Home লাইফস্টাইল শীতে চুল পড়া রোধে কিছু ঘরোয়া প্যাক

শীতে চুল পড়া রোধে কিছু ঘরোয়া প্যাক

দখিনের সময় ডেস্ক:
ভেজা চুল ভালো করে শুকিয়ে নেওয়া, মোটা দাঁতের চিরুনি দিয়ে চুল আঁচড়ানো, সুবিধামতো চুল বেঁধে নেওয়া অকারণ চুল পড়া রোধ করে। চুল পড়া খুব কমন একটি সমস্যা। সারা বছরই মানুষের নানা কারণে কমবেশি চুল পড়ে। তবে শীতের সময় চুল পড়ার পরিমাণ বেড়ে যায় অনেক। এর কারণ হচ্ছে, এই সময় বাতাসে আর্দ্রতার পরিমাণ বেশি থাকে, তা ছাড়া বাইরের ময়লা-ধুলাবালি চুলের গোড়ায় বেশি জমে, খুশকিও হয় এ সময়। এসব নানা কারণে চুলের গোড়া দুর্বল হয়ে যায়। তবে একটু সচেতন ও চুলের যত্নে একটু বাড়তি কেয়ার দিলেই চুল পড়া সমস্যার হাত থেকে মুক্তি পেতে পারেন।
প্রথমেই যে বিষয়টি খেয়াল রাখতে হবে তা হলো, কোনোমতেই ভেজা চুল আঁচড়ানো যাবে না। কারণ ভেজা চুলের গোড়া এমনিতেই নরম থাকে। এ সময় চুল আঁচড়ালে চুল উঠে আসার আশঙ্কা থাকে। তাই গোসলের আগে চুল আঁচড়ে নেবেন। ঘুমানোর আগেও চুল আঁচড়ে নেওয়ার অভ্যাস করুন । এতে চুলে জট লাগবে না। জট থাকলে চুল আঁচড়ানোর সময় চুলে টান পড়ে। তা ছাড়া চুল এলোমেলো করে ঘুমালে সকালে চুলে জট লাগে আর ছিঁড়েও যায়। শীতকাল এলেই গরম পানি দিয়ে গোসল করার একটা ধুম পড়ে। হালকা গরম পানি শরীরের জন্য ভালো হলেও চুলের জন্য একবারেই ভালো নয়। চুলে গরম পানি দিলে চুলের উপরিভাগে যে প্রকৃতিক প্রোটিন থাকে তা নষ্ট হয়ে যায়। এতে চুলের গোড়া নরম হয়ে যায়। চুল ঝরে পড়ে সহজেই।
শীতে যেহেতু বাতাসের আর্দ্রতা কমে যায়, তাই ত্বক রুক্ষ হয়ে যায়। মাথার চামড়াও খসখসে হয় আর প্রচুর খুশকি হয়। খুশকি হলে চুলের গোড়া একেবারে নরম হয় আর চুল উঠে পড়ে। খুশকির কারণে অনেকে বেশি বেশি কেমিক্যাল শ্যাম্পু ব্যবহার করেন, এতে চুলের অনেক ক্ষতি হয়। এ সময় অবশ্যই খুব হালকা ধরনের শ্যাম্পু ব্যবহার করবেন। প্রতিদিন শ্যাম্পু ব্যবহার চুলের জন্য ক্ষতিকর, যদি তা করতেই হয় তাহলে প্রাকৃতিক শ্যাম্পু ব্যবহার করবেন। চুল ধোয়ার পর কন্ডিশনার ব্যবহার করবেন। এতে চুল নরম হয়। তবে খেয়াল রাখবেন, যাতে কন্ডিশনার মাথার চামড়ায় না লাগে। কন্ডিশনার চুলের গোড়ায় লাগলে চুলের গোড়া নরম হয়ে যায়, এতে চুল পড়ে। শীতে সবাই চান ভেজা চুল তাড়াতাড়ি শুকায়। এ জন্য অনেকেই হেয়ার ড্রায়ার ব্যবহার করেন। হেয়ার ড্রায়ার ব্যবহার করলে চুল রুক্ষ হয়ে যায়। তা ছাড়া চুল ভেঙেও যায়। তাই গোসলের পর ভেজা চুল প্রাকৃতিক উপাযে শুকাবেন।
শীতে চুল পড়া রোধে কিছু ঘরোয়া প্যাক
অ্যালোভেরা প্যাক: অ্যালোভেরার ভেতরের সাদা অংশটি বের করে তা ব্লেন্ডারে জেলটা পাতলা করে নিন। এর সঙ্গে এক চামচ নারকেল তেল ও ভিটামিন ‘ই’ ক্যাপ মিশিয়ে চুলে ভালো করে লাগিয়ে ৩০ মিনিট পর মাইল্ড শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। এতে চুল পড়া কমবে আর চুলও নরম হবে।
ডিম-দইয়ের প্যাক: ডিমের মধ্যে প্রচুর পরিমাণে প্রোটিন ও সালফার রয়েছে। ঘন চুলের জন্য নিয়মিত প্রোটিনের প্রয়োজন। একটি ডিমের সঙ্গে অল্প পরিমাণে টক দই মিশিয়ে ১৫-২০ মিনিট রেখে শ্যাম্পু করে ফেলুন। এতে চুল ঝরঝরে হবে। আর চুল পড়া কমবে।
আমলকী প্যাক: চুলের জন্য আমলকী সেই প্রাচীন কাল থেকেই ব্যবহার হয়ে আসছে। এতে প্রচুর পরিমাণ ভিটামিন ‘এ’ ও ‘সি’ থাকে, যা চুলের পুষ্টিকর খাদ্য। আমলকী গুঁড়া এখন বাজারে পাওয়া যায়। এই গুঁড়ার সঙ্গে দই মিশিয়ে মাথায় দিয়ে কিছুক্ষণ পর ধুয়ে ফেলুন। চুল পড়া বন্ধ হবে। আমলকী তেলের সঙ্গে মিশিয়ে দিলেও চুলের গোড়া শক্ত হবে।
আদার রস: শীতকালে চুল পড়ার একটি বড় কারণ হলো খুশকি। আর খুশকির জন্য প্রাচীন কাল থেকেই আদা ব্যবহার হয়ে আসছে। আদা হালকা ছেঁচে নিয়ে চিপে রস নিন, রসটুকু সরাসরি চুলের গোড়ায় লাগিয়ে শুকাতে দিন। এবার শুধু পানি দিয়ে ধুয়ে ফেলুন। আদার রস আপনাকে খুশকি থেকে মুক্তি দেবে এবং চুল পড়া কমাবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

শিবিরের ঢাবি শাখার পূর্ণাঙ্গ কমিটির ঘোষণা শিগগিরই: শিবির সভাপতি

দখিনের সময় ডেস্ক ইসলামী ছাত্রশিবিরের সভাপতি মঞ্জুরুল ইসলাম বলেছেন, দু-একদিনের মধ্যে সেক্রেটারিসহ ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) শাখার পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হবে। গতকাল শনিবার রাতে গণমাধ্যমকে...

সাবেক অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মেহেদী হাসান গ্রেপ্তার

দখিনের সময় ডেস্ক সাবেক অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার মেহেদী হাসান চৌধুরীকে রাজধানীর আদাবর থানার একটি হত্যা মামলায় গ্রেপ্তার দেখানোর আদেশ দিয়েছেন আদালত। আজ রবিবার রাজধানীর...

শিশুর বস্তাবন্দি লাশ উদ্ধার

দখিনের সময় ডেস্ক: কক্সবাজারের টেকনাফ শাহপরীর দ্বীপে বাড়ির সামনে থেকে তাহমিনা আক্তারের (৭) নামে এক শিশুর বস্তাবন্দি লাশ উদ্ধার করা হয়েছে। শনিবার (২১ সেপ্টেম্বর) রাত...

স্ত্রীকে কুপিয়ে হত্যা, থানায় এসে স্বামীর আত্মসমর্পণ

দখিনের সময় ডেস্ক: রাজধানীর পল্লবীতে শামসুন্নাহার (৫২) নামের এক নারীকে নিজ হাতে বটি দিয়ে কুপিয়ে হত্যা করেছেন তার স্বামী। ঘাতক স্বামীর নাম মোখলেছুর রহমান (৫২)।...

Recent Comments