Home নির্বাচিত খবর এক বছরে ১৪ হাজারের বেশি মানুষের আত্মহত্যা

এক বছরে ১৪ হাজারের বেশি মানুষের আত্মহত্যা

দখিনের সময় ডেস্ক:

গত এক বছরে সারাদেশে ১৪ হাজারেরও বেশি মানুষ আত্মহত্যা করেছেন। যা আগের বছরের তুলনায় প্রায় ২০ ভাগ বেশি। আবার এই সময়ে শুধু বিশ্ববিদ্যালয়েরই ১০১ জন শিক্ষার্থী রয়েছেন। এসব আত্মহত্যার প্রধান কারণ পারিবারিক, সম্পর্কজনিত, আর্থিক, পড়াশুনা ও চাকরিজনিত।

মনোবিজ্ঞানীরা বলছেন, আত্মহত্যার মত সিদ্ধান্ত নেয়া একধরনের মানসিক রোগ। আর সমাজবিজ্ঞানীদের মতে, সমাজ, পরিবার ও রাষ্ট্রের বড় দায়িত্ব রয়েছে এ প্রবণতা রোধে। আত্মহত্যার মত সিদ্ধান্ত নেয়ার মানসিক রোগ পুরোপুরি নিরাময়যোগ্য। বিশেষজ্ঞদের মতে, সবার সম্মিলিত চেষ্টাতেই আত্মহত্যার মতো জটিল সিদ্ধান্ত থেকে বাঁচিয়ে তোলা যাবে যে কাউকে।

সম্প্রতি ফেসবুক লাইভে এসে চিত্রনায়ক রিয়াজের শ্বশুর ব্যবসায়ী মহসিন নিজ মাথায় গুলি করে আত্মহত্যা করেন। তার প্রধান কারণ ছিলো একাকীত্ব। গত এক বছরের পরিসংখ্যানে দেখা গেছে, মোট আত্মহত্যাকারীদের মধ্যে পারিবারিক এমন নানা কারণে আত্মহত্যার ঘটনা ঘটছে সবচেয়ে বেশি, যা মোট ঘটনার ৩৫ ভাগ। আর সম্পর্কজনিত কারণে আত্মহত্যার ঘটনা ২৪ ভাগ।

দেখা গেছে, ২০ থেকে ৩৫ বছর বয়সী মানুষই বেশি আত্মহত্যা করছে যা মোট আত্মহত্যার ৪৯ ভাগ। সবচেয়ে কম আত্মহত্যার ঘটনা ঘটেছে ৪৬ থেকে ৮৩ বছর বয়সীদের মধ্যে। আবার মোট আত্মহত্যাকারী এই সংখ্যার মধ্যে ৫৭ ভাগ নারী ও ৪৩ ভাগ পুরুষ।

পরিসংখ্যানে দেখা গেছে, এক বছরে বিশ্ববিদ্যালয়ে আত্মহত্যাকারী ১০১ জনের মধ্যে সবচেয়ে বেশি পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। যা মোট ঘটনার ৬১ দশমিক ৩৯ ভাগ আর বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ২২ দশমিক ৭৭ ভাগ। বাকিদের মধ্যে মেডিক্যাল কলেজ ও বিশ্ববিদ্যালয়ে ১১ দশমিক ৮৮ ভাগ। পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে সবচেয়ে বেশি আত্মহত্যার ঘটনা ঘটেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ে। আবার এরমধ্যে পুরুষ ৬৫ আর নারী ৩৬ জন।

বেসরকারি সংস্থা আঁচল ফাউন্ডেশন বলছে, গত এক বছরে এমন নানা জটিলতায় পড়ে বিশ্ববিদ্যালয় পর্যায়ের ১০১ জন শিক্ষার্থী আত্মহত্যা করেছেন। আর এক বছরে সর্বমোট আত্মহত্যার সংখ্যা ১৪ হাজারেরও বেশি।

আঁচল ফাউন্ডেশনের রিসার্চ অ্যান্ড অ্যানালাইসিস ইউনিটের কো লিডার সাফাক সাবা ওয়াহিদি বলেন, সুইসাইডের কারণ অনেক বের হয়েছে। যেমন, সম্পর্কের অবনতির কারণ, পারিবারিক কারণ, অর্থনৈতিক কারণ, শিক্ষায় ব্যর্থতা, মেন্টাল হেলথ ক্রাইসিস ও ড্রাগ অ্যাবিউজ, যা কিছুটা কম পেয়েছি।

মনোরোগ বিশেষজ্ঞ ডা. মেখলা সরকার জানান, নিজের ডিপ্রেশনে কেউ যখন সাফার করবে তখন আত্মহত্যার চিন্তা আসা এটা একটা বৈশিষ্ট্য। আত্মহত্যার মত ঘটনা শতভাগ প্রতিরোধযোগ্য।

সমাজ বিজ্ঞানীর বলছেন, আত্মহত্যা ঠেকাতে পরিবার, সমাজ ও রাষ্ট্রের একসাথে কাজ করতে হবে। সমাজ বিজ্ঞানী ড. নেহাল করীম জানান, পরিবারের অন্যান্যদের উচিত তাকে সময় দেয়া। ভাবের আদান-প্রদান করলে এর ভালো ফল পাওয়া যায়। রাষ্ট্র বা সরকারের দায়িত্ব হচ্ছে কাউন্সিলিং সিস্টেম চালু করা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

ক্যাডার বহির্ভূতদের এক-তৃতীয়াংশ পদ সংরক্ষণ নিয়ে কমিটি গঠন

দখিনের সময় ডেস্ক বিভিন্ন মন্ত্রণালয়/বিভাগের জন্য সহকারী সচিব/সিনিয়র সহকারী সচিব/উপসচিব/যুগ্মসচিব-এর নতুন সৃষ্ট পদের এক-তৃতীয়াংশ হিসাবে ক্যাডার বহির্ভূতদের জন্য সংরক্ষণের বিষয়টি পরীক্ষা-নিরীক্ষা করার লক্ষ্যে কমিটি গঠন...

শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্ট অনুড়া কুমারা দিশানায়েকে

দখিনের সময় ডেস্ক: শ্রীলঙ্কার প্রেসিডেন্ট নির্বাচনে দ্বিতীয়বারের মতো ভোট গণনায় জনতা বিমুক্তি পেরামুনা (জেভিপি) দলের নেতা ও ন্যাশনাল পিপলস পাওয়ার (এনপিপি) জোটের প্রার্থী অনুড়া দিশনায়েকে...

সাবেক পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক শামিম গ্রেপ্তার

দখিনের সময় ডেস্ক: সাবেক পানিসম্পদ প্রতিমন্ত্রী কর্নেল (অব.) জাহিদ ফারুক শামিমকে গ্রেপ্তার করা হয়েছে। তিনি বরিশাল- ৫ আসনের সংসদ সদস্য ছিলেন। রোববার (২২ সেপ্টেম্বর) সন্ধ্যায় রাজধানীর...

ডেঙ্গুতে আরও ৬ জনের মৃত্যু, হাসপাতালে নতুন ভর্তি ৯২৬

দখিনের সময় ডেস্ক: বর্ষা মৌসুম শুরুর পর থেকেই এডিস মশাবাহিত রোগটিতে আক্রান্তের হার বৃদ্ধির সঙ্গে তাল মিলিয়ে বাড়ছে মৃত্যুর ঘটনাও।গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আরও ৬...

Recent Comments