Home প্রযুক্তি হোয়াটসঅ্যাপে সতর্ক থাকুন, নিষিদ্ধ হতে পারে আপনার অ্যাকাউন্ট

হোয়াটসঅ্যাপে সতর্ক থাকুন, নিষিদ্ধ হতে পারে আপনার অ্যাকাউন্ট

দখিনের সময় ডেস্ক:

বার্তা আদান-প্রদানের জনপ্রিয় অ্যাপ হোয়াটসঅ্যাপ। এ কারণেই বার্তা আদান-প্রদানের জন্য নিজেদের সুরক্ষিত মাধ্যম হিসেবে পরিচিত করতে কাজ করে যাচ্ছে অ্যাপটি। বেশ কিছু কারণে অ্যাকাউন্ট ব্যান করতে পারে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ। কোনো অ্যাকাউন্টের অপব্যবহার শনাক্তে স্প্যাম শনাক্ত করার প্রযুক্তি ব্যবহার করে প্রতিষ্ঠানটি। শুধু আগস্ট মাসেই ভারতের ২০ লাখ ৩০ হাজার অ্যাকাউন্ট নিষিদ্ধ করেছে হোয়াটসঅ্যাপ। এ জন্য নিষেধাজ্ঞা এড়াতে ব্যবহারকারীদের জন্য কিছু নির্দেশনার কথা জানিয়েছে তারা।

মেসেজ ফরওয়ার্ড করার আগে ভাবতে হবে
হোয়াটসঅ্যাপে ফরওয়ার্ড করা সব বার্তা বা মেসেজের জন্য লেবেল রয়েছে। গ্রাহকেরা নির্দিষ্ট সংখ্যকবার মেসেজ ফরওয়ার্ড করার সুযোগ পান। তাই ফরওয়ার্ড করার আগে মেসেজটি ভালো করে পড়ুন। গুজব বা ভুল তথ্য ছড়াতে পারে এমন মেসেজ ফরওয়ার্ড করা থেকে বিরত থাকুন।

স্বয়ংক্রিয় বা বাল্ক মেসেজ পাঠানোয় সতর্ক থাকুন
হোয়াটসঅ্যাপে বাল্ক মেসেজ পাঠালে অ্যাকাউন্ট ব্যান হতে পারে। এ ছাড়া অটো মেসেজ বা ডায়াল ব্যবহারের ক্ষেত্রে সতর্কতা অবলম্বনের পরামর্শ দিয়েছে অ্যাপটি। কারণ, মেশিন লার্নিংয়ের মাধ্যমে অটো মেসেজ বা ডায়াল শনাক্ত করে হোয়াটসঅ্যাপ।

ব্রডকাস্ট ফিচার ব্যবহারে সতর্ক থাকুন
হোয়াটসঅ্যাপের ব্রডকাস্ট সুবিধার মাধ্যমে একসঙ্গে একটি নির্দিষ্ট কন্টাক্ট (ফোন নম্বর) তালিকায় মেসেজ পাঠানো যায়। এ সুবিধা ব্যবহারে সতর্ক থাকার পরামর্শ হোয়াটসঅ্যাপের। বারবার বা সবকিছু নিয়ে ব্রডকাস্ট মেসেজ পাঠালে অন্যরা আপনার অ্যাকাউন্টকে স্প্যাম হিসেবে রিপোর্ট করতে পারে।

গ্রুপে যোগ করার আগে ভাবুন
কাউকে হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত করার আগে তাঁর সঙ্গে কথা বলে নিতে পারেন। গ্রুপে যোগ করার পর কেউ যদি গ্রুপ থেকে নিজেকে সরিয়ে নেন, তবে তাঁর সঙ্গে এ নিয়ে আর আলোচনা না করাই ভালো। সম্মতি ছাড়া কাউকে হোয়াটসঅ্যাপে মেসেজ পাঠানো থেকে বিরত থাকুন।

পরিচিতদের মেসেজ করুন
হোয়াটসঅ্যাপ ব্যবহারের ক্ষেত্রে শুধু পরিচিতদের মেসেজ করুন। এতে আপনার অ্যাকাউন্টের ব্যান হওয়ার কোনো আশঙ্কাই থাকবে না।

ব্যবহারের শর্তাবলি মেনে চলুন
অবৈধ কর্মকাণ্ডে জড়িত থাকলে কিংবা ভুয়া তথ্য ছড়ালে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ আপনার অ্যাকাউন্ট ব্যান করতে পারে। তাই প্রতিষ্ঠানটির ব্যবহারের যে শর্ত ও নীতিমালা রয়েছে, সেগুলো মেনে চলুন।

ভুলবশত যদি আপনার অ্যাকাউন্ট ব্যান হয়ে যায়, তবে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষকে মেইল করে বিষয়টি খতিয়ে দেখার অনুরোধ জানাতে পারেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

কোথাও সরকারিভাবে ইন্টারনেট বন্ধ করা হয়নি, দেশকে অশান্ত করার ষড়যন্ত্র চলছে

দখিনের সময় ডেস্ক: সরকারিভাবে ইন্টারনেট বন্ধ করা হয়নি জানিয়ে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের উপদেষ্টা মো. নাহিদ ইসলাম। তিনি বলেন, দেশের পাহাড়ি এলাকাতেও বহুমুখী ষড়যন্ত্র থেমে...

দ্রুত প্রণয়ন করা হবে বিচারক নিয়োগ নীতিমালা: প্রধান বিচারপতি

দখিনের সময় ডেস্ক: প্রধান বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ বলেছেন, সুপ্রিম কোর্টে বিচারক নিয়োগে নীতিমালা দ্রুত প্রণয়ন করা হবে। একই সঙ্গে সুনির্দিষ্ট আইনও করা হবে বলে...

গায়েবি মামলার কালচার থেকে বেরিয়ে আসতে হবে: আসিফ নজরুল

দখিনের সময় ডেস্ক: অন্তর্বর্তী সরকারের আইন উপদেষ্টা ড. আসিফ নজরুল বলেছেন, বিচার বিভাগ ব্যবহার করে মানুষকে হয়রানি করার সংস্কৃতি থেকে বের হয়ে আসতে হবে। বিগত...

ইসরায়েলে মশাবাহিত ‘ওয়েস্ট নাইল’ ভাইরাসে নিহত ৭০, আক্রান্ত ৯১৩

দখিনের সময় ডেস্ক: মধ্যপ্রাচ্যের দু’টি দেশ লেবানন ও ফিলিস্তিনে দাপিয়ে বেড়াচ্ছে ইসরায়েল। গাজায় যুদ্ধ শেষ করতে না করতেই, দেশটি নতুনভাবে লেবাননে যুদ্ধ শুরু করেছে। এদিকে, মশাবাহিত...

Recent Comments