Home লাইফস্টাইল হৃদ্‌রোগকে দূরে রাখতে

হৃদ্‌রোগকে দূরে রাখতে

দখিনের সময় ডেস্ক:

বিশ্বজুড়ে অকালমৃত্যুর অন্যতম কারণ হৃদ্রোগ। অনেকটা নীরবে শরীরে বাসা বাঁধে এ রোগ। একদিন হঠাৎ ঘটতে পারে হার্ট অ্যাটাকের মতো ঘটনা। আবার মৃদু লক্ষণ, যেমন অল্প পরিশ্রমে বুকে ব্যথা, অত্যধিক ক্লান্তি বা বুক ধড়ফড়ানি হতে পারে, যা আমরা অনেক সময়ই এড়িয়ে যাই।

কেন হয়
হৃৎপিণ্ডের রক্তনালিতে চর্বি জমে রক্ত সরবরাহ ব্যাহত হয় এবং হৃৎপিণ্ডের মাংসপেশি আক্রান্ত হয়। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে ঝুঁকি বাড়তে থাকে। আছে বংশগতির প্রভাব।

ক্ষতিকর খাবারদাবার, অতিরিক্ত ওজন, ধূমপান বা তামাক-জর্দার ব্যবহার, অতিরিক্ত মদ্যপান, ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, রক্তে উচ্চমাত্রার খারাপ কোলেস্টেরল এবং কায়িক শ্রম না করা হৃদ্রোগের কারণ।

হৃদ্রোগকে দূরে রাখতে যা মেনে চলবেন—

খাদ্যাভ্যাস
চর্বিযুক্ত খাবার এড়িয়ে চলুন। গরু-খাসির মাংস, কলিজা, মগজ, বড় চিংড়ির মাথা, ঘি-মাখন ও ডালডা যথাসম্ভব এড়িয়ে চলবেন। বেকারির খাবার ও ফাস্ট ফুড ছাড়তে হবে।

ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডসমৃদ্ধ উপকারী চর্বিজাতীয় খাবারের ওপর নির্ভরশীল হতে হবে বেশি। মাছ ও মাছের তেল, বাদাম ও বীজজাতীয় খাবার, বাদামের তেল, অলিভ অয়েল—এসবে থাকে উপকারী চর্বি।

আঁশযুক্ত খাবার, যেমন যব, ভুট্টা, লাল আটার রুটি, টাটকা শাকসবজি, ফলমূল ও সালাদ খাবেন প্রচুর। এড়িয়ে চলবেন সব ধরনের কোমল পানীয়।

নিজেকে জানুন
বয়স চল্লিশের কোঠা ছুঁলে কিছু পরীক্ষা-নিরীক্ষা করা উচিত। রক্তচাপ পরীক্ষা করান। উচ্চ রক্তচাপ শনাক্ত হলে তা নিয়ন্ত্রণে চিকিৎসকের পরামর্শ নিন।

রক্তের শর্করা পরীক্ষা করুন। ডায়াবেটিস ধরা পড়লে দ্রুত নিয়ন্ত্রণের ব্যবস্থা নিতে হবে। ডায়াবেটিস রোগীর হৃদ্রোগের ঝুঁকি বেশি। রক্তে কোলেস্টেরলের মাত্রা পরীক্ষা করে দেখুন।

ডা. শরদিন্দু শেখর রায়, সহকারী অধ্যাপক, হৃদ্রোগ বিভাগ, জাতীয় হৃদ্রোগ ইনস্টিটিউট ও হাসপাতাল

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

বরিশালে মধ্যরাতে ডাকাত আতঙ্ক, পুলিশ বলছে গুজব

দখিনের সময় ডেস্ক বরিশালের বিভিন্ন এলাকার মসজিদ থেকে মঙ্গলবার রাত পৌনে ১২টা থেকে সাড়ে ৩টা পর্যন্ত ডাকাত আসার বিষয়ে সতর্ক করে মাইকিং করা হয়। তবে...

ইন্দোনেশিয়ায় বিয়ে ছাড়া শারীরিক সম্পর্ক নিষিদ্ধ

দখিনের সময় ডেস্ক: ইন্দোনেশিয়ায় বিয়ে ছাড়া যৌন সম্পর্ক স্থাপন নিষিদ্ধ করা হয়েছে। এই আইন অমান্য করলে এক বছর কারাদণ্ড বা জরিমানার বিধান রাখা হয়েছে। মঙ্গলবার...

১০ ডিসেম্বর নিয়ে ১৫ দেশের বিবৃতি

দখিনের সময় ডেস্ক: দশ ডিসেম্বর নিয়ে যৌথভাবে বিবৃতি প্রকাশ করেছে আমেরিকাসহ ১৫টি দেশ। ১০ ডিসেম্বর বিশ্ব মানবাধিকার দিবস। এ উপলক্ষে বিবৃতি দেওয়া দেশগুলো নিজেদের বাংলাদেশের...

সাবেক স্ত্রীর সঙ্গে একান্ত মুহূর্তের ভিডিও দিয়ে চিকিৎসককে ব্ল্যাকমেইল

  দখিনের সময় ডেস্ক: সাবেক স্ত্রীর সঙ্গে আপত্তিকর কিছু ভিডিও বর্তমান স্ত্রীর কাছে পাঠিয়ে ব্ল্যাকমেইল করা হচ্ছিল বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) এক চিকিৎসককে। সাবেক...

Recent Comments