Home শিক্ষা ক্যাম্পাস বরিশাল বিশ্ববিদ্যালয়ে ‘ইন্টারন্যাশনাল ডে অব ক্লিন এয়ার ফর ব্লু স্কাই’ উদযাপন

বরিশাল বিশ্ববিদ্যালয়ে ‘ইন্টারন্যাশনাল ডে অব ক্লিন এয়ার ফর ব্লু স্কাই’ উদযাপন

কাজী হাফিজ

বরিশাল বিশ্ববিদ্যালয় রসায়ন বিভাগ এবং রসায়নভিত্তিক শিক্ষার্থীদের সংগঠন কেমফিউশনের যৌথ উদ্যোগে জাতিসংঘ ঘোষিত ‘ইন্টারন্যাশনাল ডে অব ক্লিন এয়ার ফর ব্লু স্কাই’  উদযাপিত হয়েছে।

দিবসটি উপলক্ষে মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) দিন ব্যাপি বিভিন্ন আয়োজন করা হয়। সকাল ১০  টায় ‘ বায়ু দূষণের কারন, এর প্রভাব ও তার প্রতিকার’ বিষয়ক দেয়ালিকা’ রোড টু সলিউশন’  উন্মোচনের মধ্য দিয়ে ব্যাপী এই আয়োজনের উদ্বোধন করেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের  উপাচার্য প্রফেসর ড. মো. ছাদেকুল আরেফিন।

এরপর সকাল ১১.৩০ টায় রসায়ন বিভাগের শ্রেণি কক্ষে বরিশাল বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের চেয়ারম্যান ও সহকারী অধ্যাপক ড. হালিমা বেগমের সভাপতিত্বে আয়োজিত  ‘স্যাসটেইনেবল এপ্রোচেস ফর ক্লিন ইনভাইরনমেন্ট’  সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের  উপাচার্য অধ্যাপক ড.মো.ছাদেকুল আরেফিন। বিশেষ অতিথি হিসেবে ভার্চুয়লি উপস্থিত ছিলেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড.মো. বদরুজ্জামান। প্রধান বক্তা হিসেবে ভার্চুয়ালি উপস্থিত ছিলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. খবির উদ্দিন। এছাড়াও রসায়ন বিভাগের  শিক্ষকমন্ডলী এবং শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

পরবর্তীতে দুপর ২ টায় রসায়ন  বিভাগের শিক্ষার্থীরা মধ্যে “বায়ু দূষণের স্বাস্থ্যের প্রভাব এবং তাদের প্রতিরোধ” বিষয়ের ওপর আইডিয়া উপস্থাপন  প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়৷ উক্ত প্রতিযোগিতায় বিচারক হিসেবে দায়িত্ব পালন করেন রসায়ন বিভাগের সহকারী অধ্যাপক ড. মো. মাসুদ পারভেজ এবং সহকারী অধ্যাপক প্রিয়াঙ্কা বণিক।

বিকাল ৩  টায় প্রধান অতিথি  প্রতিযোগিতায় বিজয়ীদের পুরস্কার প্রদান করেন। এরপর সভাপতির সমাপনী বক্তব্যের মাধ্য দিয়ে অনুষ্ঠানমালা সমাপ্ত হয়।

উল্লেখ্য, বিশুদ্ধ বাতাসে আন্তর্জাতিক সম্প্রদায়ের ক্রমবর্ধমান আগ্রহের দ্বারা উৎসাহিত হয়ে এবং মানব স্বাস্থ্যের সুরক্ষার জন্য বায়ু দূষণ হ্রাসসহ বায়ুর গুণমান উন্নত করার  প্রয়োজনীয়তার উপর জোর দিয়ে, জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৪তম অধিবেশনে প্রতি বছর ৭ সেপ্টেম্বরকে  বিশ্বব্যাপী ‘ইন্টারন্যাশনাল ডে অব ক্লিন এয়ার ফর ব্লু স্কাই’ উদযাপনের  সিদ্ধান্ত নেয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

চীনে অ্যাপ স্টোর থেকে হোয়াটসঅ্যাপ সরিয়ে নিল অ্যাপল

দখিনের সময় ডেস্ক: মার্কিন টেক জায়ান্ট অ্যাপল সম্প্রতি তাদের নিজস্ব অ্যাপ্লিকেশন ডাউনলোড সাইট অ্যাপ স্টোর থেকে মেটার মালিকানাধীন দুটি জনপ্রিয় প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ এবং থ্রেডস অ্যাপ...

ফ্রিতে এআই ব্যবহার করে ছবি-ভিডিও এডিট করবেন যেভাবে

দখিনের সময় ডেস্ক: কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) প্রযুক্তি বেশ দাপটের সাথে রাজত্ব করেছে প্রযুক্তিবিশ্বে। যেকোনো জায়গায় যেকোনো কাজে মানুষের প্রতিদ্বন্দ্বী হয়ে উঠছে এই...

অনলাইনে বিজ্ঞাপন দেখে বিনিয়োগের কথা ভাবছেন? সাবধান হোন এখনই

দখিনের সময় ডেস্ক: যদিও বর্তমানে বিভিন্ন ভাবে মানুষকে অনলাইন প্রতারণার সম্পর্কে সচেতন করা হচ্ছে। তবুও প্রায়ই দেশজুড়ে হাজার হাজার ব্যক্তি অনবরত এই অনলাইন স্ক্যামের ফাঁদে...

তীব্র গরমে এসি ছাড়াই ঘর ঠান্ডা রাখতে পারেন যেসব উপায়ে

দখিনের সময় ডেস্ক: তীব্র গরমে জনজীবন বিপর্যস্ত। হিট অ্যালার্ট জারি হচ্ছে। এ অবস্থায় ঘরে ফিরেও স্বস্তি মিলছে না। একটু শীতলতার খোঁজে মানুষ। যাদের ঘরে এসি...

Recent Comments