Home শীর্ষ খবর গ্যাস উত্তোলনের উদ্যোগ জোরদার,  সাড়ে তিন বছরে ৪৬টি কূপ খননের পরিকল্পনা

গ্যাস উত্তোলনের উদ্যোগ জোরদার,  সাড়ে তিন বছরে ৪৬টি কূপ খননের পরিকল্পনা

আলম রায়হান:

অবশেষে তেল-গ্যাস অনুসন্ধানে জোর দিচ্ছে সরকার। গ্যাসের উত্তোলন  বাড়াতে আগ্রাসী পদক্ষেপ নেয়া হয়েছে।  স্থলভাগে গ্যাস অনুসন্ধানের পাশাপাশি গভীর সমুদ্রে তেল-গ্যাস অনুসন্ধান করবে পেট্রোবাংলা। এ জন্য আগামী ডিসেম্বরের মধ্যে টেন্ডার আহ্বানের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে বলে জাগেছে। পরিকল্পনা অনুসারে সাড়ে তিন বছরে ৪৬টি কূপ খনন করে দৈনিক গ্যাস উৎপাদন ৬২ কোটি ঘনফুট বাড়ানো হবে।

সূত্র জানায়, গত কয়েক বছর ধরে অব্যাহতভাবে দেশে গ্যাস উৎপাদন কমছে। ২০১৫ সালের দিকেও দেশীয় কূপগুলো থেকে দৈনিক গ্যাস উৎপাদন ছিল প্রায় ২৭০ কোটি ঘনফুট। এখন দৈনিক উৎপাদন কমে ২৩০ কোটি ঘনফুটে এসে ঠেকেছে। অথচ গত পাঁচ থেকে সাত বছরের মধ্যে গ্যাসের চাহিদা প্রায় দ্বিগুণ হয়েছে।

সূত্র জানায়, স্থলভাগে গ্যাসের অনুসন্ধান ও উত্তোলনে জ্বালানি বিভাগের বিশেষ উদ্যোগের অংশ হিসেবে পেট্রোবাংলা ২০২৫ সালের মধ্যে স্থলভাগে ৪৬টি কূপ খনন করবে। এর মাধ্যমে দৈনিক গ্যাস উৎপাদন ৬২ কোটি ঘনফুট বৃদ্ধি করতে চায় সংস্থাটি। এর মধ্যে ১৭টি অনুসন্ধান, ১২টি উন্নয়ন ও ১৭টি ওয়ার্কওভার (সংস্কার) কূপ খনন করা হবে। এ ছাড়া দেশের বিভিন্ন স্থানে দ্বিমাত্রিক ও ত্রিমাত্রিক ভূ-কম্পন জরিপ চালানোর উদ্যোগও নেওয়া হয়েছে।

একই সঙ্গে গভীর সমুদ্রেও নতুন করে তেল-গ্যাস অনুসন্ধান ও উত্তোলনে টেন্ডার আহ্বান করা হচ্ছে। বিদেশিদের কাছে আকর্ষণী হয় এমন করে উৎপাদন বণ্টন চুক্তি (পিএসসি) তৈরি করা হচ্ছে। আগামী ডিসেম্বরের মধ্যে  গভীর সমুদ্রে অনুসন্ধান ও উত্তোলন কাজের টেন্ডার আহ্বান করা হবে বলে সূত্র জানিছে। এ ছাড়া অধিকতর গ্যাসপ্রাপ্তির লক্ষ্যে মার্কিন কোম্পানি শেভরনকে তাদের গ্যাসক্ষেত্রের আওতাধীন এলাকায় আরও কিছু কূপ খননের অনুমোদন দেওয়া হয়েছে।

পরিকল্পনা অনুযায়ী, ২০২৪ সালে বাপেক্স ছয়টি, বিজিএফসিএল চারটি ও এসজিএফএল চারটি কূপ খনন করবে। এতে বছর দিনে ১৭.৬ কোটি ঘনফুট উৎপাদন বৃদ্ধির লক্ষ্য রয়েছে। আর ২০২৫ সালে বাপেক্স চারটি, বিজিএফসিএল চারটি এবং সিলেট গ্যাস তিনটি কূপ খনন করবে। এগুলো সম্পন্ন হলে জাতীয় গ্রিডে যুক্ত হবে দৈনিক ১৬ দশমিক ৩ কোটি ঘনফুট গ্যাস।

এর বাইরে বিদেশি কোম্পানির শেভরন বিবিয়ানার অনাবিষ্কৃৃত অংশে একটি অনুসন্ধানী কূপ চলতি বছরের শেষে খনন করতে পারে। ফল ইতিবাচক হলে এখানে তিনটি উন্নয়ন কূপ খনন করবে যুক্তরাষ্ট্রভিত্তিক বহুজাতিক কোম্পানিটি। বিবিয়ানা দেশের সবচেয়ে বড় গ্যাসক্ষেত্র। এখানে ২৬টি কূপ হতে দিনে ১২৪ কোটি ঘনফুট গ্যাস তোলা হয়। এ ছাড়া ভারতীয় কোম্পানি ওএনজিসি আগামী বছর অগভীর সমুদ্রের ৪ ও ৯ নম্বর ব্লকে দুটো অনুসন্ধান কূপ খনন করবে বলে কথা রয়েছে। আর চীনা কোম্পানি সিনোপ্যাকের খনন করার কথা রয়েছে সিলেট গ্যাসক্ষেত্রের ১০ নম্বর কূপ।

অন্যদিকে, ইতোমধ্যে ভোলায় বাপেক্সের গ্যাসক্ষেত্রে টগবি-১ নামের একটি অনুসন্ধান কূপ খনন শুরু করেছে রাশিয়ান কোম্পানি গ্যাজপ্রম। বাপেক্সের শ্রিকাইল গ্যাসক্ষেত্রে উত্তর-পূর্ব-১ কূপ খননের প্রস্তুতি চলছে। বিজয় ১২ রিগ দিয়ে এই অনুসন্ধান কূপটি খনন করা হবে। বিজয় ১৮ রিগ দিয়ে বাপেক্সের সেমুতাং ৫ কূপের ওয়ার্কওভার চলছে। এটি শেষ হলে একই রিগ সেমুতাং-৬ কূপে ওয়ার্কওভার শুরু করবে। ফেঞ্চুগঞ্জ থেকে বিজয় ১০ রিগটি শরীয়তপুরের দিকে নিয়ে যাওয়া হচ্ছে। চলতি বছর এখানে শরিয়তপুর-১ নামে একটি অনুসন্ধান কূপ খনন করা হবে। বিজয়-১১ রিগ দিয়ে বিয়ানীবাজারে ওয়ার্কওভারের কাজ শুরু হবে সেপ্টেম্বরে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

শিবিরের ঢাবি শাখার পূর্ণাঙ্গ কমিটির ঘোষণা শিগগিরই: শিবির সভাপতি

দখিনের সময় ডেস্ক ইসলামী ছাত্রশিবিরের সভাপতি মঞ্জুরুল ইসলাম বলেছেন, দু-একদিনের মধ্যে সেক্রেটারিসহ ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) শাখার পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হবে। গতকাল শনিবার রাতে গণমাধ্যমকে...

সাবেক অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মেহেদী হাসান গ্রেপ্তার

দখিনের সময় ডেস্ক সাবেক অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার মেহেদী হাসান চৌধুরীকে রাজধানীর আদাবর থানার একটি হত্যা মামলায় গ্রেপ্তার দেখানোর আদেশ দিয়েছেন আদালত। আজ রবিবার রাজধানীর...

শিশুর বস্তাবন্দি লাশ উদ্ধার

দখিনের সময় ডেস্ক: কক্সবাজারের টেকনাফ শাহপরীর দ্বীপে বাড়ির সামনে থেকে তাহমিনা আক্তারের (৭) নামে এক শিশুর বস্তাবন্দি লাশ উদ্ধার করা হয়েছে। শনিবার (২১ সেপ্টেম্বর) রাত...

স্ত্রীকে কুপিয়ে হত্যা, থানায় এসে স্বামীর আত্মসমর্পণ

দখিনের সময় ডেস্ক: রাজধানীর পল্লবীতে শামসুন্নাহার (৫২) নামের এক নারীকে নিজ হাতে বটি দিয়ে কুপিয়ে হত্যা করেছেন তার স্বামী। ঘাতক স্বামীর নাম মোখলেছুর রহমান (৫২)।...

Recent Comments