Home প্রযুক্তি ছবি সম্পাদনার জনপ্রিয় ৫ অ্যাপ

ছবি সম্পাদনার জনপ্রিয় ৫ অ্যাপ

দখিনের সময় ডেস্ক:

পারিবারিক অনুষ্ঠান, ছুটিতে ঘুরে বেড়ানোসহ দৈনন্দিন বিভিন্ন আয়োজনের ছবি ফেসবুকসহ নানা মাধ্যমে নিয়মিত দেন অনেকেই। এসব ছবিতে অধিকাংশ সময়ই আলো কম বেশি হওয়াসহ বিভিন্ন ত্রুটি থাকায় মান তেমন ভালো হয় না। তবে চাইলেই ছবি সম্পাদনার অ্যাপের সাহায্যে এসব সমস্যা দূর করা যায়। ছবি সম্পাদনার জনপ্রিয় ৫ অ্যাপ সম্পর্কে জেনে নেওয়া যাক।

অ্যাডোবি ফটোশপ ফিক্স
দ্রুত ও স্বচ্ছন্দে ছবি সম্পাদনার জন্য ‘অ্যাডোবি ফটোশপ ফিক্স’ খুবই জনপ্রিয়। অ্যাপটিতে রয়েছে রিটাচ ও রিস্টোর ফটোজ টুলস, যা ছবিকে আরও সুন্দর করে তুলতে সাহায্য করে। শুধু সুন্দরই নয়, ছবির আকার পরিবর্তনের জন্য অ্যাপটিতে লেয়ার, কাট, ফিল্টার ইত্যাদি টুলসও রয়েছে। ফলে প্রয়োজনমতো ছবির আকার পরিবর্তনের পাশাপাশি বিভিন্ন রঙের ফিল্টারও ব্যবহার করা যাবে। অ্যাপটির সবচেয়ে ভালো দিক হচ্ছে, এটি স্মার্টফোনে থাকা ছবি সম্পাদনার পাশাপাশি ছবি তোলার পরপরই সেগুলো সম্পাদনার সুযোগ দিয়ে থাকে। বিনা মূল্যে অ্যাপটি ব্যবহার করা যাবে।

পারফেক্ট ৩৬৫
সাজতে পছন্দ করেন অনেকেই। কোন পোশাকের সঙ্গে কেমন মেকআপ ভালো হবে, তা জানার সুযোগ দিয়ে থাকে ‘পারফেক্ট ৩৬৫’। অ্যাপটি কাজে লাগিয়ে যেকোনো ছবি সম্পাদনা করে বিভিন্ন রঙের লিপস্টিক, আই শ্যাডো, আই লাইনার, মাসকারা, ব্লাশ-অন ইত্যাদি যুক্ত করা যায়। চাইলে ছবির নির্দিষ্ট অংশও সম্পাদনার সুযোগ মিলবে। বিনা মূল্যে অ্যাপটি ব্যবহার করা যাবে।

ফটো ইফেক্টস প্রো
সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে নিজেকে আকর্ষণীয়ভাব উপস্থাপন করতে চান অনেকেই। এ জন্য নিজেদের তোলা ছবিতে যুক্ত করেন বিভিন্ন আবহ বা ইফেক্ট। ছবির মান উন্নত করার পাশাপাশি বিভিন্ন ইফেক্ট যুক্ত করার অ্যাপ হচ্ছে ‘ফটো ইফেক্টস প্রো’। ৪০টির বেশি ফিল্টার ও ইফেক্ট রয়েছে অ্যাপটিতে। শুধু তা–ই নয়, ছবিতে বার্তা লেখার জন্য বিভিন্ন ফন্টও রয়েছে এতে। ফিঙ্গার পেইন্ট অপশন ব্যবহারের পাশাপাশি চাইলে একাধিক ছবির কোলাজও তৈরি করা যায়। অ্যাপটিতে স্টিকার ও ফ্রেম থাকায় সম্পাদনা করা ছবিতে পছন্দের ফ্রেমও ব্যবহার করা সম্ভব। প্লে স্টোর বা অ্যাপস্টোর থেকে বিনা মূল্যে নামানো যাবে এটি।

ওয়াটারলগ
অনেকেই জলরঙে আঁকা ছবি পছন্দ করেন। কিন্তু চাইলেই তো চিত্রশিল্পীদের দিয়ে নিজের জলরং ছবি আঁকানো সম্ভব নয়। সমাধান দেবে ওয়াটারলগ অ্যাপ। ছবি সম্পাদনার পাশাপাশি জলরং ছবি তৈরির জন্য বেশ জনপ্রিয় অ্যাপটি। বিভিন্ন অ্যাপে এ সুবিধা মিললেও ওয়াটারলগ অ্যাপে এক ক্লিকেই ছবিকে জলরংয়ে রূপান্তর করা যায়। এই অ্যাপে ১৪টির বেশি জলরঙের নকশা রয়েছে। ফলে সম্পাদনার পাশাপাশি যেকোনো ছবি ইচ্ছেমতো জলরঙে রূপান্তর করা সম্ভব। ছবিতে বিভিন্ন ফ্রেম যুক্ত করারও সুযোগ মিলে থাকে অ্যাপটিতে।

পিকসআর্ট
ছবির কোনো অংশ কেটে তা অন্য ছবিতে যুক্ত করার সুযোগ থাকায় ‘পিকসআর্ট’ অ্যাপটি ব্যবহারকারীদের কাছে খুবই জনপ্রিয়তা পেয়েছে। বিভিন্ন ধরনের মজার স্টিকার যুক্ত করার পাশাপাশি একাধিক ছবিকে কোলাজ করারও সুযোগ মিলে থাকে অ্যাপটিতে। ছবি সম্পাদনার জন্য অ্যাপটিতে রয়েছে বিভিন্ন ধরনের ফিল্টার এবং তুলি ব্যবহারের সুযোগ। ছবির পেছনের দৃশ্য পরিবর্তনের পাশাপাশি বিভিন্ন ফন্টের লেখাও যুক্ত করা যাবে।

লেখা:আশরাফুল ইসলাম, ঢাকা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

রাজনীতিতে রনো ভাইরা আর নেই

রিকশায় না এসে প্রাইভেট কারে আসা এবং ধানমন্ডির ফ্ল্যাটে থাকার বিষয়ে রনো ভাইয়ের লজ্জিত হওয়ার বিষয়টি আমাকে বহু বছর ধরে বহুবার আন্দোলিত করেছে। ধরাধাম...

যা অছে ইইউ ট্যাক্স অবজারভেটরির রিপোর্টে

দখিনের সময় ডেস্ক: ইইউ ট্যাক্স অবজারভেটরির রিপোর্টের তথ্য অনুযায়ী ২০২২ সালে দুবাই শহরে সাড়ে বাইশ কোটি ডলারের সম্পদ কিনেছেন ৩৯৪ জন। তবে আরও বিভিন্ন তথ্যাদি...

পুলিশের খপ্পরে মৌ চাষির ট্রাক, মরেছে পাঁচ লাখ টাকার মৌমাছি

দখিনের সময় ডেস্ক: দিনাজপুর থেকে ট্রাকে করে ২৫১ বাক্স মৌমাছি নিয়ে রাজবাড়ীতে আসছিলেন মৌচাষি মো. খলিফর রহমান। পথে রাজবাড়ী সদর উপজেলার আলীপুর ইউনিয়নের মনসার বটতলা...

বরিশালে অচিরেই আন্তর্জাতিক ক্রিকেট আসর বসবে

দখিনের সময় ডেস্ক: বরিশাল শহীদ আবদুর রব সেরনিয়াবাত স্টেডিয়ামের চলমান উন্নয়ন কার্যক্রম শেষ হলে অচিরেই আন্তর্জাতিক ক্রিকেট আসর বসবে। এ কথা জানিয়েছেন পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ...

Recent Comments