Home জাতীয় যেসব কারণে বাতিল হয় পুলিশ ক্লিয়ারেন্সের আবেদন

যেসব কারণে বাতিল হয় পুলিশ ক্লিয়ারেন্সের আবেদন

দখিনের সময় ডেস্ক:

চাকরি কিংবা উচ্চ শিক্ষার ক্ষেত্রে বিদেশ ভ্রমণের জন্য পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেটের প্রয়োজন হয়। দেশের একজন সুনাগরিক কিংবা কোনো ধরনের অপরাধের সাথে জড়িত নন তার প্রমাণই হচ্ছে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট। পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেটের জন্য অনলাইনে আবেদন করা হয়। তবে, বিভিন্ন ধরনের ত্রুটির জন্য অনেক সময় আবেদন বাতিল হয়ে যায়। এর মধ্যে অন্যতম প্রধান কারণ- ফৌজদারি মামলা। এক্ষেত্রে পুলিশ ক্লিয়ারেন্সের আবেদন বাতিলের অন্যান্য কারণ ও বাতিল হলে কি করণীয় সে বিষয়ে সম্যক ধারণা থাকা দরকার।

যেসব কারণে বাতিল হয় পুলিশ ক্লিয়ারেন্সের আবেদন-

১. আবেদনকারীর বিরুদ্ধে থানায় কোনো ফৌজদারি মামলা থাকলে।
২. অনলাইনে আবেদন করার ক্ষেত্রে Personal Information-এ কোনো ধরনের ভুল থাকলে।
৩. আবেদনের ক্ষেত্রে ঠিকানায় কোন ধরনের ভুল থাকলে।
৪. ডকুমেন্ট অবশ্যই JPG/PNG/GIF/PDF ফরম্যাটে আপলোড করতে হবে। ফাইল সাইজ হবে সর্বোচ্চ 200KB। ডকুমেন্টস যথাসম্ভব A4 সাইজে রাখতে হবে। ছবির সাইজ হবে 150KB ও 300/300 পিক্সেল। এক্ষেত্রে ব্যত্যয় চলবে না।
৫. পাসপোর্টের তথ্য সম্বলিত প্রথম পাতা ১ম শ্রেণির একজন গেজেটেড কর্মকর্তার দ্বারা সত্যায়িত করে আপলোড করতে হবে। তা না হলে পুলিশ ক্লিয়ারেন্সের আবেদন বাতিল হয়ে যাবে।
৬. সত্যায়িত পাসপোর্ট কপি আপলোড করার পাশাপাশি পাসপোর্ট নম্বর, ইস্যুর তারিখ ও ঠিকানা সঠিকভাবে ইনপুট না দিলে পুলিশ ক্লিয়ারেন্সের আবেদন বাতিল হবে।
৭. দেশের বাইরে অবস্থান করলে সেক্ষেত্রে আপনি যে দেশে অবস্থান করছেন সে দেশে অবস্থিত বাংলাদেশ দূতাবাস/হাইকমিশনের মাধ্যমে পাসপোর্টের তথ্য পাতার কপি সত্যায়িত করে আপলোড করতে হবে। না হলে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেটের জন্য করা আবেদন বাতিল হয়ে যাবে।

উদাহরণস্বরূপ- আপনার পাসপোর্টে ঠিকানা দেয়া ‘ক’ এলাকার কিন্তু বর্তমানে ‘খ’ এলাকায় বসবাস করছেন। সেক্ষেত্রে ‘খ’ এলাকা থেকে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট নিতে হলে ‘খ’ এলাকার কাউন্সিলর/মেয়র/চেয়ারম্যানের প্রত্যয়নপত্র আবেদনের সাথে সংযুক্ত করতে হবে। অন্যথায় আবেদন বাতিল হয়ে যাবে।

৮. অফলাইন ও অনলাইন উভয় মাধ্যমে চালান জমা দেওয়া যায়। অনলাইনে চালান জমা দেওয়ার পর চালানের ফর্ম ডাউনলোড করে আবেদনের সময় আপলোড করতে হবে। তা না করলে পুলিশ ক্লিয়ারেন্সের আবেদন বাতিল হবে।
৯. চালানের বিস্তারিত তথ্য সঠিকভাবে না দেওয়ার কারণে পুলিশ ক্লিয়ারেন্স বাতিল হয়। যেমন- চালান নম্বর ও চালানের তারিখ ইত্যাদি সঠিকভাবে ইনপুট দিতে হবে। সর্বোচ্চ 300 KB সাইজের মধ্যে চালানের ফর্ম PNG/JPEG/GIF/PDF ফরম্যাটে আপলোড করতে হবে।
১০. আবেদনে যে ঠিকানা উল্লেখ করেছেন সেখানে আপনাকে খুঁজে পাওয়া না গেলে আপনার পুলিশ ক্লিয়ারেন্স বাতিল হয়ে যাবে।

উল্লেখিত কারণে পুলিশ ক্লিয়ারেন্সের আবেদন বাতিল হতে পারে। সেজন্য সতর্কতার সঙ্গে প্রয়োজনীয় সকল তথ্য সঠিকভাবে প্রদান করে আবেদন করলে আবেদনটি বাতিল হবে না। তথ্য ইনপুট দেওয়ার আগে পুলিশ ক্লিয়ারেন্সের আবেদনের ওয়েব পেইজটি কয়েকবার পড়ে ভালোভাবে বুঝে নিতে হয়।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের(ডিএমপি) মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগ সূত্রে এসব তথ্য জানা গেছে।

পুলিশ ক্লিয়ারেন্সের আবেদন বাতিল হলে করণীয়-

পুলিশ ক্লিয়ারেন্সের আবেদন কোনো কারণে বাতিল হলে আবেদন এডিট বা সংশোধন করে পুনরায় সাবমিট করার সুযোগ নেই। নতুন করে করতে হবে আবেদন। তবে পুনরায় আবেদন করার জন্য অবশ্যই পূর্বের ভুলগুলো ভালো করে বুঝে নিতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

‘কখন কী হয়’

দেশে অনেক অবকাঠামো তৈরি হয়েছে ও হচ্ছে। যা অকল্পনীয় উন্নয়ন হিসেবে দৃশ্যমান। পাশাপাশি মনে করা হয়, সুশাসনের বিষয়টি সবচেয়ে অবহেলিত আর সুশাসন প্রতিষ্ঠার ক্ষেত্রে...

দুলাভাইর কান্ড, বিয়ের প্রস্তাব প্রত্যাখ্যান করায় কোপাল শালিকে

দখিনের সময় ডেস্ক: বিয়ের প্রস্তাব প্রত্যাখ্যান করায় দুলাভাইয়ের দায়ের কোপে শালি গুরুতর আহত হয়েছে।  গুরুতর আহত অবস্থায় শালি সীমা আক্তারকে (২২) হবিগঞ্জ সদর হাসপাতালে ভর্তি...

বরিশাল বিশ্ববিদ্যালয় কুষ্টিয়া জেলা ছাত্রকল্যাণ সংঘের নেতৃত্বে মৃদুল ও লিমন

মোঃ সাকিব রায়হান বাপ্পি,  বরিশাল বিশ্ববিদ্যালয় প্রতিনিধি বরিশাল বিশ্ববিদ্যালয়ে (ববি) অবস্থিত কুষ্টিয়া জেলা ছাত্রকল্যাণ সংঘের নতুন কমিটি ঘোষণা করা হয়েছে। বুধবার (২৭ মার্চ, ২০২৪) সাবেক...

সি আর সি বরিশাল বিশ্ববিদ্যালয় শাখার আয়োজনে ঈদ বস্ত্র বিতরণ ও ইফতার মাহফিল অনুষ্ঠিত

মোঃ সাকিব রায়হান বাপ্পি,  বরিশাল বিশ্ববিদ্যালয় প্রতিনিধি সি আর সি ফাউন্ডেশন, বরিশাল বিশ্ববিদ্যালয় শাখার আয়োজনে ইফতার মাহফিল ও ঈদ বস্ত্র বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার...

Recent Comments