Home লাইফস্টাইল ভালোবাসার চারটি ধাপ, আপনি কোন ধাপে আছেন?

ভালোবাসার চারটি ধাপ, আপনি কোন ধাপে আছেন?

দখিনের সময় ডেস্ক:
সর্বদা গতিশীল এবং পরিবর্তনশীল সম্পর্কগুলো মানুষের জীবনের সবচেয়ে বড় চ্যালেঞ্জ। দম্পতিরা যখন সম্পর্ক শুরু করে তখন তারা বিভিন্ন ধাপের মধ্য দিয়ে যেতে থাকে। অনেক কিছু তারা দেখে এবং শেখে। তবে জানেন কি এই সময়টা মানুষ সচেতন বা অবচেতন মনে একে অপরকে পরীক্ষা করে? একটি পর্যায়ে এসে একে অপরকে বুঝতে চেষ্টা করে আসলে মানুষটি কেমন।
প্রতিটি ইতিবাচক এবং নেতিবাচক দিকগুলো সামনে চলে আসে। কিন্তু নেতিবাচকতা থাকা সত্ত্বেও সেগুলো ভুলে সম্পর্ক চালিয়ে যায়। কারণ একটা মানুষের ভেতর খারাপ এবং ভালো দুটো দিকই থাকবে। তবে মানুষটি কেমন, তার সম্পর্কে একটি ধারণা হয়ে যায়। তবে সব কিছু জানা এবং পার্থক্য বুঝে তাকে ভালোবাসা এবং সম্মান করা সুন্দর একটি বিষয়।
আপনি কোন ধাপে আছেন?
হানিমুন: প্রথম ধাপের ভালোবাসা থাকে দুই মাস থেকে দুই বছর। এই সময়টাতে আপনারা অন্যের অনেক কিছুই খেয়াল করে আপনাদের সম্পর্কে আনার চেষ্টা করবেন। অনেকটা মান-অভিমান থাকবে আবার ভাঙানোর চেষ্টা চলবে। এই সময়টায় একে অপরের প্রতিটি দিকই ভালো লাগে। উভয়ের হরমোন এই সময় বেশ ভালো অবস্থায় থাকে। দুইজনের মধ্যে একটি শক্তিশালী ভালোবাসা কাজ করে। সারা দিন সঙ্গীর কথাই মাথায় ঘুরতে থাকে। কোনো কাজ করাই তখন কষ্টকর হয়ে পড়ে। ঠিক ওষুধ খেলে শরীর যেমন সুস্থ হয়ে ওঠে, এই সময়ের ভালোবাসাটাও আপনার পুরো পৃথিবীটা সুন্দর করে তোলে।
তখন সম্পর্কটা এতই বড় মনে হয় যে অন্যান্য সম্পর্কে সময় কম দেওয়া হয়। মনে হয়, যেটুকু সময় পাই প্রিয় মানুষটার কাছেই থাকি। এক মাস বা তার একটু বেশি দিন এই প্রেম ১০০ কিলোমিটার বেগে চলতে থাকে। এরপর হুট করে একটু থেমে যায়। এই পর্যায় শেষে প্রেমের গাড়ি ছুটতে থাকে পরবর্তী ধাপে।
২. ক্ষমতার লড়াই, ঝুঁকে পড়া এবং বৃদ্ধির পর্যায়: এই ধাপে প্রেম কমে গিয়ে সম্পর্কে রাগ এবং হতাশা ভর করে। এটা হতে পারে আপনি সঙ্গীর কাছে কিছু আশা করেছেন, কিন্তু সেটা পূরণ হয়নি। আপনি হয়তো ভেবেছেন এক রকম কিন্তু আসলে একটু অন্য রকম। সম্পর্কের বাইরেও যে সবার একটি পৃথক ব্যক্তিত্ব আছে এটা হয়তো আপনি প্রথম জানলেন এবং তাকে চিনলেন ।
এই যে চিনে ফেলার বিষয়টা আপনার কাছে হতাশাজনক হতে পারে। যেমন চিন্তা করে রেখেছেন তেমন হয়নি। দম্পতিদের জন্য এই সময়টা খুব চ্যালেঞ্জিং। অনেকে ভালোবাসার মানুষকে পরিবর্তন করার চেষ্টা করে। ঠিক যেন মনের মতো করে তৈরি করার চেষ্টা করা। তর্ক বা মতবিরোধ, রাগ তখন নিত্যদিনের সঙ্গী। এর পর থেকেই শুরু হয় সম্পর্কে সমস্যা। কিন্তু এই পর্যায়ে নিজেদের মধ্যে যোগাযোগ ঠিক রাখাটা জরুরি।
কিছু দম্পতি চলমান এই সমস্যার কারণে আলাদা হয়ে যায়। তারা বিশ্বাস করে এই অশান্তির মধ্যে থাকার চেয়ে আলাদা হয়ে যাওয়া ভালো। কিন্তু এত গভীরে চিন্তা না করে চেষ্টা করুন। সব মানুষই আলাদা, এটা প্রথমে মানতে হবে। তারপর সমস্যাগুলো নিয়ে নিজেদের মধ্যে আলোচনা করে সমাধান করতে হবে। কথা বলা বন্ধ করে বসে থাকলে এর কোনো ফলাফল আসে না। একে অপরের বন্ধু হওয়ার চেষ্টা করুন। তবে এই ধাপে যা-ই চিন্তা করবেন, বাস্তবের সঙ্গে মিল আছে কি না তার সঙ্গে মেলাবেন। সিনেমা বা নাটকে যা হয় তা বাস্তব জীবনেও হবে, এটা ঠিক নয়।
৩. স্থিতিশীল: ওপরের ধাপটি যদি সুন্দরভাবে পেরিয়ে আসতে পারেন, তাহলে এই ধাপে সম্পর্কে স্থিতিশীলতা আসে। একে অপরকে নিয়ে সচেতনতা বৃদ্ধি পাবে। একে অপরের প্রতি জোর না খাটিয়ে কিছু নিয়মে ঢোকার চেষ্টা করে। এতে করে সম্পর্ক সুন্দর হয়। কোনো বিষয়ে মতবিরোধ হলেই তর্কে না জড়িয়ে সমাধানের চেষ্টা করা। তবে সম্পর্কে সেই আগের উত্তেজনা থাকে না কিন্তু ভালোবাসাটা থাকে।
৪. প্রতিশ্রুতি পর্যায়: এই পর্যায়ে আপনি পুরো জ্ঞানী একজন মানুষ। কিভাবে খারাপ সময়গুলো পার করবেন এবং ভালো সময়গুলো আলিঙ্গন করবেন তা একেবারে আয়ত্ত করে ফেলেছেন। আপনার জীবনে অন্য ব্যক্তির প্রয়োজন নেই। এই মানুষটার সঙ্গেই থাকতে পছন্দ করছেন। ক্ষমতা, স্বাধীনতা, প্রেমের মধ্যে একটি ভারসাম্য বিরাজ করে এই পর্যায়ে।
সূত্র : ইওর ট্যাঙ্গো

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

কোথাও সরকারিভাবে ইন্টারনেট বন্ধ করা হয়নি, দেশকে অশান্ত করার ষড়যন্ত্র চলছে

দখিনের সময় ডেস্ক: সরকারিভাবে ইন্টারনেট বন্ধ করা হয়নি জানিয়ে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের উপদেষ্টা মো. নাহিদ ইসলাম। তিনি বলেন, দেশের পাহাড়ি এলাকাতেও বহুমুখী ষড়যন্ত্র থেমে...

দ্রুত প্রণয়ন করা হবে বিচারক নিয়োগ নীতিমালা: প্রধান বিচারপতি

দখিনের সময় ডেস্ক: প্রধান বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ বলেছেন, সুপ্রিম কোর্টে বিচারক নিয়োগে নীতিমালা দ্রুত প্রণয়ন করা হবে। একই সঙ্গে সুনির্দিষ্ট আইনও করা হবে বলে...

গায়েবি মামলার কালচার থেকে বেরিয়ে আসতে হবে: আসিফ নজরুল

দখিনের সময় ডেস্ক: অন্তর্বর্তী সরকারের আইন উপদেষ্টা ড. আসিফ নজরুল বলেছেন, বিচার বিভাগ ব্যবহার করে মানুষকে হয়রানি করার সংস্কৃতি থেকে বের হয়ে আসতে হবে। বিগত...

ইসরায়েলে মশাবাহিত ‘ওয়েস্ট নাইল’ ভাইরাসে নিহত ৭০, আক্রান্ত ৯১৩

দখিনের সময় ডেস্ক: মধ্যপ্রাচ্যের দু’টি দেশ লেবানন ও ফিলিস্তিনে দাপিয়ে বেড়াচ্ছে ইসরায়েল। গাজায় যুদ্ধ শেষ করতে না করতেই, দেশটি নতুনভাবে লেবাননে যুদ্ধ শুরু করেছে। এদিকে, মশাবাহিত...

Recent Comments