Home নির্বাচিত খবর ফোনালাপ ফাঁসের রহস্য কী?

ফোনালাপ ফাঁসের রহস্য কী?

দখিনের সময় ডেস্ক:
বিভিন্ন সময় টেলিফোন আলাপের অডিও ফাঁসের ঘটনা ঘটছে। কিন্তু এর পেছনে কারা? কোন ঘটনার রহস্য উন্মোচন করতে পারেনি কর্তৃপক্ষ। টেলিফোন আলাপের অডিও ফাঁসের ঘটনায় জড়িতদের কেন চিহ্নিত করা যাচ্ছে না-এই প্রশ্ন তুলেছেন অনেকে। খবর সূত্র: বিবিসি।
সর্বশেষ আইনমন্ত্রী আনিসুল হক এবং প্রধানমন্ত্রীর উপদেষ্টা সালমান এফ রহমানের টেলিফোন আলাপের যে কথিত অডিও ফাঁস হয়েছে, এটি তাদের দু’জনের কথোপকথন বলে নিশ্চিত করা হয়েছে। এ ফোনালাপ ফাঁস হওয়ার বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, এটা তদন্তের বিষয়। একইসাথে তিনি বলেছেন, আইন অনুযায়ী একমাত্র ন্যাশনাল টেলিকমিউনিকেশন মনিটরিং সেন্টার রেকর্ড করতে পারে। কিন্তু তারা এটি রেকর্ড করেনি বলে স্বরাষ্ট্রমন্ত্রী জানতে পেরেছেন।

টেলিফোন আলাপ রেকর্ড এবং ফাঁস করা-এই দু’টোই আইনে গুরুতর অপরাধ। কিন্তু এরপরও হরহামেশাই ফাঁসের ঘটনা ঘটছে দীর্ঘদিন ধরে। মানবাধিকার কর্মীদের মতে, এপর্যন্ত সরকার বিরোধী রাজনীতিকদের টেলিফোন আলাপ ফাঁসের ঘটনা বেশি ঘটেছে। বিভিন্ন সময় সাধারণ নাগরিকেরও ফোন আলাপ ফাঁস হয়েছে। এসব কোন ঘটনার তদন্ত হয়েছে-কখনও তা জানা যায়নি।
রাষ্ট্র বিরোধী তৎপরতায় নজরদারির কথা বলে সংশ্লিষ্ট আইনে সংশোধনী এনে গোয়েন্দা সংস্থাগুলোকে বিশেষ ক্ষেত্রে টেলিফোনে আড়িপাতার ক্ষমতা দেয়া হয়েছিল। কিন্তু সংশোধিত এই আইনের অপপ্রয়োগ হতে পারে-এই আশংকায় ২০০৬ সালে একটি রিট মামলা করেছিল একটি মানবাধিকার সংস্থা। সেটি এখনও নিস্পত্তি হয়নি।
টেলিযোগাযোগ বিষয়ে বিশেষজ্ঞ আবু সাঈদ খান বলেছেন, এখন সরকারের উচ্চ পর্যায়ের দু’জনের টেলিফোন আলাপ ফাঁস হওয়ার ঘটনা সাধারণ মানুষকে আরও শংকিত করেছে। তিনি বলেন, এপর্যন্ত ঐতিহাসিকভাবে যতগুলো টেলিফোন সংলাপ ফাঁস হতে দেখেছি, তার মধ্যে সম্প্রতি আইনমন্ত্রী এবং প্রধানমন্ত্রীর উপদেষ্টার টেলিফোন সংলাপ ফাঁস হওয়ার ঘটনা আমাদের জন্য অত্যন্ত বিপদজনক।

আবু সাঈদ খান  আরও বলেন, তারা কি নিয়ে আলাপ করেছেন-সেটা বিচার্য বিষয় নয়। কারণ তারা অত্যন্ত সিনিয়র এবং ক্ষমতাবান। তাদের ফোন আলাপ ফাঁস হওয়ার ঘটনা সাধারণ মানুষকে রীতিমত শংকিত করেছে। পুলিশের সাবেক অতিরিক্ত আইজি মোখলেসুর রহমান বলেছেন, কোন জায়গা থেকে রেকর্ড এবং ফাঁস হতে পারে- তদন্ত করলে চিহ্নিত করা সম্ভব।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

ক্যাডার বহির্ভূতদের এক-তৃতীয়াংশ পদ সংরক্ষণ নিয়ে কমিটি গঠন

দখিনের সময় ডেস্ক বিভিন্ন মন্ত্রণালয়/বিভাগের জন্য সহকারী সচিব/সিনিয়র সহকারী সচিব/উপসচিব/যুগ্মসচিব-এর নতুন সৃষ্ট পদের এক-তৃতীয়াংশ হিসাবে ক্যাডার বহির্ভূতদের জন্য সংরক্ষণের বিষয়টি পরীক্ষা-নিরীক্ষা করার লক্ষ্যে কমিটি গঠন...

শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্ট অনুড়া কুমারা দিশানায়েকে

দখিনের সময় ডেস্ক: শ্রীলঙ্কার প্রেসিডেন্ট নির্বাচনে দ্বিতীয়বারের মতো ভোট গণনায় জনতা বিমুক্তি পেরামুনা (জেভিপি) দলের নেতা ও ন্যাশনাল পিপলস পাওয়ার (এনপিপি) জোটের প্রার্থী অনুড়া দিশনায়েকে...

সাবেক পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক শামিম গ্রেপ্তার

দখিনের সময় ডেস্ক: সাবেক পানিসম্পদ প্রতিমন্ত্রী কর্নেল (অব.) জাহিদ ফারুক শামিমকে গ্রেপ্তার করা হয়েছে। তিনি বরিশাল- ৫ আসনের সংসদ সদস্য ছিলেন। রোববার (২২ সেপ্টেম্বর) সন্ধ্যায় রাজধানীর...

ডেঙ্গুতে আরও ৬ জনের মৃত্যু, হাসপাতালে নতুন ভর্তি ৯২৬

দখিনের সময় ডেস্ক: বর্ষা মৌসুম শুরুর পর থেকেই এডিস মশাবাহিত রোগটিতে আক্রান্তের হার বৃদ্ধির সঙ্গে তাল মিলিয়ে বাড়ছে মৃত্যুর ঘটনাও।গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আরও ৬...

Recent Comments