Home লাইফস্টাইল রান্নাঘরের একটু বেশি যত্ন দরকার

রান্নাঘরের একটু বেশি যত্ন দরকার

দখিনের সময় ডেস্ক:
একটি বাসার প্রাণকেন্দ্রই হলো রান্নাঘর। বাড়ির সবার সুস্থতা নির্ভর করে এই ঘর ঘিরেই। আজকাল রান্নাঘরের পরিসর ক্রমেই কমে আসছে। উল্টো দিকে বাড়ছে রান্নাঘরের জিনিসপত্র ও যন্ত্রপাতি। এগুলোর সুন্দর ব্যবস্থাপনা ঘরকেও সুন্দর করে তোলে। শীতে স্যাঁতসেঁতে পরিবেশে রান্নাঘর আরো দ্রুত ময়লা ও নোংরা হয়ে পড়ে। কিছু সতকর্তা মেনে চললে শীতেও ছিমছাম ও পরিপাটি রাখা যাবে রান্নাঘরের পরিবেশ।
প্রতিদিন পরিষ্কার: এই একটি অভ্যাস বজায় রাখলেই রান্নাঘর সুন্দর থাকবে সব সময়। অনেকেই প্রতিদিন রান্নাঘর পরিষ্কার না করে সপ্তাহ শেষে ছুটির দিনের জন্য রেখে দেন। কেউ কেউ মাস শেষে করেন। এর ফলে রান্নাঘর আরো বেশি নোংরা হয়। ময়লা বেড়ে যায়, দাগ পড়ে। এ জন্য প্রতিদিনই নিয়ম করে রান্না শেষে চুলার আশপাশ পরিষ্কার করা উচিত। রান্নার সময় দুধ, তরকারির ঝোল, মসলার গুঁড়া, ভাতের মাড়, পানিসহ অনেক কিছুই চুলার চারপাশে ছড়িয়ে পড়ে। অনেক সময় তা শুকিয়ে শক্ত হয়ে যায়। এমন হলে লবণ ও গরম পানি দিয়ে ঘষলে উঠে যাবে।
বিভিন্ন স্থান বা জিনিসপত্র তেলচিটচিটে ভাব থেকে মুক্ত রাখতে হলে রান্নাঘরের কাবার্ড, তাক, কেবিনেটে অবশ্যই পাল্লা লাগিয়ে নিন। এতে বাইরের ধুলা-ময়লা, ধোঁয়া ও পানির সংস্পর্শ থেকে দূরে থাকবে কেবিনেটে রাখা জিনিসপত্র। প্রয়োজনীয় জিনিসপত্র বাইরে খোলামেলা না রেখে চুলার নিচের কেবিনেটে রাখা ভালো। এতে তেলচিটচিটে হওয়ার আশঙ্কা কম থাকে।
জীবাণুনাশক ব্যবহার করুন: মাছ, মাংস থেকে শুরু করে কত কিছুই তো তৈরি করা হয় রান্নাঘরে। খাবারের লোভে তেলাপোকা, মাছি, ইঁদুরের মতো প্রাণীরাও ঢু মারে রান্নাঘরে। এসব থেকে জীবাণু সংক্রমণ হতে পারে। পরিবারের সবার সুস্বাস্থ্য নিশ্চিত করতে প্রতিদিন জীবাণুনাশক দিয়ে রান্নাঘরের মেঝে পরিষ্কার করতে হবে।
যন্ত্রপাতির আলাদা যত্ন: রান্নাঘরের ওভেন, ব্লেন্ডার, ফ্রিজের বাইরের অংশ শুকনা কাপড় দিয়ে প্রতিদিন একবার মুছতে হবে। না হলে তেলচিটচিটে ভাব হবে, যা পরে দূর করা বেশি কষ্টসাধ্য হয়ে পড়ে। ভেজা হাত দিয়ে এসব ইলেকট্রনিক যন্ত্র ধরা বা ছোঁয়া থেকে বিরত থাকতে হবে। সবচেয়ে ভালো হয় ইলেকট্রনিক জিনিসগুলো রান্নাঘরে না রাখা।
জিনিসপত্র গুছিয়ে রাখা: রান্নাঘরের জিনিসপত্র আলাদা আলাদা নির্দিষ্ট জায়গায় রেখে দিতে হবে। এতে প্রয়োজনীয় জিনিসটি কোথায় আছে সহজে খুঁজে পাবেন। গোছানো থাকবে রান্নাঘরের পরিবেশ। মসলাপাতির মতো পণ্য রাখতে কাচের বা স্বচ্ছ প্লাস্টিকের পাত্র ব্যবহার করতে পারেন। যেসব জিনিস পাত্রের বাইরে থেকে দেখা যায় না সেগুলোর গায়ে কাগজে নাম লিখে সেঁটে দিন। ডাস্টবিনের মধ্যে একটি পলিথিন বিছিয়ে নিলে ময়লা আর ছড়াবে না।
সিংকে ছাড় নয়: সিংক রান্নাঘরের খুব গুরুত্বপূর্ণ স্থান। সিংক থাকলে থালাবাসন খুব সহজেই পরিষ্কার করা যায়। সিংকের পাশে থালাবাসন ধোয়ার জন্য সাবান বা লিকুইড ভিম একদিকে রাখুন। থালাবাসন ধোয়ার পরপরই সিংক পরিষ্কার করে শুকনা কাপড় দিয়ে মুছে রাখুন। সিংকের ছিদ্র বন্ধ হয়ে পানি আটকে থাকলে তা সেভাবেই ফেলে রাখবেন না। দ্রুত সিংকটির পানি পরিষ্কার করে মুছে নিন।
মাছি ও তেলাপোকা তাড়াতে: রান্নাঘরে অনেক সময় মাছি, তেলাপোকা, পিঁপড়ার উপদ্রব দেখা দেয়। খাবারের গন্ধে মাছি আসতেই পারে। রান্নাঘরে কিছু পুদিনাপাতা বা তুলসীপাতা রেখে দিলে মাছির উপদ্রব কমে। দুর্গন্ধ দূর করতে লেবুর টুকরা রাখতে পারেন।
রান্নাঘরে পিঁপড়ার উপদ্রব বিরক্তকির বিষয়। চিনির কৌটায় পিঁপড়া খুব সহজেই হানা দেয়। এ জন্য বায়ুরোধী কৌটা ব্যবহার করতে পারেন। চিনির কৌটায় লবঙ্গ রেখে দিলেও পিঁপড়ার যন্ত্রণা থেকে মুক্তি পাওয়া যায়।
মেঝেতে মনোযোগ: শীতে বিশেষভাবে রান্নাঘরের মেঝে পরিষ্কার রাখার চেষ্টা করতে হবে। কারণ শীতে রান্নাঘর এমনিতেই স্যাঁতসেঁতে থাকে। তার ওপর পানি ছড়ালে সহজে শুকায়ও না। মাছ, তরকারি কাটার সময় অবশ্যই নিচে কাগজ বা প্লাস্টিকের ডালাজাতীয় কিছু রেখে নিন। এতে ময়লা সরাসরি মেঝেতে পড়বে না। মেঝেতে ময়লা হলে শুকনা কাপড় দিয়ে মুছে ফেলুন। রান্নাঘরের মেঝেতে কার্পেট বিছাবেন না। এতে আরো বেশি নোংরা হবে। বরং বারবার শুকনা কাপড় দিয়ে মুছে জীবাণুনাশক ছিটিয়ে মুছে নিন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

সাবেক পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক শামিম গ্রেপ্তার

দখিনের সময় ডেস্ক: সাবেক পানিসম্পদ প্রতিমন্ত্রী কর্নেল (অব.) জাহিদ ফারুক শামিমকে গ্রেপ্তার করা হয়েছে। তিনি বরিশাল- ৫ আসনের সংসদ সদস্য ছিলেন। রোববার (২২ সেপ্টেম্বর) সন্ধ্যায় রাজধানীর...

পাহাড় শান্ত না থাকলে কেউই শান্তিতে থাকতে পারবে না: উপদেষ্টা সাখাওয়াত

নিজস্ব প্রতিবেদক: অন্তর্বর্তী সরকারের নৌ পরিবহন এবং পাট ও বস্ত্র মন্ত্রণালয়ের উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল (অব.) এম সাখাওয়াত হোসেন বলেছেন, ‘পাহাড় শান্ত না থাকলে কেউই শান্তিতে...

শিবিরের ঢাবি শাখার পূর্ণাঙ্গ কমিটির ঘোষণা শিগগিরই: শিবির সভাপতি

দখিনের সময় ডেস্ক ইসলামী ছাত্রশিবিরের সভাপতি মঞ্জুরুল ইসলাম বলেছেন, দু-একদিনের মধ্যে সেক্রেটারিসহ ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) শাখার পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হবে। গতকাল শনিবার রাতে গণমাধ্যমকে...

সাবেক অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মেহেদী হাসান গ্রেপ্তার

দখিনের সময় ডেস্ক সাবেক অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার মেহেদী হাসান চৌধুরীকে রাজধানীর আদাবর থানার একটি হত্যা মামলায় গ্রেপ্তার দেখানোর আদেশ দিয়েছেন আদালত। আজ রবিবার রাজধানীর...

Recent Comments