Home লাইফস্টাইল কালোজিরার ১০ উপকারিতা

কালোজিরার ১০ উপকারিতা

দখিনের সময় ডেস্ক:
কালোজিরার অনেক গুণ রয়েছে। শারীরিক বিভিন্ন সমস্যায় কালোজিরার উপকারিতা জানলে আপনিও ব্যবহার করতে চাইবেন। কালোজিরা নানা ভাবে আমাদের সাহায্য করে দৈনন্দিন জীবনে। সুস্থ্য থাকতে হলে কালোজিরা খান নির্ভয়ে। শরীরের নানা সমস্যাকে বলুন টাটা যতক্ষণ কালোজিরে আপনার হেঁসেলে আছে।
১. অতিরিক্ত ক্যালোরি নিয়ন্ত্রণ
কালোজিরা খুব সহজেই শরীরের অতিরিক্ত ক্যালোরি নিয়ন্ত্রণে আনতে পারে। কালোজিরাকে ওজন কমাবার একটা অন্যতম উপায় ভাবা হয়। কালোজিরা খুব সহজেই অতিরিক্ত মেদ নিয়ন্ত্রণে আনতে সাহায্য করে জিমে না গিয়েও। যদি কালোজিরা বেটে গরমজলে মধুর  সঙ্গে মিশিয়ে দিনে দুবার খাওয়া হয়, তাহলে ওবেসিটির মত সমস্যা কমে।
২. সাইনাসের সমস্যা নিয়ন্ত্রণ
সাইনাসের সমস্যাকেও নিয়ন্ত্রণ করতে সাহায্য করে কালোজিরা। এক্ষেত্রে কালোজিরার দানা খুবই কার্যকরী। একচামচ মধু ও দেড়চামচ কালোজিরা যথেষ্ট সাইনাসের সমস্যা কমাতে এবং যদি নাক বন্ধ হয়ে যায় সেক্ষেত্রে কালোজিরার তেল নাকে দিলে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।
৩. ডায়াবেটিসের সমস্যাকে নিয়ন্ত্রণ
কালোজিরা ডায়াবেটিসের সমস্যাকে নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। রক্তে গ্লুকোজ লেবেলকে অনেকটাই নিয়ন্ত্রণে রাখে। তার ফলে ডায়াবেটিস অনেকটাই নিয়ন্ত্রণে থাকে।
৪. উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ
আপনার কি নিম্ন রক্ত চাপের সমস্যা আছে? সেটি স্বাভাবিক রাখতে খান কালোজিরা। কালোজিরা নিম্ন রক্ত চাপ স্বাভাবিক করতে সাহায্য করে। পাশাপাশি কালোজিরা রক্তে কোলেস্টেরলের পরিমান কমিয়ে, উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করতেও সাহায্য করে। অর্থাৎ কালোজিরা রক্ত চাপকে স্বাভাবিক রাখতে বেশ কার্যকরী।
৫. স্মৃতিশক্তি
যদি রোজ একটু করে  রান্নায় কালোজিরা দেন তাহলে স্মৃতিশক্তি বাড়বে। কারণ এটি দেহে রক্ত সঞ্চালন বাড়ায়। মস্তিষ্কে রক্ত সঞ্চালন বাড়ায়। তার ফলে স্মৃতিশক্তি বাড়ে।
৬. হাঁপানির থেকে আরাম
এখন অনেকেই হাঁপানির সমস্যায় ভোগেন। এক্ষেত্রে কালোজিরা বেশ সাহায্য করে। যদি রোজ কালোজিরা খাওয়া যায়, তাহলে হাঁপানি বা শ্বাসকষ্ট জনিত সমস্যা থেকে অনেকটাই মুক্তি পাওয়া যায়।
৭. রোগ প্রতিরোধ ক্ষমতা
কালোজিরা দেহে রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তোলে।  কালোজিরা রক্তকে পরিষ্কার রাখে। রক্ত সঞ্চালন বাড়ায়। তার ফলে দেহ সতেজ থাকে। বাইরের ক্ষতিকর ভাইরাস, ব্যাকটেরিয়ার হাত থেকে দেহকে রক্ষা করে এবং স্বাস্থ্যের উন্নতি ঘটায়।
৮. সর্দিকাশিতে আরাম
সর্দিকাশিতেও কালোজিরা উপকারি। এসব হলে মাথা যন্ত্রণা করে সেই যন্ত্রণা কমাতে ব্যবহার করুন কালোজিরা। বা বার বার হাঁচি হচ্ছে? ব্যবহার করতে পারেন কালোজিরা। কালোজিরা হালকা একটু  গুড়ো করে, একটা কাপড়ে বেঁধে নিয়ে, তা থেকে যে ঝাঁঝালো গন্ধ বেরচ্ছে সেটি নিতে হবে। তাহলে মাথা ভার ছেড়ে যায়।  বন্ধ নাক দূর করতে বা মাথায় সর্দি বসে গেলেও কালোজিরা উপকার। সেক্ষেত্রে কালোজিরা একটু গুড়ো করে যদি নস্যির মত নেওয়া যায়  তাহলে উপকার হয়। বা কালোজিরা বেটে কপালে লাগাতেও পারেন।
৯. স্কিন ইনফেকশনের থেকে মুক্তি
স্কিন ইনফেকশনের ক্ষেত্রেও কালোজিরা সাহায্য করে। যেমন চুলকানিতে এটি উপকারি। কালোজিরার তেল লাগালে উপকার পাওয়া যাবে। বাড়িতেই তৈরি করে নেওয়া যায় কালোজিরার তেল। একটু সরষের তেলে কালোজিরা  ভেজে সেই তেলটা লাগানো যেতে পারে। এছাড়াও কোন পোকা কামড়ে দিলে সেই জ্বালা থেকে মুক্তি পেতেও কালোজিরা ব্যবহার করা যায়। একটু কালোজিরা বেটে জ্বালার জেয়গায় লাগিয়ে নিলে উপকার পাওয়া যাবে।
১০. শিশুর সার্বিক বিকাশ
এছাড়াও কালোজিরা শিশুর সার্বিক বিকাশের ক্ষেত্রে সাহায্য করে। শিশুর সঠিক শারীরিক ও মানসিক বিকাশ ঘটাতে।  মস্তিষ্কের সুস্থতা বজায় রাখতে, এবং শিশুদের স্মৃতিশক্তি বাড়াতেও কালোজিরা সাহায্য করে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

গরমও আসে ভারত থেকে

দখিনের সময় ডেস্ক: বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের তথ্য পর্যালোচনা করলে দেখা যায়, বাংলাদেশের উত্তর-পশ্চিমাঞ্চলের জেলাগুলোতে এখন বেশি তাপমাত্রা বিরাজ করছে। এর কারণ হিসেবে আবহাওয়াবিদরা জানান, বাংলাদেশের...

বৃষ্টিপাতের সম্ভাবনা, আর বাড়বে না তাপমাত্রা

দখিনের সময় ডেস্ক: নতুন করে তিন দিনের হিল অ্যালার্ট জারি হলেও চলতি সপ্তাহের শেষ থেকেই উত্তর পূর্বাঞ্চলে বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে। আগামী মাসের শুরুতে মোটামুটি...

আমার লাশটি কাদের ভাইকে উৎসর্গ করে গেলাম

কলামের শিরোনাম দেখে যে কারও মনে একাধিক প্রশ্ন দেখা দিতে পারে। এর মধ্যে দুটি প্রধান। এক. যেখানে সরকারি দফাদারকেও ‘স্যার’ বলার অঘোষিত বাধ্যবাধকতা দাঁড়িয়ে...

প্রতি বছর বিশ্বে সাপের কামড়ে মারা যায় দেড় লাখ মানুষ

দখিনের সময় ডেস্ক: প্রতি বছর পৃথিবীর বিভিন্ন দেশে ৪৫ থেকে ৫৫ লাখ মানুষ সাপের কামড়ের শিকার হয়। এর মধ্যে ৮০ হাজার থেকে ১লাখ ৪০ হাজারের...

Recent Comments