Home চাকরির খবর সমন্বিত সাত ব্যাংকের মৌখিক পরীক্ষার প্রস্তুতির জন্য করণীয়

সমন্বিত সাত ব্যাংকের মৌখিক পরীক্ষার প্রস্তুতির জন্য করণীয়

দখিনের সময় ডেস্ক:

ব্যাংকার্স সিলেকশন কমিটির সদস্যভুক্ত সমন্বিত সাত ব্যাংক এবং একটি আর্থিক প্রতিষ্ঠানে অফিসার পদে ২ হাজার ৪৭৮ জন নিয়োগের জন্য মৌখিক পরীক্ষা শিগগিরই অনুষ্ঠিত হবে। বিসিএসসহ অন্যান্য সরকারি চাকরির পরীক্ষার তুলনায় ব্যাংকের মৌখিক পরীক্ষায় নম্বর কম বরাদ্দ থাকলেও চাকরি পেতে মৌখিকের গুরুত্ব অনেক। তুমুল প্রতিযোগিতামূলক এই অফিসার পদে মৌখিক পরীক্ষার কার্যকর প্রস্তুতির জন্য পরামর্শ দিয়েছেন বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক লিমিটেডে অফিসার পদে কর্মরত ও ৪০তম বিসিএসে (প্রশাসন ক্যাডার) সুপারিশপ্রাপ্ত আবদুল্লাহ-আল-মামুন।

ব্যাংকের মৌখিক পরীক্ষায় পাওয়া অতিরিক্ত একটি নম্বরও চাকরি পাওয়ার ক্ষেত্রে বিশেষ ভূমিকা রাখে। শুধু চাকরি পাওয়ার সময়ই নয়, মৌখিক পরীক্ষায় বেশি নম্বর পেয়ে মেধাক্রমে এগিয়ে থাকলে পদোন্নতি পাওয়ার ক্ষেত্রেও সুবিধা পাওয়া যায়। ব্যাংকার্স সিলেকশন কমিটির সদস্যভুক্ত সাতটি ব্যাংক এবং একটি আর্থিক প্রতিষ্ঠানে অফিসার হিসেবে মোট নিয়োগ পাবেন ২ হাজার ৪৭৮ জন।

এর মধ্যে সোনালী ব্যাংক লিমিটেডে ৭৫৮ জন, জনতা ব্যাংক লিমিটেডে ১২১, রূপালী ব্যাংক লিমিটেডে ৬৯, বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক লিমিটেডে ৩, আনসার ভিডিপি উন্নয়ন ব্যাংকে ৫৭, বাংলাদেশ কৃষি ব্যাংকে ১ হাজার ৪৪০, রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকে ৩ ও বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইন্যান্স করপোরেশনে ২৭ জন।

গত শুক্রবার এই পদে ২০০ মার্কের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। এবার মৌখিক পরীক্ষার অপেক্ষা। সাধারণত লিখিত পরীক্ষা শেষ হওয়ার ২ থেকে ৩ মাসের মধ্যে উত্তীর্ণ প্রার্থীদের পরবর্তী ধাপে ২৫ মার্কের মৌখিক পরীক্ষার সম্মুখীন হতে হয়। তাই সময় বেশি নেই বললেই চলে। কার্যকর প্রস্তুতি নেওয়ার এখনই সময়।

সাধারণত ভাইভা বোর্ডে প্রবেশের পরই যে প্রশ্নের সম্মুখীন হতে হয় তা হলো ‘নিজের সম্পর্কে কয়েকটি বাক্য বলুন’। সুতরাং নিজের শিক্ষাগত যোগ্যতা, নিজের বিশেষ কোনো অর্জন, বিশেষ কোনো বিষয়ে দক্ষতা, ভবিষ্যৎ কর্মজীবন নিয়ে ভাবনা এবং আপনার স্নাতক ও স্নাতকোত্তরের গুরুত্বপূর্ণ বিষয়গুলো কয়েকবার পড়তে পারেন।

ব্যাংক সম্পর্কিত মৌলিক প্রশ্নগুলোর উত্তর জানতে হবে, যেমন ব্যাংক কাকে বলে, বাণিজ্যিক ব্যাংক কী, তফসিলি ব্যাংক কী, দেশে রাষ্ট্রায়ত্ত বাণিজ্যিক ব্যাংক, বেসরকারি বাণিজ্যিক ব্যাংক, বিদেশি ব্যাংক, বিশেষায়িত ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠানের মোট সংখ্যা, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের মধ্যে পার্থক্য, কেন্দ্রীয় ব্যাংক বলতে কী বোঝায়, বাংলাদেশ ব্যাংকের কাজ কী কী, বাংলাদেশ ব্যাংকের বর্তমান গভর্নরের নাম ও নিকাশ ঘর ইত্যাদি।

ব্যাংকের দৈনিক বিভিন্ন ধরনের কার্যক্রম সম্পর্কে আগে থেকেই পড়তে হবে। যেমন গ্রিন ব্যাংকিং, স্কুল ব্যাংকিং, মোবাইল ব্যাংকিং, ইন্টারনেট ব্যাংকিং, অফশৌর ব্যাংকিং, এজেন্ট ব্যাংকিং, এনপিএসবি, সিআইবি, বিভিন্ন ধরনের চেক ও অ্যাকাউন্ট, ব্যাংক ড্রাফট, বিভিন্ন ধরনের ঋণ হিসাব ও সঞ্চয়পত্র।

অর্থ-মুদ্রা, বাজার–সম্পর্কিত বিভিন্ন ধরনের তথ্য, যেমন মুদ্রানীতি কী, মূল্যস্ফীতি কী, তারল্য–সংকট, মূলধন বাজার, শেয়ারবাজার, ব্যাংক হার, সুদের হার, মুদ্রা পাচার, জিডিপি, জিএনপি, এনএনপি, ট্রেজারি চালান, বিশ্বব্যাংক, আইএমএফ, এসডিআর, এডিবি ইত্যাদি বিষয়ে বিস্তারিত পড়তে হবে।

বিভিন্ন দেশের (সার্কভুক্ত দেশ, যুক্তরাষ্ট্র, ইংল্যান্ড, রাশিয়া, ইউক্রেন) কেন্দ্রীয় ব্যাংকের নাম জেনে যেতে পারেন। এ ছাড়া জাতির পিতা, মুক্তিযুদ্ধ, ভাষা আন্দোলন, সংবিধান, বর্তমান সরকারের সাফল্য, সরকার গৃহীত মেগা প্রকল্প, এসডিজি এর লক্ষ্য অর্জনে অগ্রগতি ইত্যাদির ওপর প্রয়োজনীয় জ্ঞান থাকতে হবে।

যেসব ব্যাংক পছন্দক্রমে শুরুর দিকে রেখেছেন, সেসব ব্যাংক কেন শুরুর দিকে রেখেছেন, তা জেনে যেতে হবে। সেসব ব্যাংকের ইতিহাস, মিশন, ভিশন, গুরুত্বপূর্ণ পদে থাকা ব্যক্তিদের নাম এবং ব্যাংকগুলোর ওয়েবসাইট ভালোভাবে দেখে নেবেন।

মৌখিক পরীক্ষার জন্য যেসব কাগজ, আবেদনপত্র ও সনদ ইত্যাদি আপনাকে নিয়ে যেতে হবে, সেগুলো কয়েকবার চেক করে নেবেন যাতে কোনো ভুল না হয়।

চেষ্টা করবেন নির্ধারিত সময়ের কমপক্ষে ১ ঘণ্টা আগে ভাইভা বোর্ডে উপস্থিত থাকতে, কেননা উক্ত সময়ে কাগজপত্র যাচাই করা হয়। কিছু কিছু কাগজ যেমন স্থায়ী ঠিকানার চেয়ারম্যান বা কাউন্সিলরের দেওয়া নাগরিকত্ব সনদ যাতে খুব বেশি পুরোনো তারিখের না হয়, সেটা মাথায় রাখবেন।

লেখা:আবদুল্লাহ-আল-মামুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

কোথাও সরকারিভাবে ইন্টারনেট বন্ধ করা হয়নি, দেশকে অশান্ত করার ষড়যন্ত্র চলছে

দখিনের সময় ডেস্ক: সরকারিভাবে ইন্টারনেট বন্ধ করা হয়নি জানিয়ে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের উপদেষ্টা মো. নাহিদ ইসলাম। তিনি বলেন, দেশের পাহাড়ি এলাকাতেও বহুমুখী ষড়যন্ত্র থেমে...

দ্রুত প্রণয়ন করা হবে বিচারক নিয়োগ নীতিমালা: প্রধান বিচারপতি

দখিনের সময় ডেস্ক: প্রধান বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ বলেছেন, সুপ্রিম কোর্টে বিচারক নিয়োগে নীতিমালা দ্রুত প্রণয়ন করা হবে। একই সঙ্গে সুনির্দিষ্ট আইনও করা হবে বলে...

গায়েবি মামলার কালচার থেকে বেরিয়ে আসতে হবে: আসিফ নজরুল

দখিনের সময় ডেস্ক: অন্তর্বর্তী সরকারের আইন উপদেষ্টা ড. আসিফ নজরুল বলেছেন, বিচার বিভাগ ব্যবহার করে মানুষকে হয়রানি করার সংস্কৃতি থেকে বের হয়ে আসতে হবে। বিগত...

ইসরায়েলে মশাবাহিত ‘ওয়েস্ট নাইল’ ভাইরাসে নিহত ৭০, আক্রান্ত ৯১৩

দখিনের সময় ডেস্ক: মধ্যপ্রাচ্যের দু’টি দেশ লেবানন ও ফিলিস্তিনে দাপিয়ে বেড়াচ্ছে ইসরায়েল। গাজায় যুদ্ধ শেষ করতে না করতেই, দেশটি নতুনভাবে লেবাননে যুদ্ধ শুরু করেছে। এদিকে, মশাবাহিত...

Recent Comments