Home লাইফস্টাইল শীতে হার্টের সমস্যায় সতর্ক থাকুন

শীতে হার্টের সমস্যায় সতর্ক থাকুন

দখিনের সময় ডেস্ক:
হৃদরোগের ঝুঁকি সব বয়সের মানুষের আছে। নির্দিষ্ট কোনো বয়স নেই এই রোগ হওয়ার। বয়স ২০ বা ৬০ সবারই হৃদরোগের জটিলতা দেখা দিতে পারে। বিশেষজ্ঞরা বলেন, প্রতিদিনের জীবনযাপন অনেকটা দায়ী এর জন্য। উচ্চ রক্তচাপ, বসে থাকা, নিয়মিত ব্যায়াম না করা, অস্বাস্থ্যকর খাবার খাওয়ারসহ আরো বেশ কিছু কারণে হৃদরোগের ঝুঁকি বাড়তে পারে। এগুলোর পাশাপাশি ঋতুর পরিবর্তনও কিন্তু প্রভাব ফেলে হৃদযন্ত্রের ওপর।
শীতকালে হল হার্ট অ্যাটাকের প্রধান সময়। এমন অনেকেই মনে করেন। এ ব্যাপারে যুক্তরাজ্যেরে বার্মিংহাম স্কুল অফ মেডিসিনের আলাবামা বিশ্ববিদ্যালয়ের মেডিসিনের অধ্যাপক স্টিফেন পি গ্লাসার বলেন, শীতের মাসগুলোতে দিন ও রাতের মধ্যে একটু পরিবর্তন হয়। দিনের আলো কমে আসে। এর ফলে শরীরে হরমোনের ভারসাম্যকে পরিবর্তন করে।
ঠাণ্ডা তাপমাত্রার কারণে ধমনী শক্ত হয়ে যায়। রক্ত ​​প্রবাহকে হ্রাস করে এবং হার্টে অক্সিজেন সরবরাহ কমিয়ে দেয়। এই সবই হার্ট অ্যাটাকের জন্য দায়ী। ঠান্ডা আবহাওয়ায় হার্টের অক্সিজেনের চাহিদা বেড়ে যায়। কারণ শরীরের কাজ করতে এবং তাপমাত্রা ঠিক রাখার জন্য কঠোর পরিশ্রম করতে হয় বলে ডাক্তার গ্লাসার । গ্লাসার আরো জানান, গবেষণায় দেখা গেছে হার্ট অ্যাটাক এবং হৃদরোগের সাথে সম্পর্কিত জটিলতাগুলো সকাল বেলাই বেশি ঘটে।
গবেষণায় বলা হয়, সকালবেলা রক্তচাপ বৃদ্ধি পায়। এর ফলে বেশিরভাগ মানুষ সকাল বেলায় নাটকীয়ভাবে হার্ট অ্যাটাক বা স্ট্রোকের শিকার হন। শীতকালে সকালে মানুষ ভারী কাজ করলে রক্তচাপ বেশি বেড়ে যায়। পাশাপাশি হৃদস্পন্দনও বৃদ্ধি পায়। যাতে ঝুঁকি বেড়ে যায়।
অন্যদিকে ভারতের মুম্বাইয়ের গ্লোবাল হাসপাতালের হৃদরোগ বিশেষজ্ঞ ডাক্তার প্রবীণ কুলকার্নির বলেন, যারা বেশি মাত্রায় ধূমপান করেন, উচ্চ রক্তচাপ ও ডায়াবিটিস রোগে ভোগেন তাদের ক্ষেত্রে শীতে হৃদরোগের প্রবণতা বেড়ে যায়। এছাড়াও অনিয়মিত খাদ্য অভ্যাস কারণে রক্তে খারাপ কোলেস্টেরল মাত্রা বেড়ে যায়। যা হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়িয়ে দেয়। শীত বাড়তে থাকলে শরীরের প্যারাসিম্প্যাথেটিক স্নায়ুতন্ত্র রক্তনালিগুলোকে সংকুচিত করে দেয়। এর ফলে রক্ত প্রবাহের পথ সরু হয়ে যায়। এর থেকেই বেড়ে যায় হৃদরোগের ঝুঁকি।
সাবধনতা
ডাক্তার কুলকার্নির এই বিষয়ে কয়েকটি পরামর্শ দিয়েছেন। এগুলো শীতের সময় মেনে চললে উপকার পোবেন।
** শরীরের তাপমাত্রা ঠিক রাখা। শীত বেশি পড়তে শুরু করলে গরম জামাকাপড় পরা।
** ঠাণ্ডা বা সর্দি, কাশি যেন না লাগে সেদিকে সতর্ক থাকা।
** শীতে নিয়মিত ব্যায়াম করা উচিত। এর ফলে শরীরের তাপমাত্রা সহজে কমবে না। রক্ত সঞ্চালনও ঠিক থাকে। তবে আবহাওয়ার বেশি ঠাণ্ডা থাকলে ব্যায়াম করা ঠিক নয়।
** সর্বশেষে কথা হলো অস্বাস্থ্যকর খাবার না খাওয়া। এতে হৃদযন্ত্রের সমস্যা আরও বেড়ে যায়। বেশি তেল দিয়ে রান্না করা খাবার এড়িয়ে চলতে হবে।
** খাদ্য তালিকায় রাখুন শীতের শাকসবজি, গাজর, ব্রকলি ইত্যাদি। এগুলো শরীর গরম রাখতে সাহায্য করে।
সূত্র : হিন্দুস্তান টাইমস বাংলা ও ওয়েবমেট।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

বিআরইউ’র সভাপতি আনিসুর, সম্পাদক খালিদ

নিজস্ব প্রতিবেদক : বরিশাল রিপোর্টার্স ইউনিটির (বিআরইউ) সভাপতি আনিসুর রহমান খান স্বপন (নিউ এইজ / ঢাকা ট্রিবিউন) আর সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন খালিদ সাইফুল্লাহ (নয়া...

চিরনিদ্রায় শায়িত হলেন গণপিটুনিতে নিহত তোফাজ্জল

দখিনের সময় ডেস্ক: ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) শিক্ষার্থীদের গণপিটুনিতে নিহত মাসুদ কামাল তোফাজ্জলের জানাজা শেষে বরগুনার পাথরঘাটায় পারিবারিক কবরস্থানে দাফন সম্পন্ন করা হয়েছে। শুক্রবার (২০ সেপ্টেম্বর) সকালে...

অতিরিক্ত ডিআইজি মশিউর গ্রেফতার

দখিনের সময় ডেস্ক: চট্টগ্রাম থেকে বাংলাদেশ পুলিশের চট্টগ্রাম রেঞ্জের অতিরিক্ত ডিআইজি মশিউর রহমান গ্রেফতার হয়েছেন। গতকাল বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) তাকে আটক করা হয়। নিউমার্কেট থানার...

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্র-শিক্ষক রাজনীতি নিষিদ্ধ

দখিনের সময় ডেস্ক: ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ছাত্র, শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীদের সব ধরনের রাজনৈতিক কর্মকাণ্ড বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। আজ বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতি-নির্ধারণী ফোরাম...

Recent Comments