোগ নেবার উপর গুরুত্বারোপ করে কৃষি সচিব মাঠ পর্যায়ে মনিটরিং করার নির্দেশনা দেন। কৃষি সচিব এ বিষয়ে একটি কমিটি গঠনেরও নির্দেশনা দেন। বীজ বরাদ্ধ যথেষ্ট কিনা এবং কোন জাত প্রয়োজন তা এলাকা ভিত্তিক নির্ধারণ করার উপর গুরুত্বারোপ করেন কৃষি সচিব। ডিলারদের প্রশিক্ষণ দেবার উপরও গুরুত্বারোপ করেন কৃষি সচিব মো: নসিরুজ্জামান। এসময় কৃষি সচিব বিনা-৮ এর পরিবর্তে বিনা-১০ জাতের ধান চাষ করার উপর বিশেষ গুরুত্ব প্রদান করেন।
কর্মশালায় মূল নিবন্ধন উপস্থাপনকালে ব্রি’র বরিশাল অঞ্চলের প্রধান ও মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো: আলমগীর হোসেন সেচের জন্য ভূউপরিস্থ পানি ব্যবহারের উপর বিশেষ গুরুত্বারোপ করেন। অধিকহারে ভূগর্ভস্থ পানি ব্যবহারের কুফলের উদাহরণ দিতে গিয়ে খোদ বরিশালের দৃষ্টান্ত তুলে ধরেন ড. মো: আলমগীর হোসেন।

কৃষি বিজ্ঞানী ড. মো: আলমগীর হোসেন পানি ব্যবস্থাপনার দিকে বিশেষ দৃষ্টি আকর্ষণ করে খাল খননের উপর গুরত্বারোপ করার পাশাপাশি খননকৃত খালে পানি আছে কিনা এবং খালের পানি কৃষকরা ব্যবহারের সুযোগ পায় কিনা তাও পর্যবেক্ষণ করা প্রয়োজন বলে অভিমত ব্যক্ত করেন।
কৃষির অন্যতম প্রধান অসুবিধা হিসেবে তিনি যন্ত্রপাতির ব্যবহারে প্রতিবন্ধকতা ও দুর্বল বাজার ব্যবস্থাপনার কথা তুলে ধরেন। জাত নির্বাচনের পাশাপাশি চারার বয়স ৩০ থেকে ৩৫ দিনের মধ্যে রোপন করার উপর গুরুত্বারোপ করেন ড. মো: আলমগীর। মাটি পরীক্ষা করে সার ব্যবহারের উপরও গুরুত্বারোপ করেন তিনি। কৃষি বিজ্ঞানী ড. মো: আলমগীর হোসেন বলেন, ব্লাস্ট হচ্ছে সবচেয়ে ভয়াবহ রোগ। এর প্রবনতা সিংহের মতো গলায় আক্রমন করা। এ রোগের আলামত দেখে সাথে সাথে প্রতিকারের ব্যবস্থা নিতে হবে। ব্লাস্ট রোগ হয়েগেলে তখন তেমন কিছু আর করার থাকে না। কীটনাশক ব্যবহারের বিষয়ে বিশেষ সতর্কতার উপর গুরুত্বারোপ করে ড. আলমগীর বলেন, এর সঙ্গে মাটি, পানি ও বাতাসের সম্পর্ক রয়েছে।
বিনা’র ঊর্ধতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো: ববুল আকতার তৈল বীজ উৎপাদনের উপর গুরুত্বারোপ করে বলেন, ভোলায় সোয়াবিন উৎপাদিত হয়। এ ছাড়া সরীষা চাষের উপরও গুরুত্বারোপ করেন ড. মো: বাবুল আকতার।
বিএডিসি’র যুগ্ম-পরিচালক(বীজ) ড. এ কে এম মিজানুর রহমান তার বক্তব্যে বরিশাল অঞ্চলে বীজ সরবরাহের চিত্র তুলে ধরে বলেন, বীজের চাহিদা আরো ছিলো।
বিএডিসি’র তত্ত্বাবধায়ক প্রকৌশলী স্বপন কুমার হালদার বরিশাল অঞ্চলের সেচের চিত্র তুলে ধরেন। তিনি বলেন, পর্যাপ্ত পানির এলাকা হিসেবে পরিচিত হলেও এখনো বরিশাল অঞ্চলের প্রায় ৭৫ শতাংশ জমি সেচের আওতায় বহির্ভূত রয়েছে। সূত্রমতে বরিশাল বিভাগের ছয় জেলায় আবাদযোগ্য জমির পরিমান হচ্ছে ৮ লাখ ১৫ হাজার ৬৫৭ হেক্টর। এর মধ্যে সেচের আওতায় রয়েছে মাত্র ২ লাখ ১০ হাজার ২২৪ হেক্টর, অর্থাৎ ২৫ দশমিক ৭৭ শতাংশ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্র-শিক্ষক রাজনীতি নিষিদ্ধ

দখিনের সময় ডেস্ক: ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ছাত্র, শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীদের সব ধরনের রাজনৈতিক কর্মকাণ্ড বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। আজ বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতি-নির্ধারণী ফোরাম...

মানহানির মামলায় খালাস পেলেন তারেক রহমান

দখিনের সময় ডেস্ক: বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান হবিগঞ্জে মানহানির একটি মামলা থেকে খালাস পেয়েছেন । বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) সকালে সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আবদুল আলীম...

সাবেক ছাত্রলীগ নেতাকে হত্যা: ৮ শিক্ষার্থী বহিষ্কার

দখিনের সময় ডেস্ক: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী ও ছাত্রলীগ নেতা শামীম মোল্লাকে পিটিয়ে হত্যা করার ঘটনায় অভিযুক্ত বিশ্ববিদ্যালয়ের আটজন শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার করেছে কর্তৃপক্ষ। সাময়িক...

বাউফলে শিক্ষার্থীদের সড়ক অবরোধ

বাউফল প্রতিনিধিঃ পটুয়াখালীর বাউফলে কালাইয়া-বাউফল ও বরিশাল সড়ক অবরোধ করেছেন কয়েকশ বিক্ষুব্ধ শিক্ষার্থী। আজ বৃহস্পতিবার বেলা ১১ টা থেকে দুপুর ১ পর্যন্ত দুই ঘন্টা দাশপাড়া...

Recent Comments