Home শীর্ষ খবর বর্তমান পুলিশ প্রধানের মেয়াদ শেষ ১১ জানুয়ারি,  কে হবেন নতুন আইজি

বর্তমান পুলিশ প্রধানের মেয়াদ শেষ ১১ জানুয়ারি,  কে হবেন নতুন আইজি

আলম রায়হান:
কে হচ্ছেন পুলিশের পরবর্তী আইজি? এ নিয়ে বিভিন্ন মহলে জোর জল্পনা-কল্পনা চলছে। উল্লেখ্য, আইজিপি চৌধুরী আবদুল্লাহ আল-মামুনের চাকরির মেয়াদ শেষ হবে আগামী ১১ জানুয়ারি। তিনি গত ৩০ সেপ্টেম্বর বর্তমান আইজিপির দায়িত্বভার গ্রহণ করেছেন। তার চাকুরী আছে মাত্র সপ্তাহখানেক। এ অবস্থায় আগ্রহের বিষয় হচ্ছে, কে হবেন তাঁর স্থলাভিষিক্ত?  চৌধুরী আবদুল্লাহ আল-মামুনের চাকরির মেয়াদ শেষে অবসরে যাবেন, নাকি চাকরির মেয়াদ বাড়ানো হবে- এটি বেশ আলোচিত বিষয়। টক অফ দ্যা কান্ট্রি হয়ে আছে, কে হবে পুলিশের নতুন আইজি?
এদিকে নতুন আইজিপি হিসেবে জোর আলোচনায় রয়েছেন অ্যান্টি টেররিজম ইউনিটের (এটিইউ) প্রধান অতিরিক্ত আইজিপি এসএম রুহুল আমিন, পুলিশ হেডকোয়ার্টার্সের অতিরিক্ত আইজিপি (প্রশাসন) মো. কামরুল আহসান ও পুলিশের বিশেষ শাখার প্রধান অতিরিক্ত আইজিপি মনিরুল ইসলাম। এনিয়ে নানা হিসাব-নিকাশ চলছে।
এ প্রসঙ্গে অনেকেই ৩ জানুয়ারী কেবিনেট সচিবের পদ থেকে কবির বিন আনোয়ারের বিদায়কে দৃষ্টান্ত হিসেবে উল্লেখ করে বলছেন, আইজিপির চাকুরীর মেয়াদ বৃদ্ধির সম্ভবনা নেই বললেই চলে। অপর একটি সূত্র জানিয়েছে, এর আগে পুলিশে কোনো আইজিপিকে চুক্তির ভিত্তিতে মেয়াদ বাড়ানোর নজির নেই। এই হিসাবে চৌধুরী আবদুল্লাহ আল-মামুনের চাকরির মেয়াদ বাড়ানোর সম্ভাবনা ক্ষীণ। তবে বিষয়টি আলোচনায় আছে। উল্লেখ্য, সাবেক আইজিপি ড. বেনজির আহমদের মেয়ার বৃদ্ধির বিষয়টিও আলোচনায় ছিলো। কিন্তু বাস্তবে তা ঘটেনি। এরপরও চৌধুরী আবদুল্লাহ আল-মামুনের চাকরির মেয়াদ মেয়াদ বাড়ানো হলে তা হবে বিশেষ দৃষ্টান্ত। উল্লেখ্য, তিনিও ড. বেনজির আহমদের মতো র‌্যাবের ডিজি ছিলেন।
অভিজ্ঞ মহল বলছেন, অতীতের যেকোন সময়ের চেয়ে এবার আইজিপি পদায়ন বিশেষ গুরত্ব বহন করে। কারণ আর এক বছরের মাথায় জাতীয় নির্বাচন হওয়ার কথা রয়েছে। এ প্রেক্ষাপটে বর্তমান আইজিপির মেয়াদ বাড়ানো কিংবা নতুন কোনো পুলিশ কর্মকর্তাকে আইজিপির দায়িত্বে বসানোর ক্ষেত্রে আগামী জাতীয় নির্বাচনকে সর্বোচ্চ বিবেচনায় রাখা হচ্ছে বলে মনে করেন বিশ্লেষকরা। ধারণা করা হচ্ছে, জাতীয় নির্বাচন সামনে রেখে দেশের রাজনৈতিক পরিস্থিতি সামনের দিনগুলোতে টালমাটাল হতে পারে। এমন পরিস্থিতিতে দূরদৃষ্টি সম্পন্ন এবং ঠান্ডা মাথায় পরিস্থিতি মোকাবিলা করার মতো গ্রহণযোগ্য ব্যক্তিকেই আইজিপি করা হবে বলে সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে। এদিকে অপর একটি সূত্র বলছে, এবারের আইজিপি পুলিশ বিভাগে অধিকতর গ্রহনযোগ্য হবার বিষয়টিও গুরুত্বের সঙ্গে বিবেচনা করা হচ্ছে।কারণ, জটিল সময়ে সর্বোচ্চ পদের ব্যক্তির দক্ষতা, ব্যক্তিগত সততা এবং বাহিনীতে গ্রহনযোগ্যতার বিষয়টি খুবই গুরুত্ব বহন করে।

নতুন আইজিপি হিসেবে সবচেয়ে বেশি আলোচনায় আছেন এটিইউ প্রধান অতিরিক্ত আইজিপি এসএম রুহুল আমিন

নতুন আইজিপি হিসেবে সবচেয়ে বেশি আলোচনায় আছেন এটিইউ প্রধান অতিরিক্ত আইজিপি এসএম রুহুল আমিন। বর্তমান পদের আগে তিনি সিএমপির ডিসি, সিলেট জেলার এসপি, ঢাকায় সিআইডির বিশেষ পুলিশ সুপার, চট্টগ্রাম রেঞ্জের অতিরিক্ত ডিআইজি এবং রেলওয়ে রেঞ্জের ডিআইজি হিসেবে দায়িত্ব পালন করেছেন। এ ছাড়া বরিশাল মেট্রোপলিটন পুলিশের (বিএমপি) কমিশনার হিসেবে দায়িত্ব পালন করেন তিনি।  বর্ণাঢ্য কর্ম জীবনে এস এম রুহুল আমিন পুলিশের জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে আইভরিকোস্ট ও দক্ষিণ সুদানসহ বিশ্বের বিভিন্ন দেশে বাংলাদেশের হয়ে দায়িত্ব পালন করেছেন। চাকুরীসূত্রে যেখানেই কাজ করেছেন সেখানেই শ্রদ্ধায় স্মরণীয় হয়ে আছেন এস এম রুহুল আমিন। বিশেষ করে বরিশালে পুলিশ কমিশনার হিসেবে তাঁর দায়িত্ব পালনকাল নানান বিবেচনায় দৃষ্টান্ত হয়ে আছে বলে অনেকেই মনে করেন।  বিশেষভাবে উল্লেখ্য, জনসম্পৃক্ততা, ব্যক্তিত্ব, সততা ও দক্ষতার বিচারে উজ্জ্বল দৃষ্টান্ত হিসেবে পরিগনিত হন এস এম রুহুল আমিন। বলাহয়, তার আমলেই বিএমপি যথাযথ প্রাতিষ্ঠানিক রূপ পেয়েছে।

একসময় বরিশাল মহানগরী ছিল অপরাধীদের অভয়ারণ্য। নানা অপরাধের কারণে অতিষ্ঠ হয়ে উঠেছিল নগরবাসী। এই দৃশ্যপট বদলে দিয়েছিলেন বরিশাল মেট্রোপলিটান পুলিশ কমিশনার হিসেবে দায়িত্ব পালনকালে এস এম রুহুল আমিন। (ফাইল ফুটেজ)

উল্লেখ্য, মেধাবী এস এম রুহুল আমিন  ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ থেকে স্নাতকসহ (সম্মান) স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। তিনি ১২তম বিসিএস ব্যাচের পুলিশ ক্যাডার হিসেবে প্রথম স্থান অধিকার করেন। গোপালগঞ্জের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম গ্রহণ করেন এস এম রুহুল আমিন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

বিআরইউ’র সভাপতি আনিসুর, সম্পাদক খালিদ

নিজস্ব প্রতিবেদক : বরিশাল রিপোর্টার্স ইউনিটির (বিআরইউ) সভাপতি আনিসুর রহমান খান স্বপন (নিউ এইজ / ঢাকা ট্রিবিউন) আর সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন খালিদ সাইফুল্লাহ (নয়া...

চিরনিদ্রায় শায়িত হলেন গণপিটুনিতে নিহত তোফাজ্জল

দখিনের সময় ডেস্ক: ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) শিক্ষার্থীদের গণপিটুনিতে নিহত মাসুদ কামাল তোফাজ্জলের জানাজা শেষে বরগুনার পাথরঘাটায় পারিবারিক কবরস্থানে দাফন সম্পন্ন করা হয়েছে। শুক্রবার (২০ সেপ্টেম্বর) সকালে...

অতিরিক্ত ডিআইজি মশিউর গ্রেফতার

দখিনের সময় ডেস্ক: চট্টগ্রাম থেকে বাংলাদেশ পুলিশের চট্টগ্রাম রেঞ্জের অতিরিক্ত ডিআইজি মশিউর রহমান গ্রেফতার হয়েছেন। গতকাল বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) তাকে আটক করা হয়। নিউমার্কেট থানার...

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্র-শিক্ষক রাজনীতি নিষিদ্ধ

দখিনের সময় ডেস্ক: ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ছাত্র, শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীদের সব ধরনের রাজনৈতিক কর্মকাণ্ড বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। আজ বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতি-নির্ধারণী ফোরাম...

Recent Comments