Home অন্যান্য অপরাধ ও দূর্নীতি তেত্রিশ বছরের প্রবাস জীবনেও বদলায়নি আজিজের চুরির অভ্যাস

তেত্রিশ বছরের প্রবাস জীবনেও বদলায়নি আজিজের চুরির অভ্যাস

দখিনের সময় ডেস্ক:

আজিজ মোহাম্মদ তেত্রিশ বছরের প্রবাস জীবন ছেড়ে চলে আসেন দেশে। তবে বদলায়নি চুরির অভ্যাস। সঙ্গে হেরোইনে আসক্ত হয়ে পড়ায় গড়ে তোলেন চোর দল। দীর্ঘ ৩৩ বছর সৌদি আরবের বিভিন্ন নাম করা মসজিদের ইমাম হিসেবে দায়িত্ব পালন করেন।

ঈদের আগে রাজধানীর কমলাপুর রেলস্টেশন ম্যানেজারের মোবাইল চুরির দায়ে টুপি পরা এই ব্যক্তিকে গ্রেপ্তার করেছে গোয়েন্দা পুলিশ। তার নাম আজিজ মোহাম্মদ (৪৫)। এসময় মোবাইল চোর চক্রের আরও দুজনকে গ্রেপ্তার করা হয়। তারা হলেন রনি হাওলাদার (৪০) ও মো. জাকির হোসেন (২৫)।

ঈদের ট্রেনের টিকিট কিনতে রাজধানীর কমলাপুর রেলস্টেশনে প্রতি বছরই হাজার হাজার মানুষের ভিড় থাকে। এরকমই একদিন গত তেইশে এপ্রিল, সাংবাদিকদের ব্রিফ করার সময় স্টেশন ম্যানেজারের মোবাইল ফোন ও মানিব্যাগ খোয়া যায়। সিসিক্যামে ধরা পড়ে, চুরিতে জড়িত টুপি-পাঞ্জাবি পরা এক ব্যক্তি।

চুরির তিন সপ্তাহের বেশি সময় পর, রাজধানীর গুলশান এলাকায় অভিযান চালিয়ে টুপি পরা সেই ব্যক্তি আজিজ মোহাম্মদকে গ্রেপ্তার করে গোয়েন্দা পুলিশ। ধরা পড়ে তার দুই সহযোগীও। তাদের কাছ থেকে উদ্ধার হয়েছে ১৭টি চোরাই মোবাইল ফোন।

গোয়েন্দারা জানান, আশির দশকের মাঝামাঝি সময়ে বাবা-মায়ের সঙ্গে শিশু অবস্থায় সৌদি আরবে পাড়ি জমান আজিজ। কুরআনে হাফেজ হওয়ার পর যোগ দেন মসজিদের চাকরিতে। পাশাপাশি গাড়ি চালানোর পেশায় যুক্ত হন। এরপর জড়িয়ে পড়েন চোরাই গাড়ি চক্রের সঙ্গে। দু’হাজার পনেরোতে ধরা পড়ে খাটেন তিন বছরের জেল। ছাড়া পাওয়ার পর তেত্রিশ বছরের প্রবাস জীবন ছেড়ে চলে আসেন দেশে। তবে বদলায়নি চুরির অভ্যাস। সঙ্গে হেরোইনে আসক্ত হয়ে পড়ায় গড়ে তোলেন চোর দল।

স্টেশন ম্যানেজারের ফোন চুরির ঘটনায় অভিযুক্ত আজিজ মোহাম্মদ বলেন, সৌদি আরবে খারাপ বন্ধু-বান্ধবের সাথে মিশে গাড়ি চুরি করা শুরু করি। বিভিন্ন ধরনের গাড়ি এক্সিস বা মার্সিডিজ ইত্যাদি। সর্বশেষ একটা হ্যামার গাড়ি চুরি করি যার পার্টস খুলে খুলে বিক্রি করেছি। কর্মকর্তারা বলছেন, মাদকের টাকা যোগাড় করতেই চুরির পথ বেছে নেয় আজিজ।

সৌদি আরবের সম্ভ্রান্ত ইমাম পরিবারের ছেলে সে। আজিজ একজন কোরআনে হাফেজ। তিনি দীর্ঘ ৩৩ বছর সৌদি আরবের বিভিন্ন নাম করা মসজিদের ইমাম হিসেবে দায়িত্ব পালন করেন। ইমামতির পাশাপাশি গাড়ি চালাতেন। ড্রাইভিং করতে করতে তার গাড়ি চুরির নেশা হয়। বিএমডব্লিউ, লেক্সাসের মতো বিভিন্ন ব্র্যান্ডের দামি গাড়িও চুরি করতেন তিনি। ২০১৫ সালে গাড়ি চুরির মামলায় সৌদি পুলিশের হাতে গ্রেপ্তার হয়েছিলেন আজিজ মোহাম্মদ।

গাড়ি চুরির মামলায় তিন বছর সাজা হয় তার। সাজা ভোগ করে ২০১৮ সালে বাংলাদেশে এসে কক্সবাজার রোহিঙ্গা ক্যাম্পে অবস্থান নিয়ে একটি মাদরাসায় শিক্ষকতা শুরু করেন। কিছুদিন পরে মাদরাসায় মোবাইল চুরি করে ধরা পড়লে চাকরি চলে যায়। এরপর থেকে সে ঢাকা শহরে এসে বিভিন্ন মেসে অবস্থান করে।

পুলিশ জানিয়েছে, আজিজ মোহাম্মদ প্রাথমিক জিজ্ঞাসাবাদে স্বীকার করেছে, সে দীর্ঘ তিন বছর ধরে রাজধানীর কমলাপুর রেলওয়ে স্টেশন, ঢাকা মেডিকেল, টিএসসি চত্বর, নগর ভবন, গুলিস্তান, ধানমন্ডি লেক ও যাত্রাবাড়ীসহ বিভিন্ন স্থান থেকে প্রতি সপ্তাহে ৮ থেকে ১০টি করে মোবাইল চুরি করত। এরপর চোরাই মোবাইলগুলো গ্রেফতার রনি হাওলাদার ও জাকির হোসেনের কাছে বিক্রি করত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

পুরনো ফোন বদলে নতুন ফোন কিনলে অবশ্যই এই কাজগুলো করুন

দখিনের সময় ডেস্ক: বর্তমানে অনেকেই নতুন ফোন কেনার সময় পুরনো ফোনটি বেঁচে দেন কিংবা পুরনো ফোনটি বদলে নেন। তবে মনে রাখবেন পুরনো ফোন বিক্রি বা...

ইউরিক অ্যাসিডের মাত্রা কমাবে যে ৫ পানীয়

দখিনের সময় ডেস্ক: ইউরিক অ্যাসিড এমন একটি জিনিস যা আমাদের শরীর কিছু খাবার ভাঙার সময় তৈরি করে। যখন এটি খুব বেশি থাকে তখন তা জয়েন্টগুলোতে...

জনপ্রশাসন সচিবের বিরুদ্ধে সংবাদের সত্যতা যাচাইয়ে কমিটি গঠন করা হয়েছ: সমাজকল্যাণ উপদেষ্টা

দখিনের সময় ডেস্ক: জনপ্রশাসন সচিবের বিরুদ্ধে গণমাধ্যমে আসা সংবাদের সত্যতা যাচাইয়ে একটি কমিটি গঠন করা হয়েছে বলে জানিয়েছেন সমাজকল্যাণ এ সময় সরকার বিষয়টি গুরুত্ব সহকারে...

ডিসি নিয়োগে ঘুষ বাণিজ্য তদন্তে হাই-লেভেল কমিটি হবে, জানালেন প্রেস সচিব

দখিনের সময় ডেস্ক: জেলা প্রশাসক (ডিসি) নিয়োগ নিয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিবের বিরুদ্ধে ঘুষ বাণিজ্যের যে অভিযোগ উঠেছে তা খতিয়ে দেখতে ‘হাই-লেভেল’ বা উচ্চপর্যায়ের কমিটি...

Recent Comments