Home লাইফস্টাইল প্রবীণদের স্বাস্থ্য নিয়ে কিছু কথা

প্রবীণদের স্বাস্থ্য নিয়ে কিছু কথা

দখিনের সময় ডেস্ক:

সাধারণত ৬০ বছর বা তদূর্ধ্ব বয়সীদের প্রবীণ হিসেবে বিবেচনা করা হয়। বাংলাদেশে বর্তমানে দেড় কোটির কাছাকাছি প্রবীণ ব্যক্তি রয়েছেন। বার্ধক্যে দেহ ও মনে আসে নানা পরিবর্তন, ভর করে জরাব্যাধি। যেমন: দৃষ্টি ও শ্রবণশক্তি হ্রাস পায়, হৃদ্‌যন্ত্র, কিডনি ও লিভারের কার্যক্ষমতা কমে আসে।

বেশির ভাগ বয়স্ক ব্যক্তি উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিসে আক্রান্ত হন। স্বাস্থ্যসম্মত জীবনযাপনের ঘাটতি ও স্মৃতিভ্রমের জন্য এ রোগগুলো অনিয়ন্ত্রিত হয়ে পড়ে। পুরুষদের প্রোস্টেটগ্রন্থি বড় হয়ে প্রস্রাব আটকে রাখতে না পারা, ফোঁটায় ফোঁটায় প্রসাব হওয়া, ঘন ঘন প্রসাব লাগা প্রভৃতি সমস্যা দেখা দেয়। নারীদের মেনোপজ–পরবর্তী নানা জটিলতা দেখা দেয়।

বয়সের সঙ্গে হাড় ক্ষয় বা অস্টিওপরোসিস, অস্টিওআর্থ্রাইটিসসহ হাড় ও অস্থিসন্ধির নানা জটিলতা দেখা দেয়। মাথা ঘোরানো, হাত–পা কাঁপা, স্মৃতিশক্তি হ্রাস, ঘুম কমে যাওয়া, আলঝেইমারস বা ডিমনেশিয়া প্রভৃতি সমস্যা দেখা দিতে পারে। দেহের রোগপ্রতিরোধ ক্ষমতা কমে যায়।

প্রবীণদের জন্য কিছু সাধারণ পরামর্শ: স্বাস্থ্যসম্মত জীবনযাপন করুন ও নিয়মিত শরীরচর্চা করুন। সচল ও কর্মক্ষম থাকতে চেষ্টা করুন।

চিকিৎসকের পরামর্শ ছাড়া কোনো ধরনের ওষুধ খাবেন না। নির্দিষ্ট সময় পরপর চিকিৎসকের পরামর্শ নিন। প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষাগুলো করান। স্বাস্থ্যসম্মত খাদ্যাভ্যাস মেনে চলুন। কোনো অবস্থাতেই দীর্ঘ সময় না খেয়ে থাকবেন না। হাসিখুশি থাকুন ও পরিবারের সদস্যদের সঙ্গে মিলেমিশে থাকার চেষ্টা করুন।

পরিবারের অন্য সদস্যদের জন্য পরামর্শ ঘরের প্রবীণ ব্যক্তি বা ব্যক্তিদের সময় দিন।
তাঁদের কোনো ধরনের শারীরিক সমস্যাকে অবহেলা করবেন না।
নির্দিষ্ট সময় পরপর স্বাস্থ্য পরীক্ষার মাধ্যমে চিকিৎসকের পরামর্শ নিন।
নিয়ম মেনে খাদ্য ও ওষুধ দিন।

যাঁরা স্মৃতিভ্রমে ভুগছেন, তাঁদের ওষুধপত্র খাওয়া বা ইনসুলিন ব্যবহার করায় অন্যের সাহায্য দরকার। সে অনুযায়ী তাঁদের সাহায্য করুন। পারিবারিক ও সামাজিক বিভিন্ন সিদ্ধান্ত গ্রহণে তাঁদের মতামতকে গুরুত্ব দিন।

ডা. এ হাসনাত, ডায়াবেটিস ও হরমোন রোগ বিশেষজ্ঞ, কনসালট্যান্ট, ইমপালস হাসপাতাল, তেজগাঁও, ঢাকা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

শিবিরের ঢাবি শাখার পূর্ণাঙ্গ কমিটির ঘোষণা শিগগিরই: শিবির সভাপতি

দখিনের সময় ডেস্ক ইসলামী ছাত্রশিবিরের সভাপতি মঞ্জুরুল ইসলাম বলেছেন, দু-একদিনের মধ্যে সেক্রেটারিসহ ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) শাখার পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হবে। গতকাল শনিবার রাতে গণমাধ্যমকে...

সাবেক অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মেহেদী হাসান গ্রেপ্তার

দখিনের সময় ডেস্ক সাবেক অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার মেহেদী হাসান চৌধুরীকে রাজধানীর আদাবর থানার একটি হত্যা মামলায় গ্রেপ্তার দেখানোর আদেশ দিয়েছেন আদালত। আজ রবিবার রাজধানীর...

শিশুর বস্তাবন্দি লাশ উদ্ধার

দখিনের সময় ডেস্ক: কক্সবাজারের টেকনাফ শাহপরীর দ্বীপে বাড়ির সামনে থেকে তাহমিনা আক্তারের (৭) নামে এক শিশুর বস্তাবন্দি লাশ উদ্ধার করা হয়েছে। শনিবার (২১ সেপ্টেম্বর) রাত...

স্ত্রীকে কুপিয়ে হত্যা, থানায় এসে স্বামীর আত্মসমর্পণ

দখিনের সময় ডেস্ক: রাজধানীর পল্লবীতে শামসুন্নাহার (৫২) নামের এক নারীকে নিজ হাতে বটি দিয়ে কুপিয়ে হত্যা করেছেন তার স্বামী। ঘাতক স্বামীর নাম মোখলেছুর রহমান (৫২)।...

Recent Comments