Home অন্যান্য অপরাধ ও দূর্নীতি প্রায় ৫০ কোটি লিঙ্কডইন অ্যাকাউন্টের তথ্য ফাঁস

প্রায় ৫০ কোটি লিঙ্কডইন অ্যাকাউন্টের তথ্য ফাঁস

দখিনের সময় ডেক্স ॥

ফেসবুকের ব্যবহারকারীদের তথ্য ফাঁসের ঘটনার রেশ না কাটতেই ৫০ কোটি লিঙ্কডইন অ্যকাউন্টের তথ্য ফাঁসের খবর। ফাঁস হওয়া তথ্যের মধ্যে রয়েছে ব্যবহারকারীর লিঙ্কডইন আইডি, ব্যবহারকারীর পুরো নাম, মেইল অ্যাড্রেস, জেন্ডার, লিঙ্কডইন প্রোফাইলের লিংক অন্যান্য সামাজিক যোগাযোগমাধ্যমের প্রোফাইলের লিংক।

সাইবার নিউজের তথ্যানুযায়ী, ৫০ কোটি ব্যবহারকারীর তথ্য একটি জনপ্রিয় হ্যাকার ফোরামে বিক্রির জন্য সংরক্ষণ করা হয়েছে ছাড়া নমুনা হিসেবে মোট ৪টি ফোল্ডারে রাখা হয়েছে আরও কোটি প্রোফাইল। তথ্য ফাঁসের পাশাপাশি প্রফেশনাল টাইটেল এবং অন্যান্য কাজ সম্পর্কিত তথ্যও ফাঁস হয়েছে বলে জানা গেছে। আর এমন সংকটজনক পরিস্থিতিতে বায়োডাটা থেকে শুরু করে বিভিন্ন সার্টিফিকেট খুবই যত্নসহকারে ব্যবহার করার এবং আপলোড করার পরামর্শ দিচ্ছেন সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞরা।

লিঙ্কডইনের পক্ষ থেকে ব্যবহারকারীদের তথ্য ফাঁসের বিষয়টি স্বীকার করে নেওয়া হয়েছে। তাদের দাবি, স্ক্র্যাপ করেই এসব তথ্য ফাঁস করেছে সাইবার অপরাধীরা। বরাবরই আমরা ব্যবহারকারীদের তথ্য সুরক্ষিত রাখার বিষয়টি নিশ্চিত করে এসেছি। সাম্প্রতিক এসব তথ্য বেহাতের বিষয় নিয়েও আমরা কড়া পদক্ষেপ গ্রহণ করব।

লিঙ্কডইন বলছে, ব্যবহারকারীদের প্রোফাইলের নিরাপত্তা নিশ্চিত করার পরও কীভাবে এমন ঘটনা ঘটলো তা খতিয়ে দেখা হবে। ইতিমধ্যেই তদন্তও শুরু করা হয়েছে বলে কোম্পানিটি জানিয়েছে।

সাইবার নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, এটি আসলে একটি টার্গেটেড ফিশিং অ্যাটাক, এর মধ্য দিয়ে ৫০ কোটি মেইল, ফোন নম্বর, প্রোফাইল মেইল অ্যাড্রেসের পাসওয়ার্ড বেচে দেওয়ার নাম করে ব্যবহারকারীদের ফাঁস হওয়া তথ্য ব্যবহার করা হতে পারে এবং সেই মোতাবেক তাদের হুমকিও দেওয়া হতে পারে। এমন অবস্থায় ব্যবহারকারীদের সতর্ক থাকা ছাড়া দ্বিতীয় কোনোও পথ নেই।

উল্লেখ্য ২০০৩ সালের মে যাত্রা শুরু করেছিল প্রফেশনাল নেটওয়ার্কিংয়ের জন্য বহুল ব্যবহৃত প্ল্যাটফর্ম লিঙ্কডইন। পেশাজীবীদের কাছে এটি এখন বেশ জনপ্রিয় একটি প্ল্যাটফর্ম।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

চিরনিদ্রায় শায়িত হলেন গণপিটুনিতে নিহত তোফাজ্জল

দখিনের সময় ডেস্ক: ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) শিক্ষার্থীদের গণপিটুনিতে নিহত মাসুদ কামাল তোফাজ্জলের জানাজা শেষে বরগুনার পাথরঘাটায় পারিবারিক কবরস্থানে দাফন সম্পন্ন করা হয়েছে। শুক্রবার (২০ সেপ্টেম্বর) সকালে...

অতিরিক্ত ডিআইজি মশিউর গ্রেফতার

দখিনের সময় ডেস্ক: চট্টগ্রাম থেকে বাংলাদেশ পুলিশের চট্টগ্রাম রেঞ্জের অতিরিক্ত ডিআইজি মশিউর রহমান গ্রেফতার হয়েছেন। গতকাল বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) তাকে আটক করা হয়। নিউমার্কেট থানার...

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্র-শিক্ষক রাজনীতি নিষিদ্ধ

দখিনের সময় ডেস্ক: ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ছাত্র, শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীদের সব ধরনের রাজনৈতিক কর্মকাণ্ড বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। আজ বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতি-নির্ধারণী ফোরাম...

মানহানির মামলায় খালাস পেলেন তারেক রহমান

দখিনের সময় ডেস্ক: বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান হবিগঞ্জে মানহানির একটি মামলা থেকে খালাস পেয়েছেন । বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) সকালে সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আবদুল আলীম...

Recent Comments