Home লাইফস্টাইল টক ফলের ৭টি উপকারিতা

টক ফলের ৭টি উপকারিতা

দখিনের সময় ডেস্ক:
মিষ্টি, উজ্জ্বল রঙের সাইট্রাস বা টক ফল শীতকালের রোদ বলতে পারেন। টকফল শুধু সুস্বাদু এবং মজার নয়, আপনার শরীরের জন্যও ভালো। এই শ্রেণির ফলের মধ্যে আছে লেবু, কমলা, জাম্বুরাসহ আরো অনেক ফল। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো থেকে শুরু করে ক্যান্সারের বিরুদ্ধে লড়াই করাসহ রয়েছে একগুচ্ছ স্বাস্থ্য সুবিধা। চলুন জেনে নিই।
১. ভিটামিনে ভরপুর এবং উদ্ভিদ যৌগ সমৃদ্ধ: টক ফল ভিটামিন সি-এর একটি চমৎকার উৎস। এই পুষ্টি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং আপনার ত্বক মসৃণ করে। মাত্র একটি মাঝারি কমলা খেলেই প্রতিদিনের জন্য প্রয়োজনীয় সব ভিটামিন ‘সি’ পাবেন। টক ফলগুলোতে অন্যান্য ভিটামিন এবং খনিজও ভালো পরিমাণে রয়েছে। যা আমাদের শরীর সঠিকভাবে কাজ করার জন্য প্রয়োজন। এ ছাড়া ভিটামিন ‘বি’, পটাসিয়াম, ফসফরাস, ম্যাগনেসিয়াম এবং তামাও আছে। টক ফল উদ্ভিদ যৌগ সমৃদ্ধ, তাই এতে রয়েছে বিভিন্ন স্বাস্থ্য উপকারিতা। অ্যান্টি-ইনফ্ল্যামেটরি এবং অ্যান্টি-অক্সিডেন্ট তো আছেই, আরো আছে ৬০-এর বেশি ধরনের ফ্ল্যাভোনয়েড, ক্যারোটিনয়েড এবং অপরিহার্য তেল।
২. ফাইবারের ভালো উৎস: টক ফল ফাইবারের একটি ভালো উৎস। মাত্র এক কাপ কমলায় চার গ্রাম ফাইবার থাকে। ফাইবারের বেশ কিছু স্বাস্থ্য উপকারিতা রয়েছে। যার মধ্যে হজম ভালো হয় এবং ওজন কমাতে সাহায্য করা। কমলালেবুতে দ্রবণীয় ফাইবার বেশি থাকে। যা কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে। অন্যান্য ফল এবং শাকসবজির তুলনায় টক ফলে দ্রবণীয় থেকে অদ্রবণীয় ফাইবারের অনুপাত বেশি থাকে।
৩. টক ফলে ক্যালোরির পরিমাণ কম: ক্যালোরি কম খেতে চাইলে টকজাতীয় ফল খাদ্যতালিকায় রাখতে পারেন। ক্যালোরি কম থাকলেও এতে থাকা পানি এবং ফাইবার আপনার চাহিদা পূরণে সহায়তা করবে।
৪. কিডনি পাথরের ঝুঁকি কমায়: এক ধরনের কিডনি পাথর প্রস্রাবে সাইট্রেটের মাত্রা কমের কারণে হতে পারে। অনেক ফল এবং শাকসবজি, বিশেষ করে সাইট্রাস ফল আপনার প্রস্রাবে সাইট্রেটের মাত্রা বাড়াতে পারে। এটি কিডনিতে পাথর হওয়ার ঝুঁকি কমায়।
৫. ক্যান্সারের বিরুদ্ধে লড়তে বা রক্ষা করতে সাহায্য করতে পারে: অনেক গবেষণায় টক ফলকে নির্দিষ্ট ক্যান্সারের ঝুঁকি হ্রাসের সঙ্গে যুক্ত করা হয়েছে । অন্যান্য গবেষণায় বলা হয়েছে, সাইট্রাস ফল খাদ্যনালি, পাকস্থলী, স্তন এবং অগ্ন্যাশয়ের ক্যান্সারের বিরুদ্ধেও কাজ করতে পারে ।
এই ফলগুলোতে ফ্ল্যাভোনয়েডসহ প্রচুর পরিমাণে উদ্ভিদ যৌগ রয়েছে। যা ক্যান্সারের বিরুদ্ধে লড়তে সাহায্য করতে পারে। নতুন ক্যান্সার গঠনে বাধা দিয়ে এবং কার্সিনোজেনকে নিষ্ক্রিয় করে ক্যান্সারের সঙ্গে লড়াই করতে সাহায্য করতে পারে টক ফলগুলো।
৬. হার্টের স্বাস্থ্য: সাইট্রাস ফল খাওয়া হার্টের জন্য ভালো। জাপানের একটি গবেষণায় দেখা গেছে, যারা এই ফলগুলো বেশি পরিমাণে খেয়েছেন তাদের হৃদরোগ এবং স্ট্রোকের হার কম ছিল। সাইট্রাস ফলের অনেকগুলো ফ্ল্যাভোনয়েড, যার মধ্যে একটি নারিংজিন নামে পরিচিত। এটি একটি শক্তিশালী অ্যান্টি-অক্সিডেন্ট, যা হার্টকে ভালো রাখে।
৭. মস্তিষ্ককে দুর্বলতা থেকে রক্ষা করতে পারে: টক ফলের ফ্ল্যাভোনয়েডগুলো আলঝেইমার এবং পারকিনসনের মতো নিউরোডিজেনারেটিভ রোগ প্রতিরোধে সহায়তা করতে পারে।
সূত্র : হেল্থ লাইন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

শিবিরের ঢাবি শাখার পূর্ণাঙ্গ কমিটির ঘোষণা শিগগিরই: শিবির সভাপতি

দখিনের সময় ডেস্ক ইসলামী ছাত্রশিবিরের সভাপতি মঞ্জুরুল ইসলাম বলেছেন, দু-একদিনের মধ্যে সেক্রেটারিসহ ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) শাখার পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হবে। গতকাল শনিবার রাতে গণমাধ্যমকে...

সাবেক অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মেহেদী হাসান গ্রেপ্তার

দখিনের সময় ডেস্ক সাবেক অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার মেহেদী হাসান চৌধুরীকে রাজধানীর আদাবর থানার একটি হত্যা মামলায় গ্রেপ্তার দেখানোর আদেশ দিয়েছেন আদালত। আজ রবিবার রাজধানীর...

শিশুর বস্তাবন্দি লাশ উদ্ধার

দখিনের সময় ডেস্ক: কক্সবাজারের টেকনাফ শাহপরীর দ্বীপে বাড়ির সামনে থেকে তাহমিনা আক্তারের (৭) নামে এক শিশুর বস্তাবন্দি লাশ উদ্ধার করা হয়েছে। শনিবার (২১ সেপ্টেম্বর) রাত...

স্ত্রীকে কুপিয়ে হত্যা, থানায় এসে স্বামীর আত্মসমর্পণ

দখিনের সময় ডেস্ক: রাজধানীর পল্লবীতে শামসুন্নাহার (৫২) নামের এক নারীকে নিজ হাতে বটি দিয়ে কুপিয়ে হত্যা করেছেন তার স্বামী। ঘাতক স্বামীর নাম মোখলেছুর রহমান (৫২)।...

Recent Comments