Home লাইফস্টাইল দৈনন্দিন জীবনযাপনে লুকিয়ে লিভারের সমস্যা, অবহেলা করবেন না

দৈনন্দিন জীবনযাপনে লুকিয়ে লিভারের সমস্যা, অবহেলা করবেন না

অনলাইন ডেস্ক:

খাবার হজম করানোর জন্য প্রয়োজনীয় পিত্তরস তৈরি করা থেকে শুরু করে লিভারের কিন্তু একাধিক গুরুত্বপূর্ণ কাজ রয়েছে। এছাড়াও আমাদের যাবতীয় বিপাক ক্রিয়া সম্পন্ন হয় এই লিভারের মাধ্যমেই। আর তাই যদি একবার লিভার ক্ষতিগ্রস্ত যায় তাহলে কিন্তু অন্যান্য শারীরবৃত্তীয় প্রক্রিয়ার উপরেও তার প্রভাব পড়ে। আর তাই লিভারের যত্ন নেওয়া প্রয়োজন।

লিভারে কোনও সমস্যা দেখা দিলে প্রথম থেকেই চিকিৎসা নেওয়া উচিত। চিকিৎসা সময় মতো না হলে লিভার অকেজো হওয়ার মত ঘটনা ঘটতে পারে। সেই সঙ্গে যদি সময়ে চিকিৎসা না হয় তাহলে মৃত্যু অবধারিত। সব সময় লিভার প্রতিস্থাপন করলেই যে তা সফল হবে এমন কিন্তু একদমই নয়। প্রাথমিক ভাবে লিভারের সমস্যা কিন্তু অনেকেই এড়িয়ে যান। উপেক্ষা করেন। আর তাই রইল কয়েকটি সাধারণ লক্ষণের ইঙ্গিত। এই সব উপসর্গ থাকলে মোটেই উপেক্ষা নয়।

গরমে বাড়ে জন্ডিসের সমস্যা। এছাড়াও জন্ডিস কিন্তু লিভারের সমস্যার ইঙ্গিত। যেখানে চোখ আর ত্বক হলুদ হয়ে যায়। সেই সঙ্গে প্রস্রাবও কিন্তু হলুদ হয়। এতেই স্পষ্ট হয়ে যায় লিভারের কোনও সমস্যা হয়েছে। জন্ডিস তখনই হয় যখন যকৃৎ লোহিত রক্ত কণিকাকে ভেঙে ফেলে এবং তখন রক্তে বিলিরুবিনের পরিমাণ বেড়ে যায়। এই বিলিরুবিন হল এক ধরণের পিগমেন্ট। লিভার বিলিরুবিন শোষণ করে এবং পিত্তে রূপান্তরিত করে, যা হজম প্রক্রিয়ায় অংশ নেয় এবং অবশিষ্টাংশ মলের মাধ্যমে বেরিয়ে আসে।
লিভারের সমস্যা হলে কিন্তু প্রভাব পড়ে আমাদের ত্বকেও। ত্বকে যদি নিয়মিত ভাবে চুলকানির সমস্যা হয়, কোনও কারণ ছাড়াই যদি শরীরের বিভিন্ন অংশ চুলকাতে শুরু করে তাহলে বুঝতে হবে লিভারের সমস্যা হয়েছে। এক্ষেত্রে বেশিরভাগ সময়ই ত্বকের নিচে বেশি পরিমাণ পিত্ত লবণ জমে যায়। যেখান থেকে কিন্তু এই সমস্যা হয়। তবে এসব ছাড়াও থাকতে পারে অন্য লক্ষণ।

লিভার থেকে যে পিত্তরস তৈরি হয় তার কাজ হল খাবার হজম করিয়ে দেওয়া। লিভার যখন ঠিকভাবে কাজ করে না তখন বোঝা যায় ক্ষুধামন্দার ইঙ্গিত দেখে। কোনও কিছুই খাওয়ার ইচ্ছে থাকে না। সেই সঙ্গে ওজন কমে যাওয়া পেটে ব্যথা, বমি ভাব, ওজন কমে যাওয়া এসবও কিন্তু থাকে।

অনেক সময় কোথাও পড়ে লেগে লিভারেও আঘাত লাগে। কিন্তু আমরা বিষয়টির দিকে যথাযথ নজর দিই না। লিভারে আঘাত লাগলে হঠাৎ করে বোঝাও যায় না। লিভারে অভ্যন্তরীণ রক্তক্ষরণ হয় এবং সেখান থেকে কিন্তু রক্ত প্রয়োজনে জমাটও বাঁধতে পারে না। রক্তবাঁধার জন্য যে নির্দিষ্ট প্রোটিনের দরকার হয় তার অভাবের জন্যই রক্তবমি, মলের মাধ্যমে রক্তক্ষরণ এসব একাধিক সমস্যা আসে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্র-শিক্ষক রাজনীতি নিষিদ্ধ

দখিনের সময় ডেস্ক: ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ছাত্র, শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীদের সব ধরনের রাজনৈতিক কর্মকাণ্ড বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। আজ বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতি-নির্ধারণী ফোরাম...

মানহানির মামলায় খালাস পেলেন তারেক রহমান

দখিনের সময় ডেস্ক: বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান হবিগঞ্জে মানহানির একটি মামলা থেকে খালাস পেয়েছেন । বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) সকালে সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আবদুল আলীম...

সাবেক ছাত্রলীগ নেতাকে হত্যা: ৮ শিক্ষার্থী বহিষ্কার

দখিনের সময় ডেস্ক: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী ও ছাত্রলীগ নেতা শামীম মোল্লাকে পিটিয়ে হত্যা করার ঘটনায় অভিযুক্ত বিশ্ববিদ্যালয়ের আটজন শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার করেছে কর্তৃপক্ষ। সাময়িক...

বাউফলে শিক্ষার্থীদের সড়ক অবরোধ

বাউফল প্রতিনিধিঃ পটুয়াখালীর বাউফলে কালাইয়া-বাউফল ও বরিশাল সড়ক অবরোধ করেছেন কয়েকশ বিক্ষুব্ধ শিক্ষার্থী। আজ বৃহস্পতিবার বেলা ১১ টা থেকে দুপুর ১ পর্যন্ত দুই ঘন্টা দাশপাড়া...

Recent Comments