Home শীর্ষ খবর ৯ সেকেন্ডে গুঁড়িয়ে দেওয়া হলো ভারতের ‘টুইন টাওয়ার’

৯ সেকেন্ডে গুঁড়িয়ে দেওয়া হলো ভারতের ‘টুইন টাওয়ার’

দখিনের সময় ডেস্ক:

মাত্র ৯ সেকেন্ডে মাটির সঙ্গে মিশে গেল ভারতের উত্তর প্রদেশ রাজ্যের টুইন টাওয়ার খ্যাত জোড়া ‘সুপারটেক’ ভবন। আজ রোববার(২৮আগস্ট) স্থানীয় সময় দুপুর আড়াইটায় দিকে বিশাল বিস্ফোরণের মাধ্যমে ধুলোর মেঘ তুলে মুহূর্তের মধ্যে ভেঙে পড়ে ভবন দুটি। এর মধ্যে দিয়ে নয়ডার বুকে দীর্ঘ ১০ বছর ধরে একটু একটু করে মাথা উঁচু করে দাঁড়ানো গগনচুম্বী যমজ অট্টালিকা এখন অতীত হয়ে গেছে।

স্থানীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, এদিন গ্রেটার নয়ডা এক্সপ্রেসওয়ের ধারে জোড়া ভবনের বিভিন্ন টাওয়ারে রাখা হয়েছিল তিন হাজার ৭০০ কেজি বিস্ফোরক। তা দিয়েই উড়িয়ে দেওয়া হয়েছে ‘অ্যাপেক্স’ এবং ‘সিয়েন’ (সুপারটেকের জোড়া ভবনের নাম)। ভিডিওতে দেখা যায়, মাত্র ৯ সেকেন্ডের মধ্যেই অ্যাপেক্সের ৩২ তলার সঙ্গে গুঁড়িয়ে দেওয়া হয়েছে সিয়েনের ২৯ তলা ভবন। এই দুই ভবনে মোট এক হাজার ফ্ল্যাট ছিল।

যদিও এনডিটিভি জানিয়েছে, ভবন দুটি গুঁড়িয়ে দেওয়া হলেও এখন কর্তৃপক্ষের সামনে অন্যতম চ্যালেঞ্জ হলো ধ্বংসস্তূপ পরিষ্কার করা। অভিযানের সঙ্গে সংশ্লিষ্ট কর্মকর্তারা বলেছেন, ভবন দুটি ভেঙে ফেলায় সেখানে ৫০ হাজার টন আবর্জনা তৈরি হবে। আর এসব আবর্জনা সরিয়ে নিতে সময় লাগতে পারে অন্তত তিন মাস।

জানা গেছে, বিস্ফোরণের কয়েক ঘণ্টা আগে নয়ডার ওই এলাকা থেকে লোকজনকে সরিয়ে নেওয়া হয়। বিস্ফোরণে আশপাশের ভবনের যেন কোনো ধরনের ক্ষয়ক্ষতি না হয়, তা নিশ্চিতে নেওয়া হয় বিশেষ ব্যবস্থা। সকাল থেকেই ওই এলাকার সড়কে যান চলাচল বন্ধ করে দেওয়া হয়। এ ছাড়া যেকোনো জরুরি পরিস্থিতি মোকাবিলায় আইনশৃঙ্খলা বাহিনী ও অন্যান্য সংস্থার সদস্যদের প্রস্তুত রাখা হয়। পিটিআই জানিয়েছে, ঘটনাস্থলে ৫০০-এর বেশি পুলিশ সদস্য মোতায়েন করা হয়। ছিল ফায়ার সার্ভিস কর্মী ও পর্যাপ্ত অ্যাম্বুলেন্স।

অবশ্য নির্মাণের শুরু থেকেই বিতর্ক সঙ্গী ছিল ভারতের টুইন টাওয়ারের। জানা গেছে, ২০০৫ সালে সেক্টর ৯৩-এ ১৪টি ভবন বানানোর অনুমতি পেয়েছিল নির্মাণ সংস্থা সুপারটেক। ভবনগুলোর উচ্চতা ৩৭ মিটারের মধ্যে রাখার নির্দেশ দিয়েছিল নয়ডা প্রশাসন। পরে ২০০৬ সালে আরও জমি দেওয়া হয় সুপারটেককে। ২০০৯ সালে ঠিক করা হয়, আরও দু’টি ভবন বানাবে তারা। এর মধ্যে একটি হলো অ্যাপেক্স, অন্যটি সিয়েন। ঠিক করা হয়, ২৪ তলা পর্যন্ত হবে এই জোড়া ভবন। কিন্তু অভিযোগ ছিল, নিয়ম ভেঙে সেই ভবন ৪০ তলা করা হয়। আর এখান থেকেই সূত্রপাত বিতর্কের।

২০১২ সালের ডিসেম্বর থেকে এই ভবন দুটি নিয়ে আইনি লড়াই শুরু হয়েছিল। ইলাহাবাদ হাইকোর্ট ঘুরে সেই মামলা পৌঁছে যায় সুপ্রিম কোর্টে। পরে ভারতের টুইন টাওয়ার খ্যাত সুপারটেক ভবন ভাঙার নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

গাড়িতে আসার বিষয়ে ব্যাখ্যা দিলেন রনোভাই

প্রায় দুই দশক আগে এসটিভি ইউএস নামে একটি টেলিভিশন আমেরিকা থেকে সম্প্রচারিত হতো। কিন্তু কার্যক্রম পরিচালিত হতো বাংলাদেশ থেকে। এতে মুখোমুখি নামে একটি টকশো...

মাছ ধরার সময় শ্বাসনালিতে বাইন মাছ

দখিনের সময় ডেস্ক: ঝুঁকিপূর্ণ দেখে তিন ঘণ্টার চেষ্টায় শ্বাসনালি কেটে বাইন মাছটি বের করা হয়। এরপর রোগী সুস্থ হলে ৭-৮ দিন পর তার শ্বাসনালিতে বসানো...

অধ্যক্ষের রুমে ঢুকে শিক্ষক পেটানো সেই ছাত্রলীগ নেতা বহিষ্কার

দখিনের সময় ডেস্ক: কলেজে অধ্যক্ষের রুমে ঢুকে শিক্ষক পেটানো ছাত্রলীগ নেতাকে বহিষ্কার করেছে কেন্দ্রীয় ছাত্রলীগ। শিক্ষককে পেটানো বহিষ্কৃত এ ছাত্রলীগ নেতা হলেন মো. সাফাতুন নুর...

দুবাইয়ে বাংলাদেশিদের শত শত বাড়ি, কোনটির দাম তিনশ কোটি টাকারও বেশি

দখিনের সময় ডেস্ক: গত কয়েক বছরে দুবাইয়ের বিলাসবহুল এলাকা ছাড়াও বিভিন্ন এলাকায় বাংলাদেশিদের আবাসন সম্পদ কেনার বিষয়টি সেখানকার কমিউনিটিতে অনেকটা ‘ওপেন সিক্রেট’। মধ্যপ্রাচ্যের ধনী দেশ...

Recent Comments