Home শীর্ষ খবর সচল হচ্ছে বিএনপির শীর্ষ নেতাদের বিরুদ্ধে পুরনো মামলা

সচল হচ্ছে বিএনপির শীর্ষ নেতাদের বিরুদ্ধে পুরনো মামলা

দখিনের সময় ডেস্ক:
দুর্নীতির অভিযোগে বিএনপির শীর্ষ নেতাদের বিরুদ্ধে দায়ের করা অনেক পুরনো মামলা সচল হচ্ছে। দুর্নীতি দমন কমিশনের (দুদক) আবেদনের পরিপ্রেক্ষিতে এক দশক ধরে স্থগিত থাকা কিছু মামলার বিচারকাজ চালিয়ে যাওয়ার আদেশও দিয়েছেন আদালত। বিএনপির অভিযোগ, সংসদ নির্বাচনের আগে তাদের আন্দোলন দমন করতে দুদককে হাতিয়ার বানিয়ে সরকার এসব মামলা সচল করার উদ্যোগ নিয়েছে। তবে দুদকের ভাষ্য, মামলাগুলো প্রশ্নবিদ্ধ করতে বিএনপি এসব অভিযোগ তুলছে।
পুরনো মামলাগুলোয় আসামির তালিকায় থাকা বিএনপির শীর্ষ নেতাদের মধ্যে রয়েছেন- স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বরচন্দ্র রায়, মির্জা আব্বাস, ইকবাল হাসান মাহমুদ টুকু, সাবেক উপমন্ত্রী আসাদুল হাবিব দুলু, ঢাকা মহানগর উত্তরের সভাপতি আমান উল্লাহ আমান এবং বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা জয়নুল আবদিন ফারুক।
অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে গয়েশ্বরচন্দ্র রায়ের বিরুদ্ধে দুদকের করা একটি মামলার কার্যক্রম ১২ বছর ধরে স্থগিত ছিল। গত ৩ নভেম্বর এ স্থগিতাদেশের বিষয়ে জারি করা রুল খারিজ করে দিয়েছেন হাইকোর্ট। এ আদেশের ফলে বিচারিক আদালতে তার বিরুদ্ধে মামলার বিচার কাজ চলতে বাধা নেই। ২০০৯ সালের ৫ জানুয়ারি রাজধানীর রমনা থানায় এ মামলা হয়। এতে তার বিরুদ্ধে ২ কোটি ৮৬ লাখ টাকার অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ আনা হয়।
অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে মির্জা আব্বাসের বিরুদ্ধে দায়ের করা একটি মামলা বাতিলের আদেন খারিজ করে গত ২৫ অক্টোবর আদেশ দেন আপিল বিভাগ। ২০০৭ সালের ১৬ আগস্ট রমনা থানায় দুদক এ মামলা করে। মামলায় তার বিরুদ্ধে ৫ কোটি ৯৭ লাখ ১৩ হাজার ২৩৪ টাকার জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জন ও ৩৩ লাখ ৪৮ হাজার ৫৮১ টাকার সম্পদের তথ্য গোপনের অভিযোগ আনা হয়। ওই সময় মামলাটি বাতিল চেয়ে উচ্চ আদালতে আবেদন করেছিলেন মির্জা আব্বাস। ওই আবেদন শুনানি শেষে মামলার কার্যক্রম স্থগিত করে দেন হাইকোর্ট। এরপর তা সর্বোচ্চ আদালত আপিল বিভাগেও যায় আবেদনটি। সম্প্রতি দুদকের আবেদনের পরিপ্রেক্ষিতে মামলার কার্যক্রম চালিয়ে যেতে আদেশ দিল আপিল বিভাগ।
অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে আসাদুল হাবিব দুলুর বিরুদ্ধে মামলা বাতিল প্রশ্নে জারি করা রুল গত ৭ নভেম্বর খারিজ করেছেন হাইকোর্ট। বিচারিক আদালতকে এক বছরের মধ্যে মামলাটি নিষ্পত্তির নির্দেশও দিয়েছেন। ২০০৯ সালের ২১ জানুয়ারি লালমনিরহাট থানায় বিএনপির দুলুর বিরুদ্ধে মামলাটি করে দুদক। মামলায় তার বিরুদ্ধে ১ কোটি ৬১ লাখ ৮ হাজার ৩৭৩ টাকা অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ আনা হয়। এরপর একই বছরের ২৯ সেপ্টেম্বর এ মামলায় অভিযোগপত্র দাখিল করা হয়। পরে মামলা বাতিল চেয়ে হাইকোর্টে আবেদন করেন দুলু। ওই আবেদনের শুনানি নিয়ে ২০১০ সালের ২৫ আগস্ট মামলার ওপর স্থগিতাদেশ দিয়ে রুল জারি করেন হাইকোর্ট।
ইকবাল হাসান মাহমুদ টুকুর সাজার বিরুদ্ধে আপিল শুনানি শুরু হয়েছে। গত ২৩ নভেম্বর বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াতের হাইকোর্ট বেঞ্চ আপিল শুনানির আদেশ দিয়েছেন। ২০০৭ সালের মার্চ মাসে সাবেক বিদ্যুৎ প্রতিমন্ত্রী টুকুর বিরুদ্ধে রাজধানীর মোহাম্মদপুর থানায় ৪ কোটি ৯৬ লাখ ১১ হাজার ৯১৬ টাকার অবৈধ সম্পদ ও সম্পদের তথ্য গোপনের অভিযোগে মামলাটি করেছিল দুদক। পরে একই বছরের ২৮ জুন আদালতে এ মামলার অভিযোগপত্র দাখিল করা হয়। এরপর ওই বছরের ১৫ নভেম্বর রায়ে টুকুকে ৯ বছরের কারাদ- দেন বিচারিক আদালত। ওই রায়ের বিরুদ্ধে আপিল করলে ২০১১ সালের ১৫ জুন তাকে খালাস দেন হাইকোর্ট।
দুদকের মামলায় বিএনপির ঢাকা মহানগর উত্তরের সভাপতি আমান উল্লাহ আমানের খালাসের রায় বাতিল করে হাইকোর্টে আপিলের পুনঃশুনানি শুরু হয়েছে। গত ১৩ নভেম্বর বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াতের হাইকোর্ট পুনঃশুনানির এ আদেশ দেন।
সম্পদের হিসাব না দেওয়ার অভিযোগে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা জয়নুল আবদীন ফারুকের বিরুদ্ধে দুদকের করা মামলা উচ্চ আদালতের আদেশে ২২ বছর ধরে স্থগিত ছিল। এ স্থগিতাদেশ প্রত্যাহার চেয়ে সম্প্রতি দুদক আবেদন করে। গত ২১ নভেম্বর বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াতের হাইকোর্ট বেঞ্চ দুদকের আবেদনের ওপর শুনানির আদেশ দেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

ক্যাডার বহির্ভূতদের এক-তৃতীয়াংশ পদ সংরক্ষণ নিয়ে কমিটি গঠন

দখিনের সময় ডেস্ক বিভিন্ন মন্ত্রণালয়/বিভাগের জন্য সহকারী সচিব/সিনিয়র সহকারী সচিব/উপসচিব/যুগ্মসচিব-এর নতুন সৃষ্ট পদের এক-তৃতীয়াংশ হিসাবে ক্যাডার বহির্ভূতদের জন্য সংরক্ষণের বিষয়টি পরীক্ষা-নিরীক্ষা করার লক্ষ্যে কমিটি গঠন...

শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্ট অনুড়া কুমারা দিশানায়েকে

দখিনের সময় ডেস্ক: শ্রীলঙ্কার প্রেসিডেন্ট নির্বাচনে দ্বিতীয়বারের মতো ভোট গণনায় জনতা বিমুক্তি পেরামুনা (জেভিপি) দলের নেতা ও ন্যাশনাল পিপলস পাওয়ার (এনপিপি) জোটের প্রার্থী অনুড়া দিশনায়েকে...

সাবেক পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক শামিম গ্রেপ্তার

দখিনের সময় ডেস্ক: সাবেক পানিসম্পদ প্রতিমন্ত্রী কর্নেল (অব.) জাহিদ ফারুক শামিমকে গ্রেপ্তার করা হয়েছে। তিনি বরিশাল- ৫ আসনের সংসদ সদস্য ছিলেন। রোববার (২২ সেপ্টেম্বর) সন্ধ্যায় রাজধানীর...

ডেঙ্গুতে আরও ৬ জনের মৃত্যু, হাসপাতালে নতুন ভর্তি ৯২৬

দখিনের সময় ডেস্ক: বর্ষা মৌসুম শুরুর পর থেকেই এডিস মশাবাহিত রোগটিতে আক্রান্তের হার বৃদ্ধির সঙ্গে তাল মিলিয়ে বাড়ছে মৃত্যুর ঘটনাও।গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আরও ৬...

Recent Comments