Home প্রযুক্তি শুরুতে যে ভুলগুলো হতে পারে

শুরুতে যে ভুলগুলো হতে পারে

দখিনের সময় ডেস্ক:

ফ্রিল্যান্সিংয়ে যাঁরা নবীন, তাঁদের মনে শুরুতেই তিনটি প্রশ্ন থাকে—

কীভাবে শুরু করব?

কোথায় কাজ পাওয়া যাবে?

কোন বিষয়ে কাজ শুরু করব?

কাজ শুরুর পর নতুন ফ্রিল্যান্সাররা কিছু বিষয় ঠিকমতো বুঝতে না পেরে ভুল করে বসেন। তাই ফ্রিল্যান্সার হিসেবে সফলতা পেতে কিছু বিষয়ে তাঁদের খেয়াল রাখা জরুরি।

* সময়ের ব্যবধান। কারণ, বাংলাদেশের বেশির ভাগ ফ্রিল্যান্সারই যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় সময় ধরে কাজ করে থাকেন। যদি অস্ট্রেলিয়ার কোনো কাজ পান, তবে অস্ট্রেলীয় সময় ধরে কাজ করতে গিয়ে তাঁদের ওপর নেতিবাচক প্রভাব পড়তে পারে।

* নতুনদের দক্ষতা থাকার পরও বেশির ভাগ সময় কোন কাজের কতটুকু সম্মানী হওয়া উচিত, তা বোঝেন না। তাই নবীনেরা বিডিং চ্যালেঞ্জের সম্মুখীন হন।

* ফ্রিল্যান্সার হিসেবে আউটসোর্সিংয়ের কাজ পাওয়ার ওয়েবসাইটে (মার্কটপ্লেস) একটি কাজের জন্য আবেদন করতে সুন্দর একটি কভার লেটার লিখতে হয়। নতুনদের মধ্যে অনেকেই কভার লেটার লেখার নিয়ম জানেন না। ফলে তা আকর্ষণীয় হয়ে ওঠে না।

* নতুনদের অনেকের যোগাযোগ এবং ভাষাগত দক্ষতা সেভাবে না থাকলে তাঁরা সাহস নিয়ে এগিয়ে যেতে পারেন না। আমরা জানি, ইংরেজি আমাদের মাতৃভাষা নয়। তাই ইংরেজিতে দক্ষ না হলে পিছিয়ে পড়তে হয়।

* মার্কেটপ্লেসে যেকোনো সময়ই কাজের সংকট তৈরি হতে পারে, তাই একটি বিষয়ে দক্ষতার পাশাপাশি অন্য বিষয়েও কীভাবে দক্ষ হওয়া যায়, সেদিকে খেয়াল রাখতে হবে।

* নবীনদের অনেকেই শুরুতে কিছু টাকা আয় করার পর দায়িত্বে অবহেলা করেন। কাজেও গরিমসিভাব দেখা যায়। এগুলো তাঁদের পেছন থেকে টেনে ধরে।

বাংলাদেশে এখনো ঢাকা বা বিভাগীয় শহরগুলো ছাড়া অন্যান্য জায়গায় ইন্টারনেটের গতি ধীর। এই ধীরগতির ইন্টারনেটের জন্য কাজে ব্যাঘাত ঘটে। এ জন্য নবীনেরা ভুক্তভোগী বেশি হন।

লেখক: ফ্রিল্যান্সার,সুমন সাহা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

গাড়িতে আসার বিষয়ে ব্যাখ্যা দিলেন রনোভাই

প্রায় দুই দশক আগে এসটিভি ইউএস নামে একটি টেলিভিশন আমেরিকা থেকে সম্প্রচারিত হতো। কিন্তু কার্যক্রম পরিচালিত হতো বাংলাদেশ থেকে। এতে মুখোমুখি নামে একটি টকশো...

মাছ ধরার সময় শ্বাসনালিতে বাইন মাছ

দখিনের সময় ডেস্ক: ঝুঁকিপূর্ণ দেখে তিন ঘণ্টার চেষ্টায় শ্বাসনালি কেটে বাইন মাছটি বের করা হয়। এরপর রোগী সুস্থ হলে ৭-৮ দিন পর তার শ্বাসনালিতে বসানো...

অধ্যক্ষের রুমে ঢুকে শিক্ষক পেটানো সেই ছাত্রলীগ নেতা বহিষ্কার

দখিনের সময় ডেস্ক: কলেজে অধ্যক্ষের রুমে ঢুকে শিক্ষক পেটানো ছাত্রলীগ নেতাকে বহিষ্কার করেছে কেন্দ্রীয় ছাত্রলীগ। শিক্ষককে পেটানো বহিষ্কৃত এ ছাত্রলীগ নেতা হলেন মো. সাফাতুন নুর...

দুবাইয়ে বাংলাদেশিদের শত শত বাড়ি, কোনটির দাম তিনশ কোটি টাকারও বেশি

দখিনের সময় ডেস্ক: গত কয়েক বছরে দুবাইয়ের বিলাসবহুল এলাকা ছাড়াও বিভিন্ন এলাকায় বাংলাদেশিদের আবাসন সম্পদ কেনার বিষয়টি সেখানকার কমিউনিটিতে অনেকটা ‘ওপেন সিক্রেট’। মধ্যপ্রাচ্যের ধনী দেশ...

Recent Comments