Home শীর্ষ খবর কঠিন হতে পারে সস্তায় রাশিয়ার তেল কেনা, উভয় সংকটে বাংলাদেশে

কঠিন হতে পারে সস্তায় রাশিয়ার তেল কেনা, উভয় সংকটে বাংলাদেশে

আলম রায়হান:

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর বিশ্ব বাজারে জ্বালানি তেল, লিকুইড ন্যাচারাল গ্যাস (এলএনজি) ও কয়লাসহ সব ধরনের জ্বালানি পণ্যের দাম রেকর্ড পরিমাণে বেড়েছে। বাংলাদেশের মতো আমদানিনির্ভর অধিকাংশ দেশ উচ্চমূল্যে জ্বালানি পণ্য কিনতে হিমশিম খাচ্ছে।

এ অবস্থায় বাংলাদেশের কাছে ‘সস্তায়’ জ্বালানি তেল (ক্রুড বা অপরিশোধিত) বিক্রির প্রস্তাব দিয়েছে রাশিয়া। কিন্তু সস্তায় পাওয়া সত্ত্বেও রাশিয়ার কাছ থেকে তেল কেনা বাংলাদেশের জন্য কঠিন হতে পারে। এর কারন হচ্ছে দুটি। এক টেননিক্যাল। দুই. বিশ্ব রাজনীতি।  সামগ্রিক বিবেচনায়, এক ধরনের উভয় সংকটে আছে বাংলাদেশে।

টেকনিক্যাল বিষয়ে বিপিসি-এর এক কর্মকর্তা জানান, রাশিয়া হয়তো আর্ন্তজাতিক বাজারের চেয়ে কম দামে তেল দেবে। তবে বাংলাদেশ সেই সুযোগ হয়তো নিতে পারবে না। কারণ বাংলাদেশ বছরে ১৫ লাখ মেট্রিক টন অপরিশোধিত তেল আমদানির করে এবং সরকারি পরিশোধন প্রতিষ্ঠান ইস্টার্ন রিফাইনারির মাধ্যমে পরিশোধন করে। এসব জ্বালানি তেল আমদানির বছরভিত্তিক ক্যালেন্ডার রয়েছে। জ্বালানি তেল আমদানি ও সরবরাহের চেইন ঠিক রাখতে সব সময় পাইপলাইনে জ্বালানি তেল আমদানির প্রক্রিয়া থাকে। এছাড়া বাংলাদেশের যে রিফাইনারি প্রতিষ্ঠান, সেটা মূলত মধ্যপ্রাচ্যের ক্রুড অয়েল রিফাইনের উপযোগী। ফলে রাশিয়ার ‘উরাল ক্রুড’ অয়েল সেই রিফাইনারিতে রিফাইন হবে, কিনা সেটাও বিবেচ্য বিষয়। বিপিসির ওই কর্মকর্তা জানান, অঞ্চলভেদে ক্রুড অয়েলের বৈশিষ্ট্যে ভিন্নতা রয়েছে। ফলে রাশিয়ার তেল আমদানির ক্ষেত্রে অনেক বিষয় সরকাকে বিশ্লেষণ করতে হবে।

বিশ্ব রাজনীতির পরিপ্রেক্ষিতে বিবেচ্য হচ্ছে, রাশিয়ার তেল কিনলে যুক্তরাষ্ট্র ও তাদের মিত্রদের সঙ্গে বাংলাদেশের সম্পর্কে কী ধরনের প্রভাব পড়তে পারে? অবশ্য মার্কিন নিষেধাজ্ঞার পরও ভারত ও চীন সস্তায় রাশিয়ার কাছ থেকে জ্বালানি তেল কেনা অব্যাহত রেখেছে। অন্যদিকে যুক্তরাষ্ট্র যে এ বিষয়টি ভালোভাবে নিচ্ছে না, সেটাও আন্তর্জাতিক গণমাধ্যমে উঠে এসেছে।

মন্ত্রণালয় সূত্রে জানা যায়, রাশিয়ার ক্রুড অয়েল বা অপরিশোধিত জ্বালানি তেল বাংলাদেশে বিক্রির প্রস্তাব নিয়ে জ্বালানি বিভাগের সিনিয়র সচিব মাহবুব হোসেনের সঙ্গে বৈঠক করবেন আজ মঙ্গলবার বাংলাদেশে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আলেক্সান্ডার মান্টিটস্কির বৈঠক হবার কথা রয়েছে। তবে সূত্র বলছে বৈঠক যার সঙ্গেই হোক, সিদ্ধান্ত নেবেন বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

উল্লেখ্য, বাংলাদেশের জ্বালানী খাতকে দৃঢ় ও ঝুকিমুক্ত করেছেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। এর ধারাবাহিকতায় সংশ্লিষ্টরা মনে করছেন, আজকের এই সংকটের সময় বঙ্গবন্ধু কন্যা সঠিক ও দৃঢ় সিদ্ধান্ত নেবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

গোয়েন্দা নজদারীতে নতুন ডিসিরা

দখিনের সময় ডেস্ক: এদিকে নিয়োগপ্রক্রিয়া থেকে একের পর এক ঘটনার জন্ম হওয়ার প্রেক্ষাপটে সারা দেশের নতুন ডিসিরা এখন গোয়েন্দা নজরদারিতে রয়েছেন। এদিকে ক্রমশঃ জটিল হচ্ছে...

মহানবীকে নিয়ে কটুক্তি, মুম্বাই অভিমুখে মুসলিমদের যাত্রা

দখিনের সময় ডেস্ক: ক্ষমতাসীন বিজেপির এমএলএ এবং এক ধর্মীয় গুরুর বিচারের দাবিতে র‌্যালি নিয়ে মুম্বাইয়ে গেছেন ভারতের মুসলিম সম্প্রদায়ের হাজার হাজার মানুষ। তাদের নেতৃত্ব দিয়েছেনন...

নতুন উচ্চতায় বাংলাদেশ-যুক্তরাষ্ট্রের সম্পর্ক, বাইডেন-ইউনূসের বৈঠক

দখিনের সময় ডেস্ক: স্বাধীনতার পর থেকে বাংলাদেশ-যুক্তরাষ্ট্রের সম্পর্ক কখনও ভালো, কখনও টানাপোড়েনের মধ্য দিয়ে গেছে। গত এক দশকে বিভিন্ন ইস্যুতে সেই সম্পর্ক একেবারে তলানীতে গিয়ে...

শিবিরকে প্রকাশ্যে রাজনীতি চর্চার আহ্বান ছাত্রদল সেক্রেটারির

দখিনের সময় ডেস্ক: বাংলাদেশ ইসলামী ছাত্রশিবিরকে প্রকাশ্যে গণতান্ত্রিক রাজনীতি চর্চার আহ্বান জানিয়েছেন জাতীয়তাবাদী ছাত্রদলের সেক্রেটারি নাসির উদ্দিন। মঙ্গলবার দৈনিক কালবেলার সঙ্গে এক সংক্ষিপ্ত আলোচনায় নাসির...

Recent Comments