Home শীর্ষ খবর বাংলাদেশকে রক্ষা করতে নদী-নালা- খাল-বিল রক্ষা করতে হবে: নৌপরিবহন প্রতিমন্ত্রী

বাংলাদেশকে রক্ষা করতে নদী-নালা- খাল-বিল রক্ষা করতে হবে: নৌপরিবহন প্রতিমন্ত্রী

দখিনের সময় ডেস্ক:

নৌ-পরিবহন প্রতিমন্ত্রী  খালিদ মাহমুদ চৌধুরী  বলেছেন, বাংলাদেশকে রক্ষা করতে হলে নদী-নালা, খাল-বিলকে রক্ষা করতে হবে। আর নদীকে রক্ষা করতে হলে প্রথমে নদীকে দূষণ থেকে রক্ষা করতে হবে। তিনি বলেন, নদী জন্য জাতীয় নদী রক্ষা কমিশনকে যে সহযোগিতা করা দরকার তা করা হবে। এটিই প্রধানমন্ত্রীর অঙ্গীকার।

আজ রোববার ঢাকায় সিরডাপ মিলনায়তনে জাতীয় জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান ড. মনজুর আহমেদ চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন নৌ-পরিবহন মন্ত্রণালয়ের সচিব মো: মোস্তফা কামাল, সেন্টার ফর গভর্ণেন্স স্টাডিজের এক্সিকিউটিভ ডাইরেক্টর জিল্লুর রহমান এবং জাতীয় নদী রক্ষা কমিশনের উপপ্রধান (মরফোলজিস্ট) এম এম মহিউদ্দিন কবীর মাহিন।

নদী রক্ষা কমিশন আয়োজিত ‘‘দূষণে বিপর্যস্ত ঢাকার নদ-নদী : সমস্যা ও সমাধান’ শীর্ষক  মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন প্রতিমন্ত্রী। তিনি বলেন, নদী রক্ষা কেবল নদী রক্ষা নয়; এ হচ্ছে বাংলাদেশকে রক্ষা। এ প্রসঙ্গে নৌ-পরিবহন প্রতিমন্ত্রী বলেন, ১৯৭৫ সালের ১৫ আগস্ট কেবল ব্যক্তি বা একটি পরিবারকে হত্যা করা হয়নি; বাংলাদেশকে হত্যা করা হয়েছে।

নৌ-পরিবহন প্রতিমন্ত্রী, নদী রক্ষায় গত ৫০ বছরে যত আইন বিধি বিধান তৈরি হয়েছে; তার সবগুলোই আওয়ামী লীগ সরকারের সময়ে হয়েছে। বাকি ২৬ বছরে অন্যান্য সরকারের সময়ে এ বিষয়ে কোন পদক্ষেপ গ্রহণ করা হয়নি। বঙ্গবন্ধুকে নির্মমভাবে হততত্যার পর বিভিন্ন সরকারগুলো নদী রক্ষা, দখল-দূষণ থেকে বাঁচানো এবং পরিবেশ রক্ষায় কোন ধরনের পদক্ষেপ নেয়নি। তিনি বলেন, নৌ-পরিবহন মন্ত্রণালয়ের দায়িত্ব পাওয়ার পর নদী রক্ষায় অনেক পদক্ষেপ নিয়েছি।

দায়িত্ব পালনে ভিতর থেকেই অনেক চ্যালেঞ্জ থাকার কথা উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর দিক নির্দেশনা নিয়ে সাহসের সাথে কাজ করেছি।  আমাদের সাহসের মূলশক্তি হলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। নৌ-পরিবহন প্রতিমন্ত্রী  খালিদ মাহমুদ চৌধুরী  বলেন,  প্রধানমন্ত্রী আমাদের চরম উচ্চতায় ও আত্মমর্যাদার জায়গায় নিয়ে গেছেন। তাঁর নেতৃত্ব তৃতীয় বিশ্বের দেশগুলোর কাছে উদাহরণ হয়ে থাকবে। দেশ পরিচালনায় প্রধানমন্ত্রী সাহস ও সক্ষমতার পরিচয় দিয়েছেন। আগামীদিনে তাঁর সাহসী নেতৃত্বের কথা  তৃতীয় বিশ্বের দেশগুলোর মুখে উচ্চারিত হবে।

নৌ-পরিবহন প্রতিমন্ত্রী  বলেন, নদী রক্ষায় জনসচেতনতা বৃদ্ধির বিকল্প নাই। তিনি বলেন, বিভাগ, জেলা ও উপজেলা পর্যায়ে জাতীয় নদী রক্ষা কমিশনের কমিটিগুলোকে জনসচেতনতার বিষয়ে আরো সচেষ্ট হতে হবে। নদী যাতে দূষিত না হয়- সে বিষয়টি মানুষের কাছে নিয়ে যেতে হবে। বাংলার মানুষকে সেভাবে সচেতন করে তুলতে হবে।

প্রতিমন্ত্রী বলেন, দেশের গুরুত্বপূর্ণ চারটি নদীসহ অন্যান্য নদী রক্ষায় প্রধানমন্ত্রী টাস্কফোর্স গঠন করেছেন। এছাড়া নদীগুলোকে গুরুত্ব দিয়ে সেগুলো রক্ষায় জাতীয় নদী রক্ষা কমিশন গঠন করেছেন।  নিজস্ব অর্থ দিয়ে কাজ করছেন। পরিবেশ নিয়ে বিশ্বে প্রধানমন্ত্রীর ভয়েস অন্য রকম। তাঁর দৃষ্টিভঙ্গিকে কাজে লাগাতে হবে। প্রধানমন্ত্রীর নেতৃত্বে দেশ এগিয়ে চলছে। ১৩ বছর যাবত  তিনি দেশের উন্নয়নে কাজ করে যাচ্ছেন। এটি সরকারের ধারাবাহিকতার সুফল। প্রতিমন্ত্রী বলেন,  ধারাবাহিক সরকারের সুফল কি? সেটা আমরা টের পাচ্ছি। আমরা বুঝতে পারছি। কিছু লোক সমালোচনার জন্য সমালোচনা করে। তাদের সমালোচনা যুক্তি নির্ভর নয়।

প্রতিমন্ত্রী  খালিদ মাহমুদ চৌধুরী বলেন, স্টাডি রিপোর্টের ক্ষেত্রে বিদেশী নির্ভরতা কমাতে হবে। আমাদের দেশের ট্যালেন্টদের কাজে লাগাতে হবে। স্বপ্নের পদ্মা সেতু থেকে বিশ্বব্যাংকের সরে যাওয়া ভুল ছিল; এটা বিশ্বব্যাংক স্বীকার করেছে। তিনি বরৈন, সবকিছু বদলে দিত হবে। প্রধানমন্ত্রী দিনবদলের সনদ দিয়েছেন। যোগাযোগ ব্যবস্থার আমুল পরিবর্তন হয়েছে বরে উল্লেখ্য করেন নৌ-পরিবহন প্রতিমন্ত্রী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

তারেক রহমানের সব মামলা আইনিভাবে মোকাবেলা করা হবে

দখিনের সময় ডেস্ক: তারেক রহমানের সব মামলা আইনিভাবেই মোকাবেলা করা হবে। ‍এ তথ্য জানিয়েছেন বিএনপির আইন বিষয়ক সম্পাদক ব্যারিস্টার কায়সার কামাল। রোববার (৬ অক্টোবর) সুপ্রিম...

কাদের-নানক-হারুনের বিষয়ে কাজ চলছে, জানিয়েছে র‍্যাব

দখিনের সময় ডেস্ক: আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, সভাপতিমণ্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানক ও সাবেক ডিবিপ্রধান মোহাম্মদ হারুন অর রশীদের বিষয়ে তথ্য পেলেই গ্রেপ্তার...

সাবেক স্বরাষ্ট্র সচিব আমিনুল ইসলাম আটক

দখিনের সময় ডেস্ক: একাধিক মামলায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সাবেক সিনিয়র সচিব আমিনুল ইসলাম খানকে আটক করা হয়েছে। তাকে বনানী থেকে আটক করা হয়। ডিএমপির...

ভয়াবহ অভিজ্ঞতা নায়িকার, বেডরুমে আসতে চাইতেন নায়ক  

দখিনের সময় ডেস্ক: ভয়াবহ অভিজ্ঞতার কথা জানিয়েছেন বলিউড ইন্ডাস্ট্রিতে এক ভয়াবহ অভিজ্ঞতার কথা জানিয়েছেন বলিউড নায়িকা মল্লিকা শেরাওয়াত। এক সহ-অভিনেতা তাকে যৌন হেনস্তা করেছিলেন বলে...

Recent Comments