Home শীর্ষ খবর ‘সুরক্ষা’ সাইট ক্লোন করে সক্রিয় জালিয়াতচক্র

‘সুরক্ষা’ সাইট ক্লোন করে সক্রিয় জালিয়াতচক্র

দখিনের সময় ডেস্ক:

ওয়েবসাইট ‘সুরক্ষা’ ক্লোন করে আরেকটি সাইট তৈরি করেছে একটি জালিয়াতচক্র। মনে করা হচ্ছে, এই সাইটের মাধ্যমে কোভিড ১৯-এর ভুয়া টিকাসনদ, পজিটিভ রোগীকে নেগেটিভ দেখানোর কাজ করে লাখ লাখ টাকা হাতিয়ে নিতেই চক্রটি এ ক্লোন সাইট তৈরি করেছে। এ ক্ষেত্রে তাদের প্রধান টার্গেট বিদেশগামীরা। মূলত তথ্যপ্রযুক্তিতে দক্ষ একশ্রেণির ওয়েবসাইট ডেভেলপার এ জালিয়াতের সঙ্গে যুক্ত।

ক্লোন করা সাইটটিতে শুধু ডটের স্থানে একটি হাইপেনের মতো ছোটা দাগ রয়েছে। ভালোভাবে খেয়াল না করলে অনেকেই বুঝতে পারবে না যে ওয়েবসাইটটি আসলে ভুয়া। তবে ওপেন করলে ক্লোন করা সাইটির সিকিউরিটি অ্যালার্ট প্রদর্শন করে ‘নট সিকিউর’। এ বিষয়ে এটুআইয়ের এক কর্মকর্তা আমাদের সময়কে বলেন, সরকারি ওয়েবসাইটগুলোর মতো সুরক্ষাতেও ডট গভ ডট বিডি ঠিকানা ব্যবহার করা হয়েছে। তা ছাড়া এটুআই এ সংক্রান্ত একটি মাত্র ওয়েবসাইটই তৈরি করেছে। এ ক্ষেত্রে ওয়েব ঠিকানা পরিবর্তন হওয়ার সুযোগ নেই।

একটি প্রতারকচক্র ফেসবুকে এবং বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে বিজ্ঞাপন দিচ্ছে। সম্প্রতি ‘বিএমইটি ভ্যাকসিন’ নামে একটি ফেসবুক পেজে লেখা হয়েছে, শতভাগ সফল নিবন্ধন ও সুরক্ষায় সঙ্গে সঙ্গে তথ্য আপডেট পেতে সহযোগিতা করছি। এনআইডি অথবা পাসপোর্ট দিয়ে টিকার নিবন্ধন ও টিকা সনদের আর্জেন্ট ব্যবস্থায় সহযোগিতা করছি। টিকা কার্ড বা টিকা সনদের ভুল তথ্য সংশোধন ও সংযোজনের সর্বাধিক সহযোগিতা রয়েছে। প্রবাসী ভাইদের টিকা, ভিসা, টিকিট অথবা যে কোনো সমস্যা শতভাগ সমাধানেও তারা সর্বদা প্রস্তুত।

আইটি বিশেষজ্ঞরা বলছেন, এ ধরনের জালিয়াতির জন্যই এমন ক্লোন সাইট তৈরি করতে পারে প্রতারকরা। এর মাধ্যমে তারা টিকাগ্রহণের এসএমএস প্রদান থেকে শুরু করে টিকার নাম পরিবর্তন, টিকা না নিয়েও নিয়েছে মর্মে তথ্য আপডেট করা, ইচ্ছামতো বুস্টার ডোজ প্রদান, পজিটিভ রিপোর্টকে নেগেটিভ করছে। কারণ এর আগেও এ ধরনের কর্মকা- করতে গিয়ে ধরা পড়েছে জালিয়াতরা।

বিশেষজ্ঞ ওয়েব ডেভেলপাররা বলছেন, বিটিসিএল ওয়েবসাইট তৈরির জন্য যে ডোমেইন ব্যবহার করা হয় সেটির জন্য ‘ডট গভ ডট বিডি’ নির্দিষ্ট করা আছে। অর্থাৎ এ ঠিকানার পরিবর্তন মানে সেটি সরকারি ওয়েবসাইট নয়। বিকল্প ডোমেইন ব্যবহার করে ওয়েবসাইট ক্লোন করার সুয়োগ রয়েছে। বিশেষ করে যেসব বাণিজ্যিক ওয়েবসাইট লাভজনক সেগুলোর ক্ষেত্রে এমনটি হয়ে থাকে। এমনকি জনপ্রিয় পত্রিকা বা টেলিভিশনের ওয়েবসাইটও ক্লোন করা হয়। এ ক্ষেত্রে ক্লোন করা বা নকল ওয়েবসাইটের বিরুদ্ধে অভিযোগ করে সেটি বন্ধ করা যেতে পারে।

ক্লোন করা ‘সুরক্ষা’ ওয়েবসাইটি পর্যবেক্ষণে দেখা গেছে, এটি দেখতে প্রকৃত সুরক্ষার সাইটটির মতো। প্রাথমিকভাবে দেখে সেটি বোঝা সম্ভব নয়। তবে একটি সাইট এক থেকে দুই সপ্তাহের বেশি ব্যবহার করা হয় না। ডিজাইন এক রেখে কিছু দিন পর পর নতুন সাইট প্রদর্শন করা হয়। একজন ওয়েবসাইট ডেভেলপার জানান, ক্লোন সাইট ব্যবহারের ফলে প্রতারণা করতে সুবিধা হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স বিভাগের অধ্যাপক ড. হাফিজ মুহাম্মদ হাসান বাবু বলেন, এ ভুয়া সাইটের সঙ্গে যারা জড়িত তাদের আইনের আওতায় আনতে হবে। পাশাপাশি যেখান থেকে এ সাইটের ডোমেইন হোস্টিং করা হয়েছে সেখান থেকেই বন্ধের উদ্যোগ নিতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

রাজনীতিতে রনো ভাইরা আর নেই

রিকশায় না এসে প্রাইভেট কারে আসা এবং ধানমন্ডির ফ্ল্যাটে থাকার বিষয়ে রনো ভাইয়ের লজ্জিত হওয়ার বিষয়টি আমাকে বহু বছর ধরে বহুবার আন্দোলিত করেছে। ধরাধাম...

যা অছে ইইউ ট্যাক্স অবজারভেটরির রিপোর্টে

দখিনের সময় ডেস্ক: ইইউ ট্যাক্স অবজারভেটরির রিপোর্টের তথ্য অনুযায়ী ২০২২ সালে দুবাই শহরে সাড়ে বাইশ কোটি ডলারের সম্পদ কিনেছেন ৩৯৪ জন। তবে আরও বিভিন্ন তথ্যাদি...

পুলিশের খপ্পরে মৌ চাষির ট্রাক, মরেছে পাঁচ লাখ টাকার মৌমাছি

দখিনের সময় ডেস্ক: দিনাজপুর থেকে ট্রাকে করে ২৫১ বাক্স মৌমাছি নিয়ে রাজবাড়ীতে আসছিলেন মৌচাষি মো. খলিফর রহমান। পথে রাজবাড়ী সদর উপজেলার আলীপুর ইউনিয়নের মনসার বটতলা...

বরিশালে অচিরেই আন্তর্জাতিক ক্রিকেট আসর বসবে

দখিনের সময় ডেস্ক: বরিশাল শহীদ আবদুর রব সেরনিয়াবাত স্টেডিয়ামের চলমান উন্নয়ন কার্যক্রম শেষ হলে অচিরেই আন্তর্জাতিক ক্রিকেট আসর বসবে। এ কথা জানিয়েছেন পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ...

Recent Comments