Home শীর্ষ খবর পরীক্ষা ছাড়াই বরিশাল থেকে যাত্রা করে লঞ্চ, নেই নির্দিষ্ট কোনো ফোরম্যান

পরীক্ষা ছাড়াই বরিশাল থেকে যাত্রা করে লঞ্চ, নেই নির্দিষ্ট কোনো ফোরম্যান

দখিনের সময় ডেস্ক:

রওনার আগে লঞ্চগুলোর ইঞ্জিনসহ অন্য যন্ত্রাংশ পরীক্ষানিরীক্ষা করা করার বাধ্যবাধকতা রয়েছে। কিন্তু তা করা হয় না। এদিকে এ লঞ্চগুলোতে সার্বক্ষণিক ফোরম্যান (ইঞ্জিনসহ যন্ত্রাংশ পরীক্ষানিরীক্ষার দক্ষ মেকানিক) না থাকায় মাঝপথে সমস্যা সমাধানের আর সুযোগ থাকে না। বিলাসবহুল এসব লঞ্চের মালিকরা ফোরম্যান দিয়ে কেবলমাত্র ঢাকা নদীবন্দর থেকে ইঞ্জিনসহ যন্ত্রাংশ পরীক্ষা করিয়ে থাকেন।

নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে, কোনো লঞ্চের জন্য নির্দিষ্ট করে কোনো ফোরম্যান নেই। ফোরম্যান এক দিনে কয়েকটি লঞ্চের ইঞ্জিনসহ যন্ত্রাংশ পরীক্ষা করে থাকেন। লঞ্চ মালিকরা মূলত টাকা সাশ্রয় করতেই চুক্তিভিত্তিক এসব ফোরম্যান দিয়েই দায়সারাভাবে লঞ্চগুলো পরীক্ষা করে থাকেন। কেননা ঢাকা প্রান্ত থেকে ফোরম্যান দিয়ে এ কার্যক্রম পরিচালনার কথা বলা হলেও বরিশাল প্রান্ত থেকে তাও করা হয় না।

খোঁজ নিয়ে জানা গেছে, বিদেশ থেকে জেনারেটর এনে তাতে বিভিন্ন যন্ত্রাংশ ব্যবহারের মাধ্যমে লঞ্চের ইঞ্জিনে রূপান্তর করা হয়। বিভিন্ন ডকইয়ার্ডে এসব কার্যক্রম ফোরম্যান পদের মেকানিকরাই করে থাকেন। তবে নদীতে চলাচলরত অবস্হায় বড় ধরনের ত্রুটিবিচ্যুতি দেখা না দিলে সাধারণত ডকইয়ার্ডে মেরামত হয় না। ‘সামান্য ত্রুটিতে’ ঝুঁকি নিয়েই অনেক লঞ্চ চলাচল করছে। কেননা একটি লঞ্চ ডকইয়ার্ডে মেরামতে নিলেই মেরামত ব্যয় বেড়ে যায়। এ ব্যয় কমানোর জন্য অনেক লঞ্চ মালিক ঝুঁকি নিয়েই লঞ্চ পরিচালনা করে থাকেন। এতে প্রায়ই মাঝনদীতে দুর্ঘটনা ঘটলেও যান্ত্রিক ত্রুটি দেখিয়ে চলাচল করে আসছে। লঞ্চগুলোতে কর্মরতরা এসব তথ্য দিরেয়ছেন।

এদিকে মালিকরা বলছেন উলটো কথা। তাদের দাবী দক্ষ ফোরম্যান দ্বারা লঞ্চগুলো যাত্রী নিয়ে রওনার আগে ইঞ্জিন, পাখাসহ সব যন্ত্রাংশ পরীক্ষানিরীক্ষা করা হয়ে থাকে। এসব ফোরম্যান মাসিক বেতনে এসব দায়িত্ব পালন করে আসছেন, কেননা বিপুল টাকার এ নৌযানে ত্রুটি থাকলে মালিকপক্ষেরই বেশি ক্ষতি হয়ে থাকে। এছাড়াও লঞ্চের মাস্টার-ড্রাইভার তারা সরকারি সনদধারী দক্ষ। এসব মাস্টার ও ড্রাইভারগণ লঞ্চে যে কোনো ত্রুটিবিচ্যুতি হলে তার সমাধানের প্রশিক্ষণপ্রাপ্ত।

দক্ষিণাঞ্চলের বিভিন্ন নৌরুটে নিরাপদ যাত্রায় লঞ্চগুলোতে সার্বক্ষণিক দক্ষ ফোরম্যান রাখার দাবি জানিয়েছেন সচেতন নাগরিক কমিটির (সনাক) বরিশাল জেলা সভাপতি প্রফেসর শাহ সাজেদা। তিনি বলেন, ঢাকা-বরিশালসহ বিভিন্ন রুটের উভয়প্রান্ত থেকে লঞ্চ যাত্রী নিয়ে রওনার আগে বিআইডব্লিউটিএর তদারকির মাধ্যমে ফোরম্যানদের দিয়ে সব যন্ত্রাংশ পরীক্ষা করা হলে বড় ধরনের দুর্ঘটনা থেকে বিপুল সংখ্যক মানুষ রক্ষা পাবে। কেননা সম্প্রতি কয়েকটি দুর্ঘটনায় যেভাবে প্রাণহানি ঘটছে, তাতে লঞ্চগুলো পরিচালনার ক্ষেত্রে সব বিষয়গুলো গুরুত্বের সঙ্গে দেখতে হবে। বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কতৃ‌র্পক্ষের (বিআইডব্লিউটিএ) প্রধান প্রকৌশলী মো. মহিদুল ইসলাম ইত্তেফাককে জানান, ঢাকা প্রান্ত থেকে বিআইডব্লিউটিএর একটি টিম লঞ্চগুলো পরীক্ষা করে থাকে। তবে লঞ্চগুলোতে ফোরম্যান সার্বক্ষণিক থাকলে ভালো হয়।

প্রসঙ্গত, ঢাকা সদরঘাট থেকে দক্ষিণাঞ্চলসহ ৪৪টি রুটে ২২০টি লঞ্চ চলাচলের অনুমতি রয়েছে। এর মধ্যে দৈনিক গড়ে প্রায় ৬০টির মতো লঞ্চ বিভিন্ন রুটে যাতায়াত করে থাকে। তার মধ্যে ঢাকা-বরিশাল রুটে সবচেয়ে বেশি অত্যাধুনিক বিলাসবহুল লঞ্চ রয়েছে। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের পরিসংখ্যান অনুযায়ী ২০১৬ সাল থেকে ২০২০ সাল পর্যন্ত পাঁচ বছরে প্রায় সাড়ে ৩ হাজার নৌদুর্ঘটনা ঘটেছে। এ সময় ৩ হাজারের বেশি মানুষের প্রাণহানি ঘটেছে। সর্বশেষ গত বছরের ২৪ ডিসেম্বর ঝালকাঠীর সুগন্ধা নদীতে অভিযান-১০ লঞ্চে অগ্নিকাণ্ডের ঘটনায় ৪২ জন যাত্রী মারা গেছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্ট অনুড়া কুমারা দিশানায়েকে

দখিনের সময় ডেস্ক: শ্রীলঙ্কার প্রেসিডেন্ট নির্বাচনে দ্বিতীয়বারের মতো ভোট গণনায় জনতা বিমুক্তি পেরামুনা (জেভিপি) দলের নেতা ও ন্যাশনাল পিপলস পাওয়ার (এনপিপি) জোটের প্রার্থী অনুড়া দিশনায়েকে...

সাবেক পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক শামিম গ্রেপ্তার

দখিনের সময় ডেস্ক: সাবেক পানিসম্পদ প্রতিমন্ত্রী কর্নেল (অব.) জাহিদ ফারুক শামিমকে গ্রেপ্তার করা হয়েছে। তিনি বরিশাল- ৫ আসনের সংসদ সদস্য ছিলেন। রোববার (২২ সেপ্টেম্বর) সন্ধ্যায় রাজধানীর...

ডেঙ্গুতে আরও ৬ জনের মৃত্যু, হাসপাতালে নতুন ভর্তি ৯২৬

দখিনের সময় ডেস্ক: বর্ষা মৌসুম শুরুর পর থেকেই এডিস মশাবাহিত রোগটিতে আক্রান্তের হার বৃদ্ধির সঙ্গে তাল মিলিয়ে বাড়ছে মৃত্যুর ঘটনাও।গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আরও ৬...

বরিশালে দুই যুবককে কুপিয়ে হত্যা চেষ্টার অভিযোগ!

দখিনের সময় ডেস্ক: বরিশাল নগরীর ৬ নং ওয়ার্ড গগন গলি এলাকায় ইসমাইল শিকদারের ছেলে সোহাগ মাহমুদ সিকদার ও তার ছোট ভাই প্রিন্স মাহমুদ সোহেল কে নির্মমভাবে কুপিয়ে...

Recent Comments