Home জাতীয় বাংলাদেশে জ্বালানি সরবরাহ করবে ব্রুনাই: পররাষ্ট্রমন্ত্রী

বাংলাদেশে জ্বালানি সরবরাহ করবে ব্রুনাই: পররাষ্ট্রমন্ত্রী

দখিনের সময় ডেস্ক

এলএনজি ও পেট্রোলিয়াম সরবরাহে বাংলাদেশকে সহযোগিতা করতে ব্রুনাই সম্মত হয়েছেন বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। বলেন, আমরা নির্দিষ্ট কিছু কনটেইনার দেয়ার কথা বলেছি। জ্বালানি মন্ত্রণালয়ের সহযোগিতা থাকলে আগামী মাসেই প্রথম কনটেইনার আমরা পেতে পারি। এ বিষয়ে তারা খুবই আগ্রহী।

রোববার (১৬ অক্টোবর) বিকেলে প্রধানমন্ত্রীর কার্যালয়ে বাংলাদেশ ও ব্রুনাইয়ের মধ্যে একটি চুক্তি ও তিনটি সমঝোতা স্মারক সই হয়। এরপর সংবাদ সম্মেলন এসব কথা বলেন পররাষ্ট্রমন্ত্রী।

তিনি বলেন, আজ আমাদের জন্য খুব ভালো একটি দিন। আমাদের অনেক অর্জন আছে। আমরা ব্রুনাইয়ের সুলতানের সাথে মেরিন কানেকটিভিটি নিয়ে আলোচনা করেছি। পিপল টু পিপল আরও কানেকটিভিটি চাই আমরা।

শ্রম বাজার নিয়ে ব্রুনাইয়ের সাথে বাংলাদেশের পারস্পারিক সহযোগিতার বিষয়ে আলোচনা হয়েছে বলে জানিয়েছেন এ কে আব্দুল মোমেন। জানান, বাংলাদেশ থেকে দেশটির প্রযুক্তি খাত, নার্স, কেয়ারটেকার ও কৃষি খাতে জনবল পাঠানোর বিষয়ে আগ্রহ প্রকাশ করা হয়েছে। ব্রুনাইও এ বিষয়ে ইতিবাচক।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ব্রুনাইয়ের সুলতানের সাথে আলোচনায় প্রায় সব ইস্যুই তুলে ধরেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরমধ্যে রোহিঙ্গা ইস্যু নিয়েও আলোচনা হয়েছে। ব্রুনাইয়ের সুলতান দুঃখ প্রকাশ করেছেন। কারণ এখন পর্যন্ত একজন রোহিঙ্গাকেও ফেরত পাঠানো সম্ভব হয়নি। তবে তারা এ বিষয়ে মানবিক সহযোগিতা চালিয়ে যাওয়ার কথা বলেছেন বলে জানান তিনি।

এছাড়াও দুই দেশের মধ্যে প্রতিরক্ষার বিষয়ে আলোচনা হয়েছে বলে জানান পররাষ্ট্রমন্ত্রী। বলেন, জাতিসংঘ, ওআইসি বা ন্যাম সবক্ষেত্রেই ব্রুনাইয়ের শক্ত সমর্থন পেয়েছি আমরা। এ বিষয়ে তাদের ধন্যবাদ জানিয়েছি। এ বিষয়ে আমাদের পারস্পারিক সহযোগিতার গর্বিত ও দীর্ঘ একটি ইতিহাস আছে। সবশেষে পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা উভয় দেশের জনগণের স্বার্থে সম্পর্ক উন্নত ও আরও শক্তিশালী করতে পারবো বলে আশা করছি।

প্রসঙ্গত, শনিবার (১৫ অক্টোবর) দুপুর আড়াইটার একটি বিশেষ বিমানে ঢাকা শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন ব্রুনাইয়ের সুলতান হাসানাল বলকিয়াহ মুইজ্জাদ্দিন ওয়াদ্দৌলাহ। দুই দিনের সফরে বাংলাদেশে এসেছেন তিনি। আগামীকাল সোমবার সকালে বাংলাদেশ ছাড়বেন ব্রুনাইয়ের সুলতান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

গভীর গুহায় মৃদু আলো

সম্প্রতি ব্যারিস্টার সুমন তার প্রাপ্ত অর্থের পরিমাণ তুলে ধরে নিজের নির্বাচনি এলাকায় যে বক্তব্য দিয়েছেন তা রাষ্ট্রব্যবস্থার গভীরে কালো গুহায় মৃদু আলো ফেলেছে বলে...

২৩ বছর পর রাজনী‌তিতে ফেরার ইঙ্গিত দিলেন আবুল হাসান চৌধুরী

দখিনের সময় ডেস্ক: রাজনী‌তি‌তে ফেরার ইঙ্গিত দি‌য়ে‌ছেন সা‌বেক পররাষ্ট্র প্রতিমন্ত্রী আবুল হাসান চৌধুরী কায়ছার। শ‌নিবার (৪ মে) সন্ধ‌্যায় মধুপুর পৌরসভার কাঁঠালতলা এলাকায় উপ‌জেলা প‌রিষদ নির্বাচ‌নের...

সন্দেশখালিতে ধর্ষণের অভিযোগ সাজানো, পশ্চিমবঙ্গের রাজনীতি সরগরম

দখিনের সময় ডেস্ক: সন্দেশখালিতে তৃণমূল নেতাদের দ্বারা ধর্ষণের অভিযোগ পুরোটাই সাজানো ঘটনা এবং এর পেছনে পশ্চিমবঙ্গের বিজেপি নেতা শুভেন্দু অধিকারীর সংশ্লিষ্টতা রয়েছে, এমনটাও উঠে এসেছে...

বরিশালে বাস টার্মিনালে শ্রমিকদের তাণ্ডব, সড়ক অবরোধ

দখিনের সময় ডেস্ক: বাসচালক ও সহকারীকে মারধরের প্রতিবাদে বরিশালের নথুল্লাবাদ বাস টার্মিনালে দফায় দফায় হামলা, ভাঙচুর ও সড়ক অবরোধ করেছেন শ্রমিকরা। তবে শ্রমিক সংগঠন ও...

Recent Comments