Home শিক্ষা ক্যাম্পাস সব ধাপ পেরিয়ে দেশসেরা শিক্ষক হলেন তাঁরা

সব ধাপ পেরিয়ে দেশসেরা শিক্ষক হলেন তাঁরা

দখিনের সময় ডেস্ক:

বিদ্যালয়, কলেজ, মাদ্রাসা ও কারিগরির চার শ্রেষ্ঠ শ্রেণিশিক্ষক নির্বাচিত। সেরা শিক্ষার্থীদের মতো সেরা শিক্ষকেরাও রাজধানীর বাইরের। প্রথমে নিজ শিক্ষাপ্রতিষ্ঠান, এরপর পর্যায়ক্রমে উপজেলা, জেলা ও বিভাগে শ্রেষ্ঠ হওয়ার পর ৫ ও ৬ জুন অনুষ্ঠিত জাতীয় পর্যায়ের প্রতিযোগিতায় এই চার শিক্ষক দেশসেরা হয়েছেন।

প্রতিবছর জাতীয় শিক্ষা সপ্তাহ উপলক্ষে শ্রেষ্ঠ শিক্ষক, শ্রেষ্ঠ শিক্ষার্থী, শ্রেষ্ঠ প্রধান শিক্ষক, শ্রেষ্ঠ প্রতিষ্ঠানসহ বিভিন্ন শ্রেণিতে প্রতিযোগিতার ভিত্তিতে দেশসেরা নির্বাচিত করে শিক্ষা মন্ত্রণালয়। বরিশালের উজিরপুরের সরকারি ডব্লিউবি ইউনিয়ন মডেল ইনস্টিটিউশনের শিক্ষক মোসা. সেলিনা আক্তার এবার দেশসেরা মাধ্যমিক শ্রেণিশিক্ষক নির্বাচিত হয়েছেন।

শিক্ষা মন্ত্রণালয়ের উদ্যোগে অনুষ্ঠিত জাতীয় শিক্ষা সপ্তাহ-২০২২ (মাধ্যমিক বিদ্যালয়, কলেজ, কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান ও মাদ্রাসা) উপলক্ষে সারা দেশে কয়েক ধাপের প্রতিযোগিতায় উত্তীর্ণ হয়ে শ্রেষ্ঠ শিক্ষক নির্বাচিত হয়েছেন তিনি। তাঁর মতো আরও তিন শিক্ষক নিজ নিজ ক্ষেত্রে শ্রেষ্ঠ হওয়ার গৌরব অর্জন করেছেন।

তাঁদের মধ্যে শ্রেষ্ঠ কলেজশিক্ষক হয়েছেন সাভার সরকারি কলেজের শিক্ষক এ কে এম সাঈদ হাসান, শ্রেষ্ঠ মাদ্রাসাশিক্ষক বরিশালের সাগরদী ইসলামিয়া কামিল মাদ্রাসার শিক্ষক রিয়াজুল ইসলাম এবং শ্রেষ্ঠ কারিগরি শিক্ষক হয়েছেন দিনাজপুরের পার্বতীপুর সরকারি টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজের শিক্ষক পবন কুমার সরকার।

বিভিন্ন গুণের ভিত্তিতে কয়েকটি ধাপের প্রতিযোগিতায় সেরাদের নির্বাচিত করা হয়।
প্রবীর কুমার ভট্টাচার্য্য, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের পরিচালক (প্রশিক্ষণ) অধ্যাপক
প্রথমে নিজ শিক্ষাপ্রতিষ্ঠান, এরপর পর্যায়ক্রমে উপজেলা, জেলা ও বিভাগে শ্রেষ্ঠ হওয়ার পর ৫ ও ৬ জুন অনুষ্ঠিত জাতীয় পর্যায়ের প্রতিযোগিতায় এই চার শিক্ষক দেশসেরা হয়েছেন। একই সঙ্গে শিক্ষার বিভিন্ন ক্ষেত্রেও সেরাদের নির্বাচিত করা হয়।

প্রতিবছর জাতীয় শিক্ষা সপ্তাহ উপলক্ষে শ্রেষ্ঠ শিক্ষক, শ্রেষ্ঠ শিক্ষার্থী, শ্রেষ্ঠ প্রধান শিক্ষক, শ্রেষ্ঠ প্রতিষ্ঠানসহ বিভিন্ন শ্রেণিতে প্রতিযোগিতার ভিত্তিতে দেশসেরাদের নির্বাচিত করে শিক্ষা মন্ত্রণালয়। তবে করোনা সংক্রমণের কারণে ২০২০ ও ২০২১ সালে এ প্রতিযোগিতা হয়নি।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের পরিচালক (প্রশিক্ষণ) অধ্যাপক প্রবীর কুমার ভট্টাচার্য্য প্রথম আলোকে বলেন, বিভিন্ন গুণের ভিত্তিতে কয়েকটি ধাপের প্রতিযোগিতায় সেরাদের নির্বাচিত করা হয়।

এ বছর দেশসেরা হওয়া চার শিক্ষার্থীর সবাই ঢাকার বাইরের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে পড়ছে। এর মধ্যে বিদ্যালয় পর্যায়ে ময়মনসিংহের বিদ্যাময়ী সরকারি বালিকা উচ্চবিদ্যালয়ের দশম শ্রেণির ছাত্রী অনুপমা শারমীন, কলেজ পর্যায়ে রাজবাড়ী সরকারি কলেজের একাদশ শ্রেণির ছাত্রী কুইন, মাদ্রাসাশিক্ষার্থীদের মধ্যে চট্টগ্রামের ষোলশহরের জামেয়া আহমদিয়া সুন্নিয়া আলিয়া কামিল মাদ্রাসার স্নাতক (সম্মান) চতুর্থ বর্ষের ছাত্র মুহাম্মদ ফয়সাল আহমদ এবং কারিগরি শিক্ষায় লালমনিরহাটের সরকারি আদিতমারী গিরিজা শংকর মডেল স্কুল অ্যান্ড কলেজে এসএসসি (ভোকেশনাল) পরীক্ষার্থী মো. রাগীব ইয়াসির রোহান শ্রেষ্ঠ শিক্ষার্থী নির্বাচিত হয়।

শিক্ষকই হতে চেয়েছিলেন সেলিনা আক্তার:
শিক্ষার্থীদের মতো শ্রেষ্ঠ শ্রেণিশিক্ষকেরাও সবাই রাজধানীর বাইরের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের। এর মধ্যে বিদ্যালয় পর্যায়ে শ্রেষ্ঠ শিক্ষক হওয়া সেলিনা আক্তার ২০০২ সালের জানুয়ারি থেকে বরিশালের উজিরপুরের সরকারি ডব্লিউবি ইউনিয়ন মডেল ইনস্টিটিউশনে শিক্ষকতা করছেন। তিনি তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) বিষয়ের শিক্ষক। তাঁর ছাত্রজীবনও কেটেছে বরিশালে।

তবে বরিশালে থাকলেও নিজে শিক্ষকতার প্রশিক্ষণ নিয়েছেন দেশ-বিদেশে। ১০ বছর ধরে তিনি শিক্ষার্থীদের পড়ানোর পাশাপাশি মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের স্তরের শিক্ষকদেরও প্রশিক্ষণ দেন। সৃজনশীল প্রশ্নপত্র পদ্ধতির প্রশিক্ষকও তিনি। সরকারের শিক্ষক বাতায়নে ২০১৭ সালে সপ্তাহের সেরা কন্টেন্ট বা আধেয় নির্মাতা হয়েছিলেন। একই বছর ডিজিটাল কনটেন্ট প্রতিযোগিতায় জাতীয় পর্যায়ে সেরা কন্টেন্ট নির্মাতা হয়েছিলেন।

শিক্ষার্থীদের পড়ানোর ক্ষেত্রে তথ্য ও যোগাযোগপ্রযুক্তিকে গুরুত্ব দেন উল্লেখ করে সেলিনা আক্তার বলেন, তিনি সব সময় শিক্ষার্থীদের মনস্তত্ত্ব বোঝার চেষ্টা করেন এবং সে অনুযায়ী শিক্ষার্থীদের বন্ধু হয়ে যান। ক্লাসও নেন গল্প করতে করতে। এভাবে আনন্দের মধ্যে শিক্ষার্থীদের শেখান। টাকার বিনিময়ে প্রাইভেট পড়ান না। কখনো কখনো শিক্ষার্থীদের বাড়তি পড়ান, তবে সে জন্য টাকা নেন না।

সেলিনা আক্তার এর আগে ২০১৯ সালেও শ্রেষ্ঠ শিক্ষক হয়েছিলেন। তিনি বললেন, ‘আমি কখনো দেশের শ্রেষ্ঠ শিক্ষক হতে চাইনি। চেয়েছি আমাদের শিক্ষার্থীদের কাছে শ্রেষ্ঠ হতে, তাদের মনের মধ্যে যেন শ্রেষ্ঠ হয়ে থাকতে পারি।’

সেলিনা আক্তার বললেন, তাঁর একটাই স্বপ্ন ছিল, কিশোর বয়সীদের পড়াবেন এবং মাধ্যমিক পর্যায়ের শিক্ষক হবেন। তাই জীবনে এই একটা চাকরির আবেদন করেছিলেন এবং কাঙ্ক্ষিত চাকরিটি হয়েছে। আগামী দিনগুলোতেও তিনি শিক্ষক কিংবা শিক্ষা প্রশাসনের সঙ্গে যুক্ত থাকতে চান।

শিক্ষকদেরও শেখান সাঈদ হাসান:
শিক্ষাগত যোগ্যতা, জার্নালে প্রকাশিত গবেষণা প্রবন্ধ, বই লেখা, শিক্ষক হিসেবে দায়িত্বশীলতা ইত্যাদি গুণের বিবেচনায় কয়েক ধাপের প্রতিযোগিতায় উত্তীর্ণ হয়ে শ্রেষ্ঠ শিক্ষক হতে হয়। ঢাকার সাভার সরকারি কলেজের শিক্ষক এ কে এম সাঈদ হাসানও এসব ধাপ পেরিয়ে শ্রেষ্ঠ কলেজ শিক্ষক নির্বাচিত হয়েছেন। উদ্ভিদবিজ্ঞানের এই শিক্ষক স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে। পিএইচডি করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট থেকে করেছেন এমএড (মাস্টার্স অব এডুকেশন)।

শিক্ষার্থীদের পড়ানোর পাশাপাশি সরকারি ব্যবস্থাপনায় ময়মনসিংহ অঞ্চলের ৪৪০ জন শিক্ষককে প্রশিক্ষণ দিয়েছেন। শিক্ষা বোর্ডের প্রশ্নপত্র প্রণয়ন ও মডারেশনের কাজেও জড়িত আছেন তিনি। ২৬টি প্রকাশনা রয়েছে তাঁর। তাঁর লেখা বই জার্মানি থেকে প্রকাশিত হয়েছে। শিক্ষার্থীদের পড়ানো প্রসঙ্গে এই শিক্ষক বললেন, পাওয়ার পয়েন্ট উপস্থাপনার মাধ্যমে শিক্ষার্থীদের পড়ান তিনি।

এর আগে ২০১৫ সালে ঢাকা জেলার শ্রেষ্ঠ শিক্ষক হয়েছিলেন উল্লেখ করে সাঈদ হাসান তাঁর একটি দুঃখবোধের কথাও বললেন। প্রথম আলোকে তিনি বললেন, তাঁর কলেজটি বেসরকারি থেকে সরকারি হওয়ার পর অন্য শিক্ষকেরাও সরকারি হওয়ার জন্য বিবেচিত হন।

শুধু তাঁকে বাদ দেওয়া হয়েছে। তিনি দীর্ঘদিন ধরে এমপিওভুক্ষ শিক্ষক। কিন্তু আত্তীকরণের (সরকারি হওয়া) সময় শিক্ষা মন্ত্রণালয় থেকে বলা হয়, শিক্ষক হিসেবে তাঁর নিয়োগের সময় জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধি ছিলেন না। জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধি ছিলেন দাবি করে সাঈদ হাসান বলেন, তাঁর সময়ে নিয়োগ পাওয়া আরেকজন শিক্ষককেও আত্মীকরণ করা হয়েছে।

শিক্ষার্থীদের দক্ষ করায় নিবেদিত পবন কুমার:
শ্রেষ্ঠ কারিগরি শিক্ষক হওয়া দিনাজপুরের পার্বতীপুর সরকারি টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজের শিক্ষক পবন কুমার সরকারের বাড়ি বগুড়ায়। তিনি পড়াশোনা করেছেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে। ২০০৪ সালে কারগরি শিক্ষায় শিক্ষকতায় যোগ দেন।

শুরুতে কুষ্টিয়ার একটি প্রতিষ্ঠানে চাকরি করলেও ২০১৩ সাল থেকে পার্বতীপুর সরকারি টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজে শিক্ষকতা করছেন। তাঁর লেখা বই জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড থেকে প্রকাশিত। সব সময় তিনি ব্যবহারিক শিক্ষার ওপর জোর দিয়ে শিক্ষার্থীদের পড়ান।

এ ক্ষেত্রে প্রযুক্তির সহায়তা নেন জানিয়ে পবন কুমার বলেন, তাঁর শিক্ষার্থীদের অনেকেই স্বাবলম্বী। অনেকে পোলট্রি খামার দিয়েছে। পবন কুমার সরকার বলেন, কারিগরি শিক্ষার মূলমন্ত্রই হলো দক্ষতা। তাই শিক্ষার্থীদের দক্ষ করে গড়ে তুলতে হবে।

দ্বিতীয়বার সেরা হলেন রিয়াজুল ইসলাম:
বরিশালের সাগরদী ইসলামিয়া কামিল মাদ্রাসার শিক্ষক রিয়াজুল ইসলাম এবার মাদ্রাসাশিক্ষকদের মধ্যে সেরা হয়েছেন। এর আগে ২০১৮ সালেও তিনি শ্রেষ্ঠ মাদ্রাসাশিক্ষক হয়েছিলেন। কুষ্টিয়ায় অবস্থিত ইসলামী বিশ্ববিদ্যালয় থেকে পড়াশোনা করা রিয়াজুল ইসলামের পিএইচডি শেষের পথে।

তাঁর লেখা বই মাদ্রাসার ফাজিল ও কামিল শ্রেণিতে পড়ানো হয়। তাঁর প্রকাশিত প্রবন্ধের সংখ্যা ১০। প্রাইভেট পড়ান না। রিয়াজুল ইসলাম বললেন, শ্রেষ্ঠ শিক্ষক হতে হলে কেবল একটি–দুটি যোগ্যতা দিয়ে হবে না। সব দিক বিবেচনায় যোগ্য হতে হবে।

সেরা প্রতিষ্ঠান প্রধান চারজন:
বিদ্যালয় পর্যায়ে সেরা শিক্ষাপ্রতিষ্ঠান প্রধান হয়েছেন কিশোরগঞ্জের মিঠামইনের তমিজা খাতুন সরকারি বালিকা উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক আবেদা আক্তার জাহান, শ্রেষ্ঠ কলেজ প্রধান মানিকগঞ্জের দেবেন্দ্র কলেজের অধ্যক্ষ অধ্যাপক রেজাউল করিম, শ্রেষ্ঠ মাদ্রাসা প্রধান ঢাকার ডেমরার তা’মীরুল মিল্লাত কামিল মাদ্রাসার মুহাম্মদ আবু ইউছুফ এবং শ্রেষ্ঠ কারিগরি প্রতিষ্ঠানের প্রধান নির্বাচিত হয়েছেন বরিশাল পলিটেকনিক ইনস্টিটিউটের মো. রুহুল আমিন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

বন্যায় বিপর্যস্ত আমিরাত, নাকাল জনজীবন

দখিনের সময় ডেস্ক: রেকর্ড বর্ষণের জেরে বন্যায় বিপর্যস্ত সংযুক্ত আরব আমিরাত এখনও দুর্যোগের ধকল কাটিয়ে উঠতে পারেনি। সড়কগুলো ডুবে যাওয়া এবং বিমান বন্দরের রানওয়েতে পানি...

ইসরায়েলের সঙ্গে গুগলের চুক্তি, বিরোধিতা করায় ২৮ কর্মী ছাঁটাই

দখিনের সময় ডেস্ক: ইসরায়েলের সঙ্গে নতুন চুক্তির বিরোধিতা করায় ২৮ জন কর্মীকে চাকরিচ্যুত করেছে গুগল। সম্প্রতি ক্যালিফোর্নিয়া ও নিউ ইয়র্কে তাদের দপ্তরে ১০ ঘণ্টা কাজ...

শিল্পা শেঠির স্বামীর প্রায় ১০০ কোটির সম্পত্তি বাজেয়াপ্ত

দখিনের সময় ডেস্ক: বেআইনি আর্থিক লেনদেনের অভিযোগে বলিউড অভিনেত্রী শিল্পা শেঠির স্বামী রিপু সুদন কুন্দ্রা ওরফে রাজ কুন্দ্রার প্রায় ১০০ কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করেছে...

মন্ত্রী-এমপির স্বজনদের ভোট করতে মানা, কঠোর বার্তা প্রধানমন্ত্রীর

দখিনের সময় ডেস্ক: আসন্ন উপজেলা নির্বাচনে দলের মন্ত্রী–সংসদ সদস্যদের সন্তান, পরিবারের সদস্য ও নিকটাত্মীয়দের উপজেলা ভোটে অংশ না নেওয়ার নির্দেশনা দিয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। ইতোমধ্যে...

Recent Comments