Home লাইফস্টাইল খাওয়ার পর পেট ব্যথা করে যেসব কারণে

খাওয়ার পর পেট ব্যথা করে যেসব কারণে

দখিনের সময় ডেস্ক:

দীর্ঘক্ষণ না খেয়ে থাকলে অনেকেরই পেটে ব্যথা করে, আবার ভরপেট খাওয়ার পরও এ সমস্যা দেখা দিতে পারে। যদিও বিষয়টিকে বেশিরভাগ মানুষই সাধারণ পেটের গোলমাল ভেবে এড়িয়ে যান।

জেনে নিন তবে ঠিক কী কারণে খাওয়ার পরপরই পেট ব্যথা করে:-

১. হঠাৎ করেই অতিরিক্ত খাওয়ার ফলে পেট ব্যথা করতে পারে। এর কারণ হলো পাকস্থলী একটি নির্দিষ্ট পরিমাণের খাবার ধারণ করতে পারে। খাবারের পরিমাণ তার চেয়ে বেশি হলে পেটের ভেতরে অস্বস্তি ও যন্ত্রণা হয়।

২. পেটে ব্যথার সবচেয়ে সাধারণ কারণগুলোর মধ্যে একটি হলো পেশিতে টান লাগা। পেটের পেশিগুলো যখনই বিভিন্ন কারণে ধাক্কা বা টান লাগে তখন পেটে ব্যথঅ হতে পারে। বিশেষ করে যারা ওজন ঝরানোর জন্য পেটের ব্যায়াম করেন তারা এ ধরনের ব্যথায় ভোগেন।

৩. নারীদের মধ্যে মূত্রনালির সংক্রমণ খুবই সাধারণ। পুরুষদেরও এ সমস্যা হতে পারে। এক্ষেত্রে ই কোলি ব্যাকটেরিয়া মূত্রনালি ও মূত্রাশয়ে আক্রমণ করে। মূত্রাশয় সংক্রমণ ঘটলে পেটে চাপ পড়ে, যার ফলে ফোলাভাব, ব্যথা ও প্রস্রাবের সময় যন্ত্রণা হতে পারে।

৪. তাড়াতাড়ি খেলেও পেটে ব্যথা হতে পারে। খাওয়ার পর পেট ব্যথার অন্য একটি কারণ হলো দ্রুত খাওয়া। বিশেষজ্ঞদের মতে, দ্রুত খাওয়ার সময় খাবারের সঙ্গে অতিরিক্ত বাতাসও শরীরে প্রবেশ করে। ফলে গ্যাস, পেট ফাঁপা, পেট ফুলে যাওয়ার মতো সমস্যার সৃষ্টি হয়। এ কারণেও পেটে ব্যথা করে।

৫. খাবার ঠিকমতো হজম না হলেও পেট ব্যথা হতে পারে। আর বদহজের সমস্যা আরও বাড়িয়ে তোলে কফি, অ্যালকোহল, মসলাদার খাবার খাওয়া। এসব খাবার হজম হতেও সময় নেয়। ফলে পেট ফুলে যাওয়া ও বমি ভাবের মতো কিছু সমস্যা দেখা দেয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

বরিশালের দু’ চিকিৎসকের বিচার দাবীতে স্বাস্থ্য মন্ত্রনালয়ে স্বজনদের অভিযোগ

দখিনের সময় ডেস্ক: বরিশাল মেট্রোপলিটন হাসপাতালে অপ- চিকিৎসা ,ভুল অপারেশন ও ডাক্তারদের অবহেলায় সুমাইয়া নামে এক রোগীর মৃত্যুর কারনে দায়িত্বরত চিকিৎসক ডাঃ খালিদ মাহমুদ ও...

১৪ দল আছে এবং থাকবে: প্রধানমন্ত্রী

দখিনের সময় ডেস্ক: আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, নির্বাচনে কে জয় পেল বা না পেল সেটা আলাদা বিষয়, কিন্তু ১৪ দল আছে...

কঠিন বাস্তবতায় বিএনপি

বাঁচতে হলে পানি পান করতেই হবে। এটি সব প্রাণীর জন্য সত্য। জীবজগৎ পানিনির্ভর। পানি ছাড়া পৃথিবী অচল। পানির প্রয়োজন সবার। তবে এ প্রয়োজনের মাত্রা...

মানবিক মুখোশের আড়ালে দানব মিল্টন, অসহায় মানুষের অঙ্গপ্রত্যঙ্গ বিক্রি

দখিনের সময় ডেস্ক: মানবিক মুখোশের আড়ালে নানা অপকর্মের অভিযোগে ‘চাইল্ড অ্যান্ড ওল্ড এইজ কেয়ার’ আশ্রমের চেয়ারম্যান মিল্টন সমাদ্দারকে গ্রেপ্তার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা (ডিবি) পুলিশ।...

Recent Comments