Home শীর্ষ খবর আগামী বছর জনসংখ্যায় চীনকে ছাড়িয়ে যাবে ভারত

আগামী বছর জনসংখ্যায় চীনকে ছাড়িয়ে যাবে ভারত

দখিনের সময় ডেস্ক:

আগামী বছর, ২০২৩ সালে বিশ্বের সবচেয়ে জনবহুল দেশ হিসেবে চীনকে ছাড়িয়ে যাবে ভারত। বর্তমানে এই দুই দেশে পৃথকভাবে ১৪০ কোটিরও বেশি করে জনসংখ্যা রয়েছে। অর্থাৎ দক্ষিণ এশিয়ার উভয় দেশে বর্তমানে ২৮০ কোটির বেশি মানুষের বসবাস। তবে জনসংখ্যার ক্রমবর্ধমান এই বিস্ফোরণ আগামীতে উভয় দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধিকে চ্যালেঞ্জের মুখে ফেলতে পারে। সোমবার জাতিসংঘের নতুন এক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে।

বিশ্ব জনসংখ্যা দিবসে জাতিসংঘের প্রকাশিত এই প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বের জনসংখ্যা চলতি বছরের ১৫ নভেম্বরের মধ্যে ৮০০ কোটিতে পৌঁছাতে পারে বলে ধারণা করা হচ্ছে। আর বিশ্বজুড়ে মৃত্যুহার কমে যাওয়ায় ২০৩০ সালে বিশ্বে জনসংখ্যা ৮৫০ কোটি এবং ২১০০ সালে ১ হাজার ৪০ কোটিতে পৌঁছাতে পারে।

ভারতের আদমশুমারির তথ্য অনুযায়ী, ২০১১ সালে দেশটির জনসংখ্যা ছিল ১২১ কোটি। দেশটিতে প্রতি এক দশকে মাত্র একবার এই আদমশুমারি পরিচালনা করা হয়। কোভিড-১৯ মহামারির কারণে দেশটির সরকার ২০২১ সালের আদমশুমারি পিছিয়ে দিয়েছে।

জনসংখ্যাবিষয়ক জাতিসংঘের পূর্বাভাসে বলা হয়েছে, ১৯৫০ সালের পর বর্তমানে বিশ্বের জনসংখ্যা সবচেয়ে ধীরগতিতে বৃদ্ধি পাচ্ছে। গত বছর বিশ্বজুড়ে জনসংখ্যা বৃদ্ধির হার ১ শতাংশেরও নিচে নেমে গেছে।

২০২১ সালে বিশ্বে একজন নারীর সন্তান জন্মদানের গড় হার ২ দশমিক ৩ জনে দাঁড়িয়েছে; যা ১৯৫০ সালের প্রায় ৫ শতাংশের অর্ধেকেরও কম। বিশ্বজুড়ে প্রত্যেক নারীর সন্তান জন্মদানের এই হার আরও হ্রাস পেয়ে ২ দশমিক ১ শতাংশে নামতে পারে বলে ধারণা করা হচ্ছে।

জাতিসংঘ বলছে, ২০৫০ সাল পর্যন্ত অনুমেয় বৈশ্বিক জনসংখ্যার অর্ধেকের বেশি বৃদ্ধি পাবে মূলত আটটি দেশে— কঙ্গো, মিসর, ইথিওপিয়া, ভারত, নাইজেরিয়া, পাকিস্তান, ফিলিপাইন এবং তানজানিয়ায়। তবে ২০৫০ সালের মধ্যে সাব-সাহারান আফ্রিকার দেশগুলোতে জনসংখ্যা প্রত্যাশার তুলনায় অর্ধেকেরও বেশি বৃদ্ধি পাবে বলে ধারণা করা হচ্ছে। সন্তান জন্মদানের হার কমে যাওয়ায় ২০২২ থেকে ২০৫০ সালের মধ্যে বিশ্বের ৬১টি দেশে জনসংখ্যা ১ শতাংশ বা তারও বেশি হ্রাস পেতে পারে বলে পূর্বাভাস দিয়েছে জাতিসংঘ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

শেখ হাসিনার ভারত ছাড়ার গুঞ্জণ, আশ্রয় নিয়েছেন আরব আমিরাতে

দখিনের সময় ডেস্ক: শেখ হাসিনা ভারত থেকে মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাতে গেছেন। দেশটির আজমাইন শহরে তিনি আশ্রয় নিয়েছেন বলে ধারণা করা হচ্ছে। আরব আমিরাতের...

যে কারণে স্মার্টফোনে ব্লুটুথ ব্যবহারে সতর্ক থাকবেন

দখিনের সময় ডেস্ক: এক স্মার্টফোন থেকে অন্য ফোনে ডাটা আদান-প্রদানের ক্ষেত্রে অনেকেই সাধারণত ব্লুটুথ ব্যবহার করে থাকেন। তবে ব্লুটুথের ব্যবহার শেষে অনেকেই মনের অজান্তে ব্লুটুথ...

হার্টের সমস্যার নীরব লক্ষণ জেনে নিন

দখিনের সময় ডেস্ক: হৃদরোগ বিশ্বব্যাপী মৃত্যুর একটি প্রধান কারণ হিসেবে দাঁড়িয়েছে, প্রতি বছর লক্ষ লক্ষ মানুষের জীবন এ কারণে বিপন্ন হতে দাঁড়িয়েছে। যদিও অনেকের হার্ট...

দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে সারা দেশে টাস্কফোর্স গঠন

দখিনের সময় ডেস্ক: নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের বাজার পরিস্থিতি, সরবরাহ চেইন তদারক ও পর্যালোচনার জন্য জেলা পর্যায়ে এ ‘বিশেষ টাস্কফোর্স’ গঠন করা হয়েছে। এতে আহ্বায়ক হিসেবে অতিরিক্ত...

Recent Comments