Home রাজনীতি খালেদা জিয়া এবং সুনীলের কবিতা ‘…এখনো সে যে-কোনো নারী’

খালেদা জিয়া এবং সুনীলের কবিতা ‘…এখনো সে যে-কোনো নারী’

আলম রায়হান:

কিভাবে দিন কাটছে এক সময়ের ব্যস্ত রাজনীদিতক এবং প্রধানমন্ত্রীর? সূত্রমতে, এখন তাকে গৃহকর্মী ফাতেমার সাহায্য নিয়ে দাঁড়াতে হয়। চিকিৎসকরা তো কেউ তার সঙ্গে থাকেন না। ফলে ফাতেমা ও পরিবারের সদস্যদের দেখভালের মধ্য দিয়ে জীবন পার করছেন তিনি। বেগম খালেদা জিয়ার বর্তমান অবস্থা বুঝাতে সুনীল গঙ্গোপাধ্যয়ের কবিতার চরণ স্মণ করা যায় বলা “…এখনো সে যে-কোনো নারী।”

গত প্রায় তিন বছর ধরে কারাগার এবং শর্তসাপেক্ষে বাইরের জীবনে রাজনৈতিক কর্মকাণ্ড থেকে দূরে আছেন বেগম খালেদা জিয়া। গত দুই মাসে বিএনপির কোনো নেতা তাঁর সঙ্গে দেখা করতে পারেননি। বিএনপি নেতাদের দাবী, এখন তারেক রহমানের সরাসরি তত্ত্বাবধানে পরিচালিত বিএনপি। ফলে খালেদা জিয়ার সঙ্গে নেতাদের সাক্ষাৎ না হলেও রাজনৈতিক কোনো সিদ্ধান্ত থেমে থাকছে না।

দুর্নীতির মামলায় দুই বছরের বেশি সময় কারাভোগের পর ২০২০ সালের ২৫ মার্চ শর্তসাপেক্ষে সরকারের নির্বাহী আদেশে ছয় মাসের জন্য শর্তসাপেক্ষে মুক্তির পান বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। সেপ্টেম্বরে মেয়াদ বাড়ানো হয় আরও ছয় মাস। মুক্তির পর থেকে গত ১১ মাস ধরে গুলশানের বাসভবন ‘ফিরোজায়’ আছেন তিনি। গুলশানের বাসভবন ‘ফিরোজায়’ অবস্থান করছেন বিএনপি চেয়ারপারসন বেগম খালৈদা জিয়া।

ফলে অসুস্থ সাবেক এই প্রধানমন্ত্রী দেশে অবস্থানরত আত্মীয়-স্বজন আর লন্ডনে বসবাসরত ছেলে, ছেলের স্ত্রী ও নাতনিদের সঙ্গে কথা বলে সময় পার করছেন। এমনটাই জানিয়েছে তার ঘনিষ্ঠ সুত্রগুলো। সবমিলিয়ে তার সময় কাটছে এখর সাধারণ এক নারীর মতো। তার বেশি সময় কাটে ছেলে, ছেলের বউ ও নাতনিদের সঙ্গে কথা বলে।

সূত্র আরও জানায়, প্রতিদিন নিয়ম করে খালেদা জিয়ার সঙ্গে দেখা করতে আসেন পরিবারের সদস্যরা। এর মধ্যে বোন সেলিমা ইসলাম এবং ভাইয়ের স্ত্রী কানিজ ফাতেমা নিয়মিত দেখা করেন। তারা খাবার রান্না করে আনেন। সাধারণত তারা আসেন দুপুরের পর। ভাই শামীম এস্কান্দার, ভাতিজা শাফিন এস্কান্দার, তার স্ত্রী অরনী এস্কান্দার, ভাতিজা অভিক এস্কান্দার, তারেক রহমানের শাশুড়ি ও তার স্ত্রীর বড় বোনও স্বল্পবিরতিতে বিএনপি চেয়ারপারসনের সঙ্গে দেখা করতে আসেন। এছাড়া ব্যক্তিগত চিকিৎসা বোর্ডের সদস্যরা নিয়মিত তাকে দেখাশোনা করেন। তার চিকিৎসা চলে বড় ছেলের স্ত্রীর (জোবাইদা রহমান) তত্ত্বাবধানে।

খালেদা জিয়ার পাশে সারাদিনের জন্য আছেন গৃহকর্মী ফাতেমা। তিনি সাবেক এ প্রধানমন্ত্রীকে গোসল করা থেকে শুরু করে সব কাজে সহায়তা করেন। পরিবারের সদস্যদের মধ্যে খালেদা জিয়ার বোন সেলিমা ইসলাম এবং তার ভাইয়ের স্ত্রী কানিজ ফাতেমা বেশি দেখা করতে যান। এছাড়া ভাই, ভাতিজা ও ভাগ্নেসহ পরিবারের আরও অনেক সদস্য দেখা করেন খালেদা জিয়ার সঙ্গে।

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় দোষীসাব্যস্ত হওয়ায় ২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি থেকে কারাগারে ছিলেন খালেদা জিয়া। গত বছর ২৫ মার্চ ৭৬ বছর বয়সী খালেদা জিয়াকে ২৫ মাস কারাভোগের পর শর্তসাপেক্ষে ছয় মাসের জন্য দণ্ড স্থগিত করে মুক্তি দেয় সরকার। এরপর দ্বিতীয় দফায় ফের ছয় মাস সাজা স্থগিতের মেয়াদ বাড়ানো হয়েছে। সেই মেয়াদ আগামী ২৫ মার্চ শেষ হচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

বরিশাল বিশ্ববিদ্যালয়ে প্রফেশনাল এমবিএ প্রোগ্রাম চালু

কাজী হাফিজ: বর্তমান বিশ্বে মাস্টার্স অব বিজনেস এডমিনিস্ট্রেশন (এমবিএ) প্রোগ্রামকে ব্যবসা এবং ব্যবস্থাপনার সর্বোচ্চ মর্যাদাসম্পন্ন কোর্স হিসেবে বিবেচনা করা হচ্ছে। এ বিষয়ে শিক্ষার্থীদের চাহিদার কথা...

গাড়িতে আসার বিষয়ে ব্যাখ্যা দিলেন রনোভাই

প্রায় দুই দশক আগে এসটিভি ইউএস নামে একটি টেলিভিশন আমেরিকা থেকে সম্প্রচারিত হতো। কিন্তু কার্যক্রম পরিচালিত হতো বাংলাদেশ থেকে। এতে মুখোমুখি নামে একটি টকশো...

মাছ ধরার সময় শ্বাসনালিতে বাইন মাছ

দখিনের সময় ডেস্ক: ঝুঁকিপূর্ণ দেখে তিন ঘণ্টার চেষ্টায় শ্বাসনালি কেটে বাইন মাছটি বের করা হয়। এরপর রোগী সুস্থ হলে ৭-৮ দিন পর তার শ্বাসনালিতে বসানো...

অধ্যক্ষের রুমে ঢুকে শিক্ষক পেটানো সেই ছাত্রলীগ নেতা বহিষ্কার

দখিনের সময় ডেস্ক: কলেজে অধ্যক্ষের রুমে ঢুকে শিক্ষক পেটানো ছাত্রলীগ নেতাকে বহিষ্কার করেছে কেন্দ্রীয় ছাত্রলীগ। শিক্ষককে পেটানো বহিষ্কৃত এ ছাত্রলীগ নেতা হলেন মো. সাফাতুন নুর...

Recent Comments