Home শীর্ষ খবর স্বাস্থ্যবিধি মানছে না কেউ

স্বাস্থ্যবিধি মানছে না কেউ

দিখিনের সময় ডেস্ক:

করোনা প্রতিরোধে বিভিন্ন নির্দেশনা থাকলেও স্বাস্থ্যবিধি মানা হচ্ছে না সারা দেশে। যানবাহন, হাটবাজারসহ জনসমাগমস্থলে স্বাস্থ্যবিধি মানার ব্যাপারে লোকজনের মধ্যে দেখা গেছে প্রবল অনীহা। করোনা প্রতিরোধে স্বাস্থ্যবিধি না মানায় চট্টগ্রাম মহানগরীর পাহাড়তলী বাজারে ক্রেতা-বিক্রেতাসহ ১২ জনকে জরিমানা করেছে জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত। জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট সুবল চাকমা এ অভিযান পরিচালনা করেন।

সকাল থেকেই প্রতিটি গণপরিবহনের যাত্রীদের দেখা গেছে মাস্ক ছাড়া ভ্রমণ করতে। এমনকি গাড়ির  চালক ও হেলপারদেরও দেখা গেছে স্বাস্থ্যবিধি মানতে অনীহা। তবে অল্প কিছু গাড়িতে দেখা গেছে স্বাস্থ্যবিধি মেনে চলাচল করতে। যাত্রীরা জানান, তারা ভুল করে মাস্ক না পরে বাহিরে বের হয়েছেন। এরপর থেকে মাস্ক ব্যবহার করবেন। বাস চালক ও গাড়ির স্টাফরা জানান, যে সকল যাত্রী মাস্ক ব্যবহার করেননি তাদের মাস্ক দেওয়া হচ্ছে এবং হ্যান্ড স্যানিটাইজার দিয়ে হাত পরিস্কার করে দেওয়া হচ্ছে।

শনিবার সকালে ঝটিকা অভিযানে নেমে মাস্ক পরা, সামাজিক দূরত্ব বজায় না রাখাসহ স্বাস্থ্যবিধি না মানার কারণে ক্রেতা বিক্রেতাসহ ১২ জনকে চার হাজার ৪শ’ টাকা জরিমানা করা হয়। এসময় করোনা প্রতিরোধে জনসাধারণকে স্বাস্থ্যবিধি ও সরকারি নির্দেশনা মানার বিষয়ে সতর্ক করা হয়।

এদিকে, করোনা প্রতিরোধে স্বাস্থ্য সচেতনতায় বরিশালে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে ভ্রাম্যমাণ ‍আদালত পরিচালিত হয়েছে। নির্বাহী ম্যাজিষ্ট্রেট সমাপ্তি রায় জানান, সকাল সাড়ে ৯টা থেকে শহরের বিভিন্ন স্থানে অভিযান চালানো হয়। তবে অধিকাংশ জায়গাতেই স্বাস্থ্য সচেতনতায় মানুষের মধ্যে উদাসীনতা লক্ষ্য করা গেছে। বেশিরভাগ মানুষই নানা অজুহাতে মাস্ক ব্যবহার করছেন না। আইন অমান্যকারীদের কাছ থেকে জরিমানা আদায় করা হচ্ছে জানিয়ে পরবর্তীতে আরো কঠোর শাস্তির আওতায় আনা হবে বলেও জানান তিনি।

অন্যদিকে, বিধিনিষেধের কোন প্রভাব পড়েনি শিল্প অধ্যুষিত গাজীপুরে। জেলার লোক সমাগম স্থান ও গণপরিবহনে উপেক্ষিত স্বাস্থ্যবিধি। সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে জেলার বিভিন্ন এলাকায় চলছে নামে বেনামে মেলা, হচ্ছে ধর্মীয় মাহফিল।

সরেজমিনে দেখা য়ায়, চান্দনা চৌরাস্তা, কোনাবাড়ি, টঙ্গীসহ গুরুত্বপূর্ণ এলাকায় হাট, বাজার ও বিপনী বিতানে মানা হচ্ছে না স্বাস্থ্যবিধি, নেই প্রয়োজনীয় সুরক্ষা সরঞ্জাম। অনেক অসচেতনভাবে দলবেঁধে চলাফেরা করছেন। রাস্তাঘাট ও অলিগলিতে চলাচলকারী অধিকাংশ মানুষের মুখে নেই মাস্ক। এছাড়া গণপরিবহনে অর্ধেক আসনে যাত্রী পরিবহণ করার কথা থাকলেও বাস্তবে কোন যানবাহনে এ নির্দেশনা মানা হচ্ছে না। যাত্রীদের ওঠা নামায় জটলা তৈরি হচ্ছে, ভেতরে গাদাগাদি করে যাত্রী তোলা হচ্ছে পরিবহণগুলোতে। তবে এসব তদারকিতে পুলিশ ও স্থানীয় প্রশাসনের কোন উদ্যোগ চোখে পড়েনি।

এদিকে, নাটোরে গণপরিবহনে চলাচলকারী যাত্রীসহ অধিকাংশই মানছেন না মাস্ক পরিধানসহ স্বাস্থ্যবিধি। সরকারি নির্দেশনা থাকলেও সেদিকে কোন নজরদারি নেই প্রশাসনের।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

প্রধান উপদেষ্টার সঙ্গে সেনাপ্রধানের সাক্ষাৎ

দখিনের সময় ডেস্ক: অন্তর্র্বতী সরকারের প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে সৌজন্যে সাক্ষাৎ করেছেন সেনাবাহিনী প্রধান জেনারেল ওয়াকার-উজ-জামান। মঙ্গলবার (১ অক্টোবর) দুপুরে সরকারি বাসভবন...

সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান এখন কলকাতার

দখিনের সময় ডেস্ক: অবশেষে দেখা মিলেছে বহুল সমালোচিত সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের। একটি মঙ্গলবার (১ অক্টোবর) বাংলাদেশের একটি বেসরকারি টেলিভিশনের ক্যামেরায় দেখা গেছে তাকে।...

সাবেক স্বরাষ্ট্র সচিব জাহাংগীর আলম ৫ দিনের রিমান্ডে

দখিনের সময় ডেস্ক: রাজধানীর ধানমন্ডি থানার কিশোর হত্যা মামলায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সাবেক সচিব জাহাংগীর আলমকে পাঁচ দিনের রিমান্ডে পাঠিয়েছে আদালত। মঙ্গলবার (১ অক্টোবর)...

বড় নিয়োগ আসছে পুলিশ-বিজিবি-আনসারে

দখিনের সময় ডেস্ক: স্বরাষ্ট্র উপদেষ্টা লেফটেন্যান্ট জেনারেল (অব.) মো. জাহাঙ্গীর আলম চৌধুরী বলেছেন– কর্মস্থলে না ফেরায় শিগগিরই পুলিশ, বিজিবি ও আনসারে বড় নিয়োগের ঘোষণা আসছে।...

Recent Comments