Home আন্তর্জাতিক পশ্চিমা নেতাদের ফাঁকা আওয়াজ, ইউরোপীয় ইতিহাসের বাঁক পরিবর্তনের সম্ভাবনা

পশ্চিমা নেতাদের ফাঁকা আওয়াজ, ইউরোপীয় ইতিহাসের বাঁক পরিবর্তনের সম্ভাবনা

দখিনের সময় ডেস্ক:

পশ্চিমা বিশ্বের কড়া হুশিয়ারী পাত্তা না দিয়ে বৃহস্পতিবার(২৪ ফেব্রুয়ারী) ইউক্রেনে সর্বাত্মক হামলা চালায় রুশ বাহিনী। শুক্রবার  দ্বিতীয় দিনে রাজধানী কিয়েভেও ক্ষেপণাস্ত্র হামলা হয়েছে। আজ শনিবার(২৬ ফেব্রুয়ারী) রাজধানী অনেকটাই নিয়ন্ত্রনে নিয়েছে রুশ বাহিনী। এ অবস্থায় ইউক্রেনের বেসামরিক মানুষ প্রতিমুহূর্তে রুদ্ধশ্বাস পরিস্থিতির মধ্য দিয়ে যাচ্ছে, পালাচ্ছেন অনেক মানুষ।

রুশ হামলার আগে পশ্চিমের নেতৃবৃন্দ যে এত বড় বড় কথা বলেছেন এখন রুশ আগ্রাসন রুখতে তারা কী করছেন? তারা কি পারবেন পুতিনের পরবর্তী পদক্ষেপ থামাতে? বরং কথিত বিশ্ব নেতারা এখন অন্য আশংকায় ভুগছেন।

ন্যাটো মহাসচিব জেনস স্টোলটেনবার্গ বলেছেন, ইউক্রেনে পূর্ণমাত্রায় হস্তক্ষেপ করেছে রাশিয়া। ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন বলেছেন, এই হামলা ইউরোপের ইতিহাসের বাঁক পরিবর্তন করে দেবে। ইউরোপীয় কমিশনের নেতৃবৃন্দ বলছে, ইউরোপে আবারও যুদ্ধের মুখে ঠেলে দিয়েছেন পুতিন। কিন্তু এখন পর্যন্ত আমরা কী দেখছি। ইউক্রেনের জনগণের জন্য প্রার্থনা, নিষেধাজ্ঞা আর কূটনীতিকদের দৌড়ঝাঁপ…।

প্রশ্ন হলো, পুতিনের পরবর্তী পদক্ষেপ রুখে দিতে পশ্চিমাদের এসব পদক্ষেপ কি যথেষ্ট? গোয়েন্দা তথ্য বলছে সেই সম্ভাবনা বেশ কম। ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন, আমরা ইউক্রেনের জনগণের সঙ্গে আছি। কিন্তু এই একাত্মতা এই মুহূর্তে ইউক্রেনের জন্য কতটা কাজে আসবে।

মার্কিন নেতৃত্বাধীন ৩০ জাতির সামরিক জোট ন্যাটো নিজেদের অবস্থানে অনড় রয়েছে যে, জোটের সদস্য না হওয়ায় ইউক্রেন রক্ষায় তারা কোনো সেনা পাঠাবে না। এর পরই রাশিয়াকে রুখতে পশ্চিমাদের নিষেধাজ্ঞাই একমাত্র ভরসা। এ ছাড়া কিছু দেশ হয়তো ইউক্রেনে অস্ত্র পাঠাতে পারে। পরিস্থিতি এমন যে- রাশিয়া একদিকে ইউক্রেনের একের পর এক শহরে হামলা চালাচ্ছে আর ওয়াশিংটন, লন্ডন, বার্লিন আর ব্রাসেলস যুগপৎ নিষেধাজ্ঞা আরোপের হিসাব কষছে।

এসব নিষেধাজ্ঞা মূলত রুশ অর্থনীতিকে চাপে ফেলা, প্রযুক্তিকে কোণঠাসা এবং রুশ কর্মকর্তাদের ভ্রমণসংক্রান্ত। কিন্তু বৃহস্পতিবার ইউক্রেনে যে আগ্রাসন চালিয়েছে পুতিন তার খরচ ধরে রেখেছেন ৬০০ বিলিয়ন মার্কিন ডলার। কিন্তু এই খরচের অনেকটাই তিনি পুষিয়ে নেবেন তেল বিক্রি করে। কেননা হামলার শুরুর পরই ব্যারেলপ্রতি ১০০ ডলার করে তেলের দাম বেড়েছে। এ কারণে বলা হচ্ছে, ৫ বছর আগের তুলনায় রাশিয়াকে পশ্চিমাদের ওপর কম নির্ভরশীল। বরং জ্বালানিসহ অনেক কিছুতেই ইউরোপের অনেক দেশ রাশিয়ার ওপর নির্ভরশীল। এ ছাড়া গত কয়েক বছরে পুতিনের নিজের ক্ষমতা আরও সংহত করেছেন। সেখানে তিনিই সর্বেসর্বা। এ কারণে রুশ কূটনীতিকদের ওপর নিষেধাজ্ঞা দিয়ে পরিস্থিতি কতটা বাগে আনা যাবে তা নিশ্চিত নয়।

লন্ডনভিত্তিক একজন কূটনীতিক চলতি সপ্তাহের রাশিয়ার জাতীয় নিরাপত্তা বৈঠক সম্পর্কে বলেছিলেন, পুতিনের অভ্যন্তরীণ বলয় সম্পর্কে আমরা আলোচনা করে থাকি। কিন্তু এখানে কোনো অভ্যন্তরীণ বলয় নেই।

প্রতিবেদন: বিবিসি অবলম্বনে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

রাজনীতিতে রনো ভাইরা আর নেই

রিকশায় না এসে প্রাইভেট কারে আসা এবং ধানমন্ডির ফ্ল্যাটে থাকার বিষয়ে রনো ভাইয়ের লজ্জিত হওয়ার বিষয়টি আমাকে বহু বছর ধরে বহুবার আন্দোলিত করেছে। ধরাধাম...

যা অছে ইইউ ট্যাক্স অবজারভেটরির রিপোর্টে

দখিনের সময় ডেস্ক: ইইউ ট্যাক্স অবজারভেটরির রিপোর্টের তথ্য অনুযায়ী ২০২২ সালে দুবাই শহরে সাড়ে বাইশ কোটি ডলারের সম্পদ কিনেছেন ৩৯৪ জন। তবে আরও বিভিন্ন তথ্যাদি...

পুলিশের খপ্পরে মৌ চাষির ট্রাক, মরেছে পাঁচ লাখ টাকার মৌমাছি

দখিনের সময় ডেস্ক: দিনাজপুর থেকে ট্রাকে করে ২৫১ বাক্স মৌমাছি নিয়ে রাজবাড়ীতে আসছিলেন মৌচাষি মো. খলিফর রহমান। পথে রাজবাড়ী সদর উপজেলার আলীপুর ইউনিয়নের মনসার বটতলা...

বরিশালে অচিরেই আন্তর্জাতিক ক্রিকেট আসর বসবে

দখিনের সময় ডেস্ক: বরিশাল শহীদ আবদুর রব সেরনিয়াবাত স্টেডিয়ামের চলমান উন্নয়ন কার্যক্রম শেষ হলে অচিরেই আন্তর্জাতিক ক্রিকেট আসর বসবে। এ কথা জানিয়েছেন পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ...

Recent Comments