Home শীর্ষ খবর দেশের বাজার থেকে চাল কিনে প্যাকেটজাত করে বিক্রি করা যাবে না, চালের...

দেশের বাজার থেকে চাল কিনে প্যাকেটজাত করে বিক্রি করা যাবে না, চালের দাম নিয়ন্ত্রণে নানান পদক্ষেপ

দখিনের সময় ডেস্ক:

খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন, দেশের বাজার থেকে চাল কিনে প্যাকেটজাত করে তা আবার বিক্রি করা যাবে না। এজন্য একটি সার্কুলার জারি করা হবে। তিনি বলেন, প্রত্যেক চালের বাজারে, আড়তে এবং মিলে এমনটি গ্রামাঞ্চলেও কৃষক ছাড়া কেউ যদি ধান কিনে মজুত রাখে সেখানেও অভিযান চালানো হচ্ছে। এটা ধারাবাহিকভাবে চলবে।

আজ বুধবার(১ জুন) এ কথা বলেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। এ সময় চালের দাম নিয়ন্ত্রণে রাখার বিষয়ে কতিপয় পদক্ষেপের কতা জানান খাদ্যমন্ত্রী।  গণমাধ্যমকে তিনি বলেন, অভিযানেও যদি চালের সংকট নিয়ন্ত্রণে না আসে তাহলে আমদানির অনুমতি দেব। সব মিলিয়ে চালের বাজার স্বাভাবিক রাখাই এখন অন্যতম কাজ।

ধান কাটার মৌসুম চলছে। ধানের সরবরাহেও কমতি নেই। তারপরও চালের বাজারে গত ২ সপ্তাহে ধরে দাম বেড়েই চলেছে। এ নিয়ে মিল মালিক, পাইকার ও খুচরা বিক্রেতারা একে অন্যের ওপর দোষ চাপাচ্ছেন। তবে ঘুরেফিরে আলোচনায় সেই সিন্ডিকেট। পুরনো এ সমস্যা সমাধান না হওয়ায় বিপাকে পড়েছেন খেটে খাওয়া মানুষ। মোটা চালের দামও চলে গেছে দরিদ্রদের ক্রয়ক্ষমতার বাইরে। খোদ খাদ্যমন্ত্রীও বুঝতে পারছেন না, ভরা মৌসুমে চালের দাম কেন বাড়ছে, নতুন ধান কোথায় যাচ্ছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনাও চালের বাজারে বিশেষ নজর দেওয়ার তাগিদ দিয়েছেন। চালের দাম বেড়ে যাওয়ায় পেছনে কারও কারসাজি আছে কিনা তা খতিয়ে দেখার নির্দেশও দিয়েছেন। এরপরেই চালের দাম নিয়ন্ত্রণে জোর অভিযান চলছে। পাশাপাশি চাল আমদানির কথা চিন্তা করছে সরকার। আমদানির অনুমতি দিলে বাজারে অন্তত চালের সংকট থাকবে না। এতে চালের দাম কমে আসবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

এদিকে গত সোমবার খাদ্যমন্ত্রী মাঠ প্রশাসনের সঙ্গে বৈঠক করেন। বৈঠকে উপস্থিত থাকা এক কর্মকর্তা জানান, কয়েক দিনের মধ্যেই বড় বড় মিলগুলোয় অভিযান শুরু হবে। প্রয়োজনে মিল বন্ধ করে দেয়া হবে নতুবা চালের একটি দাম নির্ধারণ করে দেয়া হবে, যে দামে মিলগেট থেকে চাল বিক্রি করতে হবে।

খাদ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মজিবুর রহমান জানান, ঢাকার বড় বড় চালের বাজারগুলোতে অভিযান চালাবে খাদ্য মন্ত্রণালয়ের তিনটি টিম। পাশাপাশি খাদ্য অধিদপ্তরের পাঁচটি টিমও কাজ করবে। জেলা প্রশাসন ও উপজেলা প্রশাসনের পক্ষ থেকেও অভিযান চলবে। অবৈধ মজুদ পাওয়া যায় সেক্ষেত্রে আইনগত ব্যবস্থা নেয়া হবে। এ ছাড়া অভিযানের সার্বিক দেখভালের জন্য মন্ত্রণালয়ে একটি কন্ট্রোল রুম চালু করা হচ্ছে বলে জানান তিনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

চিরনিদ্রায় শায়িত হলেন গণপিটুনিতে নিহত তোফাজ্জল

দখিনের সময় ডেস্ক: ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) শিক্ষার্থীদের গণপিটুনিতে নিহত মাসুদ কামাল তোফাজ্জলের জানাজা শেষে বরগুনার পাথরঘাটায় পারিবারিক কবরস্থানে দাফন সম্পন্ন করা হয়েছে। শুক্রবার (২০ সেপ্টেম্বর) সকালে...

অতিরিক্ত ডিআইজি মশিউর গ্রেফতার

দখিনের সময় ডেস্ক: চট্টগ্রাম থেকে বাংলাদেশ পুলিশের চট্টগ্রাম রেঞ্জের অতিরিক্ত ডিআইজি মশিউর রহমান গ্রেফতার হয়েছেন। গতকাল বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) তাকে আটক করা হয়। নিউমার্কেট থানার...

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্র-শিক্ষক রাজনীতি নিষিদ্ধ

দখিনের সময় ডেস্ক: ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ছাত্র, শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীদের সব ধরনের রাজনৈতিক কর্মকাণ্ড বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। আজ বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতি-নির্ধারণী ফোরাম...

মানহানির মামলায় খালাস পেলেন তারেক রহমান

দখিনের সময় ডেস্ক: বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান হবিগঞ্জে মানহানির একটি মামলা থেকে খালাস পেয়েছেন । বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) সকালে সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আবদুল আলীম...

Recent Comments